Doctor On Wheels: মঙ্গলবার থেকে শুরু ‘ডক্টর অন হুইলস’, কারা পাবেন পরিষেবা?

Doctor On Wheels: ফেব্রুয়ারি মাস পর্যন্ত ডায়মন্ড হারবারে করোনা নিয়ন্ত্রণ করতে একাধিক পদক্ষেপের কথা ঘোষণা করেছেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Doctor On Wheels: মঙ্গলবার থেকে শুরু 'ডক্টর অন হুইলস', কারা পাবেন পরিষেবা?
কোভিড পরিস্থিতিতে বিশেষ উদ্যোগ সাংসদের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 7:24 PM

কলকাতা : করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিজের সংসদীয় এলাকা ডায়মন্ড হারবারের জন্য একগুচ্ছ কোভিড বিধির কথা ঘোষণা করেছেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। বাড়ি বাড়ি গিয়ে করোনা পরীক্ষা থেকে শুরু করে পাড়ায় চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়ার মতো উদ্যোগ নিয়েছেন তিনি। সেই ঘোষণা অনুসারে মঙ্গলবার থেকেই শুরু হচ্ছে ‘ডক্টর অন হুইলস’ কর্মসূচি। ব্লকে ব্লকে গাড়ি নিয়ে পৌঁছে যাবেন চিকিৎসকেরা। অতিমারির পরিস্থিতিতে সাধারণ মানুষকে পরিষেবা দেওয়াই মূল উদ্দেশ্য।

স্বাস্থ্য দফতরের সঙ্গে যৌথভাবে এই কর্মসূচিতে অংশ নিচ্ছেন প্রোটেক্ট দ্য ওয়ারিয়র্স নামে চিকিৎসক সংগঠনের চিকিৎসকরা। প্রধানত বয়স্ক, অসুস্থ, টেলি মেডিসিনের পরিষেবা নিতে অপারগ এমন মানুষদেরই পরিষেবা দিতে এই উদ্যোগ। কেউ কোভিডে গুরুতর অসুস্থ হয়ে বাড়িতে রয়েছেন কি না তাও দেখা হবে। মঙ্গলবার মহেশতলা থেকে থেকে যাত্রা শুরু হবে। কোন কোন চিকিৎসক থাকবেন, সেই তালিকাও প্রকাশ করা হয়েছে ইতিমধ্যেই। ২৬ জন চিকিৎসকের নাম রয়েছে সেই তালিকায়।

কারা পাবেন পরিষেবা

কোভিড পরিস্থিতিতে হাসপাতালে বা চিকিৎসকের কাছে যেতে পারেন না অনেকেই। তাঁরা চিকিৎসকের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন।  বিশেষত যাঁরা বয়স্ক ও অসুস্থ, তাঁদের এই পরিষেবা দেওয়া হবে। যাঁদের কো-মর্বিডিটি বা আনুসঙ্গিক অসুস্থতা রয়েছে, তাঁদের সঙ্গেও কথা বলবেন চিকিৎসকেরা। যাঁরা প্রত্যন্ত অঞ্চলে থাকেন, যাঁদের সঙ্গে টেলি যোগাযোগও সম্ভব নয়। তাঁদের স্বাস্থ্যের খোঁজখবর নেওয়া হবে।

কী পরিষেবা পাওয়া যাবে ‘ডক্টর অন হুইলস’-এ

অসুস্থতা যদি বড়সড় না হয়, সে ক্ষেত্রে এই চিকিৎসকেরা ওষুধ লিখে দেবেন ও নিরাময়ের ব্যবস্থা করবেন। পালস অক্সিমিটার দিয়ে স্থানীয় মানুষজনের অক্সিজেন স্যাচুরেশন পরীক্ষা করা হবে। বাড়িতে ঘুরে চিকিৎসকেরা দেখবেন, হোম আইসোলেশনের পর্যাপ্ত ব্যবস্থা আছে কি না। যাঁরা এখনও ভ্যাকসিন নেননি, তাঁদের ভ্যাকসিন নেওয়ার জন্য উৎসাহিত করা হবে।

এ ছাড়া কোভিড বিধি নিয়ে সচেতন করা হবে মানুষকে। জেলার স্বাস্থ্য আধিকারদিকের হাতে তাঁরা পূর্ণাঙ্গ রিপোর্ট তুলে দেবেন।

ডায়মন্ড হারবারের জন্য একগুচ্ছ ঘোষণা

অভিষেক সম্প্রতি প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে পর তিনি জানান, আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কোনও ধর্মীয় বা রাজনৈতিক সমাবেশ হবে না ডায়মন্ড হারবারে। বাজার এলাকায় যেতে গেলে দুটি মাস্ক পরা বাধ্যতামূলক বলে উল্লেখ করেন তিনি। প্রতিটি ওয়ার্ডে, প্রতিটি পঞ্চায়েত এলাকায় একটি করে কন্ট্রোল রুম খোলা হবে বলে ঘোষণা করেছেন সাংসদ।  বাড়ি বাড়ি গিয়ে এই করোনার অ্যান্টিজেন পরীক্ষা করার ব্যবস্থা করার কথাও জানিয়েছেন তিনি। আগামী ২০ জানুয়ারি ফের বৈঠকে বসবেন অভিষেক। তার মধ্যে এই সব পরিকল্পনা বাস্তবায়িত করার নির্দেশ দিয়েছেন তিনি।

আরও পড়ুন : Governor Jagdeep Dhankhar: কার নির্দেশে বৈঠক বাতিল করলেন মুখ্যসচিব ও ডিজি? জবাব তলব রাজ্যপালের