৩১ জানুয়ারি প্রাথমিকের টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া শুরু

২০১৭ সালে আড়াই লক্ষ আবেদন পত্র জমা পড়েছিল। সেই সময় যারা ফর্ম ফিলআপ করেছিল একমাত্র তাঁরাই অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবে।

৩১ জানুয়ারি প্রাথমিকের টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া শুরু
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jan 23, 2021 | 11:58 PM

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতো আগামী ৩১ জানুয়ারি থেকে ২০১৭ সালের প্রার্থীদের পরীক্ষা হওয়ার কথা। তার আগে শনিবার বিজ্ঞপ্তি দিয়ে জানানো হল, ২৩ জানুয়ারি থেকে তৃতীয় পরীক্ষার এই পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। ২০১৭ সালে আড়াই লক্ষ আবেদন পত্র জমা পড়েছিল। সেই সময় যারা ফর্ম ফিলআপ করেছিল একমাত্র তাঁরাই অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবে।

অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে দুটি ওয়েবসাইট থেকে। তা হল- www.wbbpe.org এবং http://wbbprimaryeducation.org । দুই পদ্ধতিতে ডাউনলোড করা যাবে অ্যাডমিট কার্ড। প্রথম পদ্ধতি, প্রার্থীর নাম জন্ম তারিখ এবং আবেদন করার সময় যে জেলার নাম দেওয়া হয়েছিল তার নাম দিয়ে। দ্বিতীয় পদ্ধতি, ইউজ়ার আইডি বা অ্যাপ্লিকেশন নম্বর দিয়ে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের দাবি, এবার প্রার্থীদের সুবিধার্থে অ্যাডমিট কার্ড ডাউনলোডের ক্ষেত্রে অনেকটাই সরলীকরণ করা হয়েছে। অ্যাডমিট কার্ড জোগাড়ের সংগ্রহের বিষয়ে এবার অনেকটাই সন্তর্পণে পা ফেলছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। যাতে নতুন করে কোনও অভিযোগের সম্মুখীন তাদের না হতে হয়। সেই কারণের দুটি বিকল্প রাখা হয়েছে।

আরও পড়ুন: ‘মহামারির বিরুদ্ধে ভারতের মোকাবিলা দেখে নেতাজী খুশি হতেন’, বললেন মোদী

তিন বছর আগে ফর্ম ফিলআপের পর পরীক্ষা হচ্ছে এই ধরনের পরিস্থিতি একপ্রকার নজিরবিহীন। পর্ষদ শিক্ষা সভাপতি মানিক ভট্টাচার্যের কথায়, যতটা সম্ভব আমরা চেষ্টা করেছি অ্যাডমিট কার্ড পাওয়ার পদ্ধতি সরল করার। প্রসঙ্গত, কোভিড পরিস্থিতির মধ্যে এই প্রথম কোনও বড় মাপের প্রতিযোগিতা মূলক পরীক্ষা রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে করোনা বিধি মেনে। বিশেষ করে বিধানসভা নির্বাচনের আগেই যেহেতু তৃতীয় টেট অনুষ্ঠিত হচ্ছে, সেই কারণে সব দিকেই অতিরিক্ত নজর দিচ্ছে প্রশাসন।

আরও পড়ুন: ‘শুভেন্দুজী, অচ্ছা কাম কার রহে হো’, দরাজ সার্টিফিকেট মোদীর