COVID-19: সোমবার থেকে শুরু কোভিড টিকার প্রিকশন ডোজ়! কীভাবে পাবেন শহরবাসী, বিজ্ঞপ্তি জারি কলকাতা পুরসভার

Covid Vaccine: ষাটোর্ধ্ব যাঁদের কো-মর্বিডিটি রয়েছে তাঁরা এই প্রিকশন ডোজ় পাবেন। এই বুস্টার ডোজ় পাবেন প্রথম সারির করোনা যোদ্ধা, স্বাস্থ্যকর্মীরাও।

COVID-19: সোমবার থেকে শুরু কোভিড টিকার প্রিকশন ডোজ়! কীভাবে পাবেন শহরবাসী, বিজ্ঞপ্তি জারি কলকাতা পুরসভার
১০ জানুয়ারি থেকে শুরু কোভিডের প্রিকশন ডোজ়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2022 | 11:44 PM

কলকাতা: সোমবার ১০ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হবে করোনা টিকার প্রিকশন ডোজ়। রবিবারই এই প্রিকশন বা বুস্টার ডোজ় নিয়ে বিজ্ঞপ্তি জারি করল কলকাতা পুরসভা। কারা এই প্রিকশন ডোজ় পাবেন, কীভাবে ডোজ়টি দেওয়া হবে, আলাদা করে কোথাও কোনও রেজিস্ট্রেশনের প্রয়োজন রয়েছে কি না তা জানিয়েই এই বিজ্ঞপ্তি প্রকাশ। একইসঙ্গে এই বুস্টার ডোজ়ের জন্য পোর্টালও চালু করছে কলকাতা পুরকর্তৃপক্ষ।

বুস্টার ডোজ় পেতে কলকাতা পুরসভার নয়া পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে। সোমবার থেকে নাম নথিভুক্ত করার কাজ শুরু হবে। যাঁরা এই বুস্টার ডোজ় পাওয়ার যোগ্য তাঁদের নাম এই পোর্টালে নথিভুক্ত হবে। সেইমতো যোগ্যদের কাছে এসএমএস যাবে পুরসভার তরফে। কবে এই ডোজ় তাঁরা পাবেন তার বিস্তারিত থাকবে ওই এসএমএসে।

রবিবার কলকাতা পুরসভার তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে ১০ জানুয়ারি ২০২২ থেকে শুরু হচ্ছে টিকার প্রিকশন ডোজ় দেওয়া। ষাটোর্ধ্ব যাঁদের কো-মর্বিডিটি রয়েছে তাঁরা এই প্রিকশন ডোজ় পাবেন। এই বুস্টার ডোজ় পাবেন প্রথম সারির করোনা যোদ্ধা, স্বাস্থ্যকর্মীরাও। এই ডোজ় নেওয়ার ক্ষেত্রে করোনার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ় নেওয়ার পর ৯ মাস বা ৩৯ সপ্তাহ পার করতে হবে।

যাঁরা ইতিমধ্যেই কোভিশিল্ড ভ্যাকসিন নিয়েছেন তাঁরা বুস্টার ডোজ় হিসাবে কোভিশিল্ড ভ্যাকসিনের প্রিকশন ডোজ়ই পাবেন। একইভাবে যাঁরা কোভ্যাকসিন নিয়েছেন, তাঁরা প্রিকশন ডোজ় হিসাবে কোভ্যাকসিনই পাবেন। কোনও রকম মিশ্র ভ্যাকসিনের ডোজ় দেওয়া হবে না। এই প্রিকশন ডোজ় নেওয়ার ক্ষেত্রে যাঁরা ইতিমধ্যেই কোউইনে নাম রেজিস্ট্রেশন করে ফেলেছেন, তাঁদের আলাদা করে কোনও রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। অত্যন্ত গুরুত্বপূর্ণ হল, যাঁরা ইতিমধ্যে কোভিড আক্রান্ত হয়েছেন, তাঁরা সুস্থ হওয়ার তিন মাস পর প্রিকশন ডোজ় নেবেন। কলকাতা পুরসভার স্বাস্থ্যবিভাগের মেয়র পারিষদ অতীন ঘোষ এই বিজ্ঞপ্তি জারি করেছেন। সোমবার থেকে পোর্টাল সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া শুরু হয়ে যাবে বলে পুরসভা সূত্রের খবর।

আরও পড়ুন: Bengal BJP: রবিবার সন্ধ্যায় শান্তনু ঠাকুরের বাড়িতে ‘গোপন বৈঠক’! ‘বিক্ষুব্ধ’ সায়ন্তন, রীতেশের সঙ্গে জয়প্রকাশও