DG Removed in UP: সরকারি নির্দেশ অমান্যের অভিযোগ, উত্তর প্রদেশের ডিজিকে সরালেন যোগী আদিত্যনাথ

DG Removed in UP: সরকারি নির্দেশ অমান্যের অভিযোগ, উত্তর প্রদেশের ডিজিকে সরালেন যোগী আদিত্যনাথ
ছবি: সংবাদ সংস্থা

Uttar Pradesh: সাময়িকভাবে রাজ্য পুলিশের এডিজি প্রশান্ত কুমারকে ডিজির দায়িত্ব দেওয়া হয়েছে। উত্তর প্রদেশ প্রশাসন মহলে কান পাতলেই শোনা যাচ্ছে দীর্ঘদিন ধরে মুকুল গোয়েলের কাজে অখুশি ছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 12, 2022 | 11:48 AM

লখনউ: মার্চ মাসেই দ্বিতীয়বারের জন্য বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতা এসেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। আগের যোগী সরকারের বিরুদ্ধে বিরোধীরা পুলিশের অতিসক্রিয়তার অভিযোগ তুললেও উত্তর প্রদেশের গুন্ডাদের দৌরাত্ম্য অনেকটাই নিয়ন্ত্রণে এসেছিল। উত্তর প্রদেশ (Uttar Pradesh Police) পুলিশের ওপর যোগী আদিত্যনাথের কড়া নজরদারিই পুলিশকে সক্রিয় হতে সাহায্য করেছিল। উত্তর প্রদেশের আমলা মহলে যোগীকে নিয়ে সকলেই তটস্থ ছিলেন। কাজের ক্ষেত্রে কোনও গাফিলতি হলে মুখ্যমন্ত্রী যে ছেড়ে কথা বলবেন না, একথা আমলা থেকে শীর্ষ পুলিশকর্তা সকলেই বুঝে গিয়েছিলেন। কর্তব্যে গাফিলতি হলে কড়া পদক্ষেপ নিতে যোগী আদিত্যনাথ যে পিছপা হবেনা, তা আরও একবার প্রমাণিত হল। বুধবার, উত্তর প্রদেশে পুলিশের ডিজি মুকুল গোয়েলকে (Mukul Goel) তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সরকারি নির্দেশিকায় স্পষ্টতই জানিয়ে দেওয়া হয়েছে, ‘কাজের ক্ষেত্রে আগ্রহের অভাব’ এবং ‘সরকারি নির্দেশ অমান্য’ করার জন্য তাঁকে এই পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

এই খবরটিও পড়ুন

উত্তর প্রদেশ পুলিশের ডিজি মুকুল গোয়েলকে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদ, অসামরিক প্রতিরক্ষার ডিজি পদে বদলি করা হয়েছে। সাময়িকভাবে রাজ্য পুলিশের এডিজি প্রশান্ত কুমারকে ডিজির দায়িত্ব দেওয়া হয়েছে। উত্তর প্রদেশ প্রশাসন মহলে কান পাতলেই শোনা যাচ্ছে দীর্ঘদিন ধরে মুকুল গোয়েলের কাজে অখুশি ছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। গতমাসেই রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীর ডাকা গুরুত্বপূর্ণ বৈঠকে গরহাজির ছিলেন তিনি। মুকুল গোয়েল মুজাফফরনগরে জন্মগ্রহণ করে আইআইটি দিল্লি থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বি.টেক পাশ করেছিলেন। তিনি ১৯৮৭ ব্যাচের আইপিএস অফিসার। ২০২১ সালের জুলাই মাসে তাঁকে রাজ্য পুলিশে ডিজির দায়িত্ব দেওয়া হয়েছিল। মেয়াদ শুরুর সময় থেকেই তাঁকে অপরাধ দমনের বাড়িত দায়িত্ব দেওয়া হয়েছিল। রাজ্যের বাসিন্দাদের সঙ্গে পুলিশের যেন যোগাযোগ থাকে, সেই দায়িত্বও তাঁকে দেওয়া হয়েছিল। রাজ্য পুলিশের বিভিন্ন পদে কাজ করার সঙ্গে সঙ্গে তাঁর বিএসএফে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA