Coal Scam: কয়লা-কাণ্ডে লালার চার সহযোগীকে তলব দিল্লিতে

Coal Scam: কয়লা ও গরু পাচারকাণ্ডে সিবিআইয়ের পর চলতি বছরের জানুয়ারিতে তদন্তে নামে ইডি। কলকাতা ও হুগলির একাধিক জায়গায় তল্লাশি চালায় তারা। তদন্তের গতিপ্রকৃতিতে নজরদারি চলছে ইডির দিল্লি দফতর থেকে।

Coal Scam: কয়লা-কাণ্ডে লালার চার সহযোগীকে তলব দিল্লিতে
কয়লা কাণ্ডে চারনকে তলব (প্রতীকী চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 5:57 PM

কলকাতা :  কয়লা-কাণ্ডে চারজনকে দিল্লিতে তলব করল ইডি। কয়লাপাচার কাণ্ডের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে লালা ঘনিষ্ঠ ৪ অভিযুক্তকে দিল্লিতে তলব করেছে এনফোর্সমেন্ট ডিকেক্টরেট। শনিবারই তাদের তলব করা হয়ে। এরা লালার কয়লার কারবার থেকে শুরু করে টাকা লেনদেনের বিষয়টিও দেখত বলে জানতে পেরেছেন গোয়েন্দারা।

সম্প্রতি আসানসোলের সিবিআই আদালত থেকে তারা জামিন পেয়েছিল। লালার টাকার হদিশ পেতেই এদের তলব করা হয়েছে। গত ২৮ সেপ্টেম্বর কয়লা মামলায় সিবিআই গ্রেফতার করে এই চারজনকে। এঁরা সবাই লালার সহযোগী বলে পরিচিত সিবিআইয়ের আইনজীবী বিচারকের কাছে দাবি করছিলেন যে, বেআইনি কয়লা কারবার থেকে লালার ১৩৭৪ কোটি টাকার সম্পত্তি রয়েছে। এইসব কিছুর সঙ্গে এই চারজন সহযোগী জড়িত রয়েছেন। এছাড়াও এঁদের ডেকে বারবার জিজ্ঞাসাবাদ করা হলেও, তাঁরা বহু তথ্য লুকিয়ে রাখছেন এবং প্রশ্ন এড়িয়েছেন বলে অভিযোগ। তাই তদন্তের স্বার্থে তাঁদের সিবিআই নিজেদের হেফাজতে নিতে চায় বলে আদালতে জানিয়েছিলেন মামলাকারীর পক্ষে আইনজীবী। ৫৬ দিন পর তাঁরা জামিনে মুক্তি পান তাঁরা।

২০২০ সালের ২৬ নভেম্বর অনুপ মাজি এবং দুই জিএম এবং ইসিএলের তিন নিরাপত্তা আধিকারিকের বিরুদ্ধে অবৈধ খনন, চুরি এবং কয়লার চোরাচালানের অভিযোগে মামলা দায়ের করে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা পরে এই মামলায় সারাদেশে প্রায় ৩০ টি জায়গায় তল্লাশি চালায়। ইতিমধ্যে, লালার ১৭৫.৫৬ কোটি টাকার সম্পত্তি অ্যাটাচমেন্ট করেছে সিবিআই।

এদিকে লালার চার সহযোগী জয়দেব মণ্ডল, নীরদবরন মণ্ডল, গুরুপদ মাজি ও নারায়ণ নন্দা- এই চারজনকে কলকাতার নিজাম প্যালেসে সিবিআইয়ের দুর্নীতি দমন শাখার অফিসাররা বেশ কয়েক দফায় জিজ্ঞাসাবাদ করেছেন। কিন্তু সেপ্টেম্বর মাসের শেষে তাঁদের আবার জেরার জন্য সিবিআই ডেকে পাঠায়। তখন তাঁরা তদন্তে সহযোগিতা করেননি বলে অভিযোগ। বরং, তাঁরা বিভিন্ন ধরনের তথ্য গোপন করছে, এই অভিযোগে সিবিআই তাঁদের গ্রেফতার করে। এবার ফের তাঁদের তলব করা হল। 

আরও পড়ুন : KMC Election 2021: ‘নির্দেশ না মানলে বহিষ্কার’, পুরভোটের স্ট্র্যাটেজি বৈঠকে কড়া বার্তা অভিষেকের