Weather Update: প্যাচপ্যাচে গরম আর কড়া রোদ পিছু ছাড়ছে না আপাতত, কী বলছে আবহাওয়া দফতর?

Weather Update: তাপমাত্রার পারদ যে ভাবে চড়ছে, তাতে বাড়ির বাইরে পা দেওয়াই দায় হয়ে উঠেছে। বৃষ্টির পূর্বাভাস থাকলেও এখনই গরম থেকে মুক্তি নেই।

Weather Update: প্যাচপ্যাচে গরম আর কড়া রোদ পিছু ছাড়ছে না আপাতত, কী বলছে আবহাওয়া দফতর?
গরম থেকে মুক্তির অপেক্ষায় রাজ্যবাসী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 8:50 AM

কলকাতা : অস্বস্তিকর গরমে থেকে আপাতত মুক্তি নেই দক্ষিণবঙ্গ বাসীর। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী দুদিন গরমের অস্বস্তি থাকবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। প্রায় সপ্তাহ খানেক ধরে তাপমাত্রার পারদ বেড়েছে অনেকটাই। রাজ্যের একাধিক জেলায় চলছে তাপপ্রবাহ। সানস্ট্রোকে মৃত্যুর ঘটনাও ঘটছে প্রতিনিয়ত। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আর এই পরিস্থিতিই বজায় থাকছে আপাতত দু দিন।

শুক্রবার আলিপুর আবহাওয়া দফতর থেকে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী এ দিন কলকাতার তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কাছাকাছি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রির আশেপাশে আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রির আশেপাশে। আগামী কয়েকদিন তাপমাত্রা এরকমই থাকবে বলে পূর্বাভাস আলিপুর আওয়া দফতরের। পশ্চিমাঞ্চলে জেলাগুলোতেও শুক্রবারও তাপপ্রবাহ চলবে। রবিবার থেকে আবহাওয়া বদলাতে শুরু করবে। মঙ্গলবারের মধ্যে কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার সারাদিনই গরম আর অস্বস্তিকর আবহাওয়া থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আর্দ্রতা বেশি থাকায় বেলা বাড়লে অস্বস্তিও বাড়বে। বাতাসে আর্দ্রতার সর্বোচ্চ পরিমান থাকবে ৮৫ শতাংশ আর সর্বনিম্ন ৫৪ শতাংশ।

মার্চ পেরিয়ে এপ্রিল মাসও প্রায় শেষ অথচ বৃষ্টি নেই কলকাতায়, এই ঘটনাকে কার্যত নজিরবিহীন বলে ব্যাখ্যা করছেন আবহাওয়াবিদরা। তথ্য বলছে, বিগত ১২২ বছরে এমন ঘটনা ঘটেনি। সাধারণত মার্চে বৃষ্টি না হলে এপ্রিলে হয়ে থাকে। আবার মার্চে বৃষ্টি হয়েছে, এপ্রিলে হয়নি, এমনও নজির রয়েছে। কিন্তু দু মাসই কোনও বৃষ্টি হয়নি, এমন ঘটনা ঘটেনি ১২২ বছরে।

পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ১ মে থেকে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গত কয়েকদিন ধরে দক্ষিণ-পশ্চিম মুখী যে হাওয়া বইছিল, সেটা এবার দক্ষিণ-পূর্বের দিকে বইবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আর তার জেরেই হবে বৃষ্টি। বর্ষাকালের মতো একটানা বৃষ্টি না হলেও মোটামুটিভাবে স্বস্তি পাওয়া যাবে বলে জানা গিয়েছে। তবে সব জেলায় একসঙ্গে বৃষ্টি হবে না।

আরও পড়ুন : West Bengal Weather Update: মার্চ-এপ্রিলে কলকাতায় নেই বৃষ্টি, ১২২ বছরে এই প্রথম এমন অনাসৃষ্টি