Aadhaar Enrolment for Student: স্কুল পড়ুয়াদের আধার অন্তর্ভুক্তি করতে হবে, বড় ঘোষণা রাজ্যের

Aadhaar Card: মূলত এই পাইলট প্রজেক্টের দু'টি উদ্দেশ্য। এক, যাদের আধার কার্ড নেই। সেই সমস্ত স্কুল পড়ুয়াদের আধার কার্ড তৈরি করে দেওয়া। দ্বিতীয়ত, স্কুল শিক্ষার সময় থেকেই প্রত্যেক পড়ুয়ার আধার নম্বর থাকা।

Aadhaar Enrolment for Student:  স্কুল পড়ুয়াদের আধার অন্তর্ভুক্তি করতে হবে, বড় ঘোষণা রাজ্যের
এবার স্কুল পড়ুয়াদের আধার-অন্তর্ভুক্তির পালা। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2021 | 1:34 PM

কলকাতা: এবার স্কুল পড়ুয়াদের আধার কার্ডে নাম নথিভুক্তকরণ শুরু হচ্ছে রাজ্যে। জরুরি ভিত্তিতে আধার নথিভুক্ত করাবেন ডিআই বা স্কুল পরিদর্শকরা । ১ অক্টোবর থেকে আধার নিয়ে পাইলট প্রজেক্ট শুরু করছে রাজ্য। নবম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের আধার নথিভুক্ত করা হবে।

পশ্চিমবঙ্গের স্কুল পড়ুয়াদের আধার কার্ড রয়েছে কি না সে সংক্রান্ত একটি তালিকা তৈরির জন্য এবং যাদের আধার কার্ড রয়েছে, তাদের সেই নম্বর রাজ্যের পোর্টালে নথিভুক্ত করা রয়েছে কি না এ সংক্রান্ত একটি পাইলট প্রজেক্ট শুরু করছে রাজ্য সরকার। পুজোর আগেই সেই প্রকল্পে হাত দিচ্ছে নবান্ন।

সেখানে মূলত নবম এবং দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের আধার ‘এনরোলমেন্ট’ হবে। ১ অক্টোবর থেকে শুরু হয়ে ৮ অক্টোবর পর্যন্ত এই পাইলট প্রজেক্ট চলবে। শুধুমাত্র কর্মব্যস্ত দিনেই এই নথিভুক্ত করার কাজ হবে। এরপর পুজোর ছুটি শুরু হয়ে যাচ্ছে। পুজো মিটলে প্রত্যেক পড়ুয়ার আধার নম্বর নথিভুক্ত করার কাজ হবে।

মূলত এই পাইলট প্রজেক্টের দু’টি উদ্দেশ্য। এক, যাদের আধার কার্ড নেই। সেই সমস্ত স্কুল পড়ুয়াদের আধার কার্ড তৈরি করে দেওয়া। দ্বিতীয়ত, স্কুল শিক্ষার সময় থেকেই প্রত্যেক পড়ুয়ার আধার নম্বর থাকা। কেন্দ্রীয় সরকারের ইউআইডিএআই (UIDAI) অথোরিটি আধার কিট দেবে। ডিআই বা স্কুল পর্যবেক্ষকরা আধার নথিভুক্তকরণ কেন্দ্র অর্থাৎ স্কুলগুলিতে ছাত্র-ছাত্রীদের আধার নথিভুক্তিকরণের কাজ করবেন।

প্রসঙ্গত কেন্দ্রীয় সরকার সকলের আধার কার্ডের উপর জোর দিচ্ছে বহুদিন ধরেই। এমনকী যে শিশুর বয়স পাঁচ বছরের কম, তার জন্যও ‘বাল আধার কার্ড’-এর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ইউআইডিএআই-এর এই আধার কার্ড গোটা দেশে পরিচয় পত্র হিসাবে ব্যবহার করা হবে। কেউ যদি ভারতের নাগরিক হয় এবং সে বিদেশে যায় সে ক্ষেত্রে পাসপোর্ট তৈরি কিংবা পাসপোর্ট রিনিউ করার ক্ষেত্রে আধার নম্বর অত্যাবশ্যক।

উচ্চ শিক্ষা, জিইই কিংবা এনইইটি-এর মতো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য আধার কার্ড প্রমাণপত্র হিসাবে জমা দিতে হবে। দেশের যে প্রান্তেই আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলুন না কেন আধার কার্ড চাই। সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে অত্যাবশ্যক আধার নম্বর। পেনশন স্কিমের সুবিধা নেওয়ার ক্ষেত্রেও আধারের নম্বর লাগবে। রেশন কার্ডের ক্ষেত্রেও আধার সংযুক্তি অত্যাবশ্যক। ২০২২-এর ৩১মার্চের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তি না করালে প্যান কার্ড বাতিল হয়ে যাবে।

এমনকী নির্ধারিত সময়ের মধ্যে আধার ও প্যান কার্ড লিঙ্ক না করালে, বড়সড় জরিমানার মুখেও পড়তে হতে পারে যে কোনও ব্যক্তিকে। যদি তার মধ্যে সংযুক্ত করা সম্ভব না হয়, তাহলে আয়কর আইনের ২৭২বি ধারায় ১০,০০০ টাকা জরিমানা করা হতে পারে।

আরও পড়ুন: Heavy Rain: ঘন ঘন ভারী বৃষ্টিই শীতের কলকাতায় বড় বিপদের কারণ হতে পারে, সতর্ক করলেন বিশেষজ্ঞরা