৪ দিনের ব্যবধানে ফের বাড়ল দাম, মাসের শুরুতেই মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস

বিশ্লেষকরা বলছেন মূলত রান্নার গ্যাসের দামে হেরফের হয় মাসের শুরুতে কিংবা শেষে। কিন্তু এই মাসের মাঝখানেও দামবৃদ্ধি হয়েছে গ্যাসের।

৪ দিনের ব্যবধানে ফের বাড়ল দাম, মাসের শুরুতেই মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 01, 2021 | 12:02 AM

কলকাতা: মধ্যবিত্তের কপালে ফের চিন্তার ভাঁজ। ১ মার্চ থেকে আরও মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস (LPG)। কয়েক দিনের মধ্যেই একাধিকবার দাম বেড়েছে রান্নার গ্যাসের। আরও একবার ফের দাম বাড়তে চলেছে এলপিজির। আগামিকাল অর্থাৎ সোমবার থেকেই রান্নার গ্যাস কিনতে হবে নতুন দামে। ফের ২৫ টাকা বাড়তে চলেছে রান্নার গ্যাসের।

নতুন এই দামবৃদ্ধির ফলে ১৪.২ কেজির রান্নার গ্যাস এ বার কলকাতায় মিলবে ৮৪৫ টাকা ৫০ পয়সায়। এর আগে ২৪ ফেব্রুয়ারি ২৫ টাকা বেড়েছিল রান্নার গ্যাসের দাম। যার মাত্র ৪ দিনের ব্যবধানে আবার বাড়ল রান্নার গ্যাসের দাম। দাম বৃদ্ধি পেয়েছে ১৯ কেজির ব্যবসায়িক গ্য়াসের দামও। যার ফলে রান্নার ১৪.২ কেজির রান্নার গ্যাসের ক্ষেত্রে মাত্র ৪ দিনের মধ্যে দাম বাড়ল ৫০ টাকা।

বিশ্লেষকরা বলছেন মূলত রান্নার গ্যাসের দামে হেরফের হয় মাসের শুরুতে কিংবা শেষে। কিন্তু এই মাসের মাঝখানেও দামবৃদ্ধি হয়েছে গ্যাসের। বর্তমানে ঘরোয়া রান্নার জন্য সর্বোচ্চ ১২টি সিলিন্ডার পায় প্রত্যেক পরিবার। তারপর রান্নার গ্যাস লাগলে তা খোলা বাজার থেকে ভর্তুকি ছাড়াই কিনতে হয়। এ বারের বাজেটে অধিক শুল্ক বসেছে পেট্রোল, ডিজেলের উপর। তবে তরল সোনার দাম বাড়বে না বলেই আশ্বাস দিয়েছিলেন অর্থমন্ত্রী। সামনের মে মাস থেকেই ভর্তুকি উঠে যাচ্ছে কেরোসিন থেকে। যার ফলে দাম বাড়বে কেরোসিনের।

আরও পড়ুন: ছবি: বসন্তের ব্রিগেডে কালো মাথার ভিড় আর লাল-নীল-সবুজের মেলা