Che Guevara : কলকাতায় এসেই ‘লড়াইয়ের’ ডাক চে-কন্যার, অ্যালেইদাকে ‘লাল সেলাম’ যাদবপুরের

Che Guevara : এদিন চে-কন্যাকে স্বচক্ষে দেখে আনন্দে আত্মহারা হতে দেখা যায় যাদবপুরের পড়ুয়াদের। অ্যালেইদা যাদবপুরের (Jadavpur University) ওপেন এয়ার থিয়েটারের মঞ্চে পা রাখতেই কার্যত বর্ষণ শুরু হয় বামপন্থী স্লোগানের।

Che Guevara : কলকাতায় এসেই ‘লড়াইয়ের’ ডাক চে-কন্যার, অ্যালেইদাকে ‘লাল সেলাম’ যাদবপুরের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 7:41 PM

কলকাতা : ‘আমাকে আপনজন চেনাল কে? কার ইশারায় ঘর ছাড়ি? আমাকে গেরিলা মন চেনাল কে? সারা দুনিয়া আমার বাড়ি!’ সৃজিত মুখোপাধ্যায়ের X=Prem-এ গান বাঁধার অনেক আগেই বিপ্লবী চে গেভারার (evolutionary Che Guevara) স্মৃতির উদ্দেশে সপ্তক সানাইয়ের কণ্ঠে গাওয়া এই গান ঘুরে বেড়াত বাংলার বাম কর্মী-সমর্থকদের মুখে মুখে। এই গানের কথাকে সত্যি করেই যেন গোটা দুনিয়াকে বানিয়েছেন নিজের বাড়ি। ঘুরছেন ভারতের একাধিক শহরে। পা রেখেছেন কলকাতাতেও (Kolkata)। কথা হচ্ছে চে-কন্যা ডাঃ অ্যালেইদা গেভারাকে (Aleida Guevara) নিয়ে। বর্তমানে তিনি রয়েছেন এই শহরেই, কলকাতায়। তাঁকে সংবর্ধনা জানাতে বিগত কয়েকদিন ধরেই সাজ সাজ রব ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University)। অবশেষে হল প্রতীক্ষার অবসান। যাদবপুরের অনুষ্ঠানে শুক্রবার বিকালে পা রাখেন অ্যালেইদা। সঙ্গে তাঁর কন্যা অর্থনীতিবিদ এস্তেফানিয়া গেভারা।

এদিন চে-কন্যাকে স্বচক্ষে দেখে আনন্দে আত্মহারা হতে দেখা যায় যাদবপুরের পড়ুয়াদের। অ্যালেইদা মঞ্চে পা রাখতেই কার্যত বামপন্থী স্লোগানে মুখরিত হয় যাদবপুরের ওপেন এয়ার থিয়েটার। মুহুর্মুহু উঠতে থাকে ‘ইনকিলাব জিন্দাবাদ’ স্লোগান। সমবেত কণ্ঠে অ্যালেইদাকে লাল সেলাম জানাতে দেখা যায় ওএটি-তে সমবেত পড়ুয়ার দলকে। যাদবপুরের ভিড়, যাদবপুরের উচ্ছ্বাস দেখে আনন্দিত দেখায় চে কন্যাকেও। হাতে নেন মাইক। নিজ মাতৃভাষায় বলে ওঠেন, “কমরেড আপনারা এগিয়ে যান। আরও পড়ুন, লড়াই করুন। এটাই চে গেভেরার আদর্শ।”

ভারত সফরে এসে কেরল,তামিলনাড়ুর পাশাপাশি পশ্চিমবঙ্গেও যে তিনি আসছেন তা ঠিক হয়েছিল আগেই। সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা (AIPSO) এবং ন্যাশনাল কমিটি ফর সলিডারিটি উইথ কিউবা (NCSC) একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠান করার উদ্যোগ নিয়েছে। দুই অতিথিকে দেওয়া হচ্ছে সংবর্ধনা। এবার তিনি সংবর্ধনা পেলেন শহর কলকাতাতে। শহরে থাকছেন ২০ এবং ২১ জানুয়ারি। যাদবপুরের অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি শহরে একাধিক অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে। কিউবার বিভিন্ন জনমুখী বিকল্পনীতি এবং সাম্রাজ্যবাদ বিরোধী গণ-উদ্যোগের পাশাপাশি ভারত-কিউবা মৈত্রী নিয়েও একাধিক অনুষ্ঠানে আলোচনা করছেন চে-কন্যা। তবে বাবার মতোই তাঁরও একটাই বার্তা জীবনসংগ্রামে হার মানলে চলবে না, লড়ে যেতে হবে। এগিয়ে যেতে হবে বিজয়ের দিকে। এদিন যাদবপুরের মঞ্চ থেকে সে কথাই বলতে শোনা গেল তাঁকে। তিনি বলেন, “কমরেড আপনারা এগিয়ে যান। আরও পড়ুন আর লড়াই করুন। আপনারা আপনাদের নিজেদের শাখায় ভাল একজন পেশাদার হয়ে উঠুন। পিছিয়ে যাবেন না। সর্বদা মানুষের সঙ্গে থাকবেন। যত বড়ই হন মানুষের সঙ্গে থাকবেন। আরও পড়াশোনা করতে হবে। মানুষের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। একইসঙ্গে লড়াই চালিয়ে যেতেই হবে। এটাই চে গেভেরার আদর্শ ছিল। সর্বদা বিজয়ের দিকে এগিয়ে যাবেন। তার জন্যই এই লড়াই।”