রামায়ণের ছবি এঁকে মেদিনীপুরের সরমুদ্দিনের রোজগারের গল্প শোনালেন মোদী

বছরের প্রথম 'মন কি বাত'। সাধারণত মোদীর 'মন কি বাত'-এ জায়গা পায় সমসাময়িক ঘটনাবলী।এ দিনও কৃষক আন্দোলন থেকে বাংলা প্রসঙ্গের উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী

রামায়ণের ছবি এঁকে মেদিনীপুরের সরমুদ্দিনের রোজগারের গল্প শোনালেন মোদী
ফাইল চিত্র।
tista roychowdhury

|

Jan 31, 2021 | 1:47 PM

নয়া দিল্লি: ২০২১-এর শুরুটাই ভারতের জন্য যথেষ্ট ঘটনাবহুল। একদিকে আশার আলো জাগিয়ে শুরু হয়েছে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া। অন্যদিকে বড় আকার ধারণ করেছে কৃষক বিক্ষোভ। এসবের মধ্যেই রীতিমত চ্যালেঞ্জ নিয়ে সোমবার বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। তাই বছরের প্রথম ‘মন কি বাত’ যথেষ্ট গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী তথা কেন্দ্রীয় সরকার সব ক্ষেত্রেই বাংলার কথা যেভাবে তুলে আনছে, তা চোখে পড়ার মতো। প্রত্যাশিতভাবেই এ দিনের ‘মন কি বাত’ অনেকাংশে বাংলাময় হয়ে উঠল।

প্রসঙ্গ প্রজাতন্ত্র দিবস

খুব স্বাভাবিকভাবেই প্রজাতন্ত্র দিবসের প্রসঙ্গ উঠে এসেছে মোদীর কথায়। তিনি বলেন, ‘প্রজাতন্ত্র দিবসের রেড ফোর্টে জাতীয় পতাকার অপমান করা হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক।’

আরও পড়ুন: ‘কীভাবে ভুলবে সেই দিনগুলো সৌমিত্র?’ ‘উইথ লাভ’ সুজাতা!

প্রসঙ্গ বাংলা

অন্যান্য রাজ্যের পাশাপাশি, প্রধানমন্ত্রীর বক্তব্যের একটা বড় অংশ জুড়েই ছিল বাংলার কথা। পশ্চিম মেদিনীপুরের পিংলার এক ব্যক্তির পটচিত্র দেখিয়ে প্রধানমন্ত্রী জানান, সরমুদ্দিন নামে ওই ব্যক্তি রামায়ণের ছবি এঁকে ২ লক্ষ টাকা রোজগার করেছেন। যা দেখে প্রধানমন্ত্রীর ওই শিল্প সম্পর্কে উৎসাহ জাগে। তিনি জানান, এরপরই কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের উদ্যোগে পশ্চিমবঙ্গে হস্তশিল্প মেলার আয়োজন করা হয়।

একইসঙ্গে ফাস্ট্যাগ প্রসঙ্গে কথা বলতে গিয়ে কলকাতার এক মহিলার নাম বলেন মোদী। জানান, নমো অ্যাপের মাধ্যমে অপর্ণা দাস নামে কলকাতার এক মহিলা ফার্স্টট্যাগের প্রশংসা করেছেন ও সেই বিষয়ে কথা বলতে বলেছেন।

আরও পড়ুন: ‘কোনওদিনই তৃণমূলের সদস্য ছিলাম না’, বিজেপিতে যোগ দিয়ে বললেন রুদ্রনীল

ভ্যাকসিনে দ্রুততম ভারত

প্রধানমন্ত্রী বলেন, “করোনার বিরুদ্ধে ভারতের লড়াই এক বছর পূর্ণ করল। আর ভারতের সেই লড়াই গোটা বিশ্বের কাছে এক উদাহরণ তৈরি করেছে।” শুধু তাই নয়, ভারতের ভ্যাকসিন ড্রাইভ যে বিশ্বের বৃহত্তম, সে কথাও উল্লেখ করেন তিনি। পাশাপাশি পরিসংখ্যান দিয়ে তিনি বোঝালেন ভ্যাকসিন ড্রাইভ বিশ্বের দ্রুততমও বটে। তিনি জানিয়েছেন, ১৫ দিনে ৩০ লক্ষ স্বাস্থ্যকর্মীকে ভ্যাকসিন দেওয়া হয়েছে ভারতে। আমেরিকা ক্ষেত্রে এই লক্ষ্য পূরণে সময় লেগেছে ১৮ দিন, ব্রিটেনের সময় লেগেছে ৩৬ দিন। ভারতে তৈরি ভ্যাকসিনের কথাও উল্লেখ করেছেন।

মহিলাদের কৃতিত্ব

দেশে যে কোনও ক্ষেত্রে মহিলাদের কৃতিত্ব বেড়ে চলেছে। প্রধানমন্ত্রী উল্লেখ করেন, এয়ার ইন্ডিয়ার মহিলা পাইলট দল সান ফ্রান্সিসকো থেকে রওনা দিয়ে প্রায় ১৬,০০০ কিলোমিটার দূরত্ব পেরিয়ে বেঙ্গালুরু পৌঁছন। এছাড়া প্রজাতন্ত্র দিবসে দুই মহিলা সেনা অফিসারের উপস্থিতির কথাও বলেন তিনি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla