অভিষেক-অভিজিতের একান্ত বৈঠক, হাত ছেড়ে প্রণব-পুত্রের ঘাসফুলে পা?

জল্পনা এর আগেও তৈরি হয়েছে। তবে তা উড়িয়ে দিয়েছেন অভিজিৎ নিজেই। বলেছেন, ‘আমি কংগ্রেসেই আছি। তৃণমূল বা অন্য কোনও দলে যোগ দিচ্ছি বলে যে খবর আসছে, তা সত্য নয়।’

অভিষেক-অভিজিতের একান্ত বৈঠক, হাত ছেড়ে প্রণব-পুত্রের ঘাসফুলে পা?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 11:17 PM

কলকাতা: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) ক্যামাক স্ট্রিটের অফিসে একান্ত বৈঠক প্রণব-পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় (Abhijit Mukherjee)-এর। তৃণমূলের (TMC) পথে কংগ্রেসের প্রাক্তন সাংসদ? জোরাল হচ্ছে জল্পনা।

একুশের বঙ্গ বিধানসভা ভোটের ফলাফলের পর দলবদলুরা ফিরছেন শাসক দলে। তেমনি বিজেপি ও কংগ্রেস শিবির ছেড়েও একের পর এক নেতার যোগদান ও যোগদানের সম্ভাবনা দেখা দিচ্ছে। এই প্রেক্ষিতে নয়া জল্পনা বাড়ালেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ।

রাজনীতির সঙ্গে দল বদলের ঘটনা ওতপ্রোতভাবে জড়িত। তবে কি এবার এই পথে কংগ্রেসের প্রবাদপ্রতিম নেতা প্রণব মুখোপাধ্যায়-পুত্র অভিজিৎও? জল্পনা এর আগেও তৈরি হয়েছে। তবে তা উড়িয়ে দিয়েছেন অভিজিৎ নিজেই। বলেছেন, ‘আমি কংগ্রেসেই আছি। তৃণমূল বা অন্য কোনও দলে যোগ দিচ্ছি বলে যে খবর আসছে, তা সত্য নয়।’ একই কথা লিখে টুইট করেও পরে তা মুছে দেন তিনি। যা নিয়ে জল্পনা আরও নিবিড় হয়। এবার সোমবার তৃণমূলের সেকেন্ড-ইন কমান্ড অভিষেকের অফিসে অভিজিতের একান্ত বৈঠক নিয়ে গাঢ় হল তাঁর হাত ছেড়ে ঘাসফুলে আসার সম্ভাবনা।

গত লোকসভা নির্বাচনে জঙ্গিপুর কেন্দ্রে যাঁর কাছে পরাজিত হয়েছেন, তৃণমূলের সেই খলিলুর রহমানের সঙ্গে সম্পতি কোলাকুলি করতে দেখা গিয়েছে জঙ্গিপুরের প্রাক্তন কংগ্রেস সাংসদ অভিজিৎকে। এছাড়া ২০১৯ লোকসভা ভোটে পরাজিত হওয়ার পর থেকে জঙ্গিপুরের সঙ্গে অভিজিৎ মুখোপাধ্যায়ের যোগাযোগ তলানিতে এসে ঠেকেছিল। সম্প্রতি জঙ্গিপুরে তাঁর যাতায়াত বেড়েছে।

অন্যদিকে একুশের ভোটে রাজ্য তো বটেই প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর গড়েই ধূলিসাৎ হয়ে গিয়েছে কংগ্রেস। একটি আসনও জিততে পারেনি হাত শিবির। যা স্বাধীনতার পরে প্রথমবার ঘটল। এমতাবস্থায় কিছুদিন আগে বজ্রাঘাতে মৃতদের পরিবারের সঙ্গে দেখা করতে মুর্শিদাবাদে গিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

তখনই তাঁর সঙ্গে দেখা করেন আবু তাহের খান, খলিলুর রহমান, আখরুজ্জামান সহ জেলা তৃণমূল নেতৃত্ব। তারপরই তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি তথা মুর্শিদাবাদের সাংসদ আবু তাহের খান স্বয়ং অভিজিৎ মুখোপাধ্যায়কে ফোন করে তাঁর বাড়িতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন। অভিজিতও তাঁদের আমন্ত্রণ জানান।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে মমতা, নারদ মামলায় হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আবেদন 

তারপরই রঘুনাথগঞ্জের দেউলিতে অভিজিৎ মুখোপাধ্যায়ের বাসভবনে হাজির হন আবু তাহের খান সহ সাংসদ খলিলুর রহমান, দুই প্রতিমন্ত্রী আখরুজ্জানান ও সাবিনা ইয়াসমিন। সেদিনের পর সোমবার অভিষেকের অফিসে একান্ত আলোচনায় বসেন অভিজিৎ। রাজনৈতিক মহলের মতে, এবার তৃণমূলেই পা বাড়াচ্ছেন প্রণব-পুত্র। তাছাড়া জঙ্গিপুর আসনে উপ নির্বাচনও বাকি। অভিজিৎকেই কি প্রার্থী করবে তৃণমূল, উঠছে এমন সম্ভাবনাও।