All Party Meeting: ‘ভূতুড়ে ভোটার’ নাকি ‘ভূতুড়ে অফিসার’! বাংলায় সর্বদলীয় বৈঠকে জোর চর্চা

All Party Meeting: বৈঠক শেষে বেরিয়ে 'ভূতুড়ে ভোটার' ইস্যুতে সরব বিজেপি শিবির। বিজেপি নেতা শিশির বাজোরিয়ার বক্তব্য, "ভূতুড়ে ভোটার সিপিএম তৈরি করেছিল। এই সরকারের আমলেও সেটাই চলছে।" অন্যদিকে সর্বদলীয় বৈঠক শেষে তৃণমূল নেতা অরূপ বিশ্বাস আবার বললেন, ভোটার তালিকা থেকে যোগ্য ভোটারদের নাম যেন কোনওভাবে বাদ না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।

All Party Meeting: 'ভূতুড়ে ভোটার' নাকি 'ভূতুড়ে অফিসার'! বাংলায় সর্বদলীয় বৈঠকে জোর চর্চা
প্রতীকী ছবিImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2023 | 6:15 PM

কলকাতা: বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তার আগে মঙ্গলবার জাতীয় নির্বাচন কমিশনের তরফে সর্বদলীয় বৈঠকের আয়োজন করা হয়েছিল বাংলায়। রাজ্যের প্রথম সারির সব রাজনৈতিক দল বৈঠকে উপস্থিত ছিল। যুযুধান তৃণমূল ও বিজেপির প্রতিনিধিরা, বাম-কংগ্রেসের প্রতিনিধিরা সকলে ছিলেন সর্বদলীয় বৈঠকে। বৈঠক শেষে বেরিয়ে ‘ভূতুড়ে ভোটার’ ইস্যুতে সরব বিজেপি শিবির। বিজেপি নেতা শিশির বাজোরিয়ার বক্তব্য, “ভূতুড়ে ভোটার সিপিএম তৈরি করেছিল। এই সরকারের আমলেও সেটাই চলছে। ২০১৮ ডিলিমিটেশনের পর পুনর্বিন্যাস অনুযায়ী যথাযথ ভোটার তালিকা তৈরি হয়নি।” ভোটার তালিকার ক্ষেত্রে এই ধরনের কোনও কারচুপি যাতে না হয়, সেদিকে নজর রাখার জন্য দাবি তুলেছেন বিজেপি নেতা।

অন্যদিকে সর্বদলীয় বৈঠক শেষে তৃণমূল নেতা অরূপ বিশ্বাস আবার বললেন, ভোটার তালিকা থেকে যোগ্য ভোটারদের নাম যেন কোনওভাবে বাদ না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। অরূপের বক্তব্য, “যোগ্য ভোটারদের নাম যেন তালিকায় থাকে। অনেক সময় নাম কেটে দেওয়া হয়।” ভোটার তালিকা সংশোধন আরও সহজ সরল ভাবে করার দাবি জানান তিনি।

পদ্ম শিবির যখন ‘ভূতুড়ে ভোটার’ তত্ত্ব উস্কে দিচ্ছে, তখন বামেদের মুখে আবার ‘ভূতুড়ে অফিসার’ তত্ত্ব। জাতীয় নির্বাচন কমিশনের সর্বদলীয় বৈঠক শেষে বর্ষীয়ান সিপিএম নেতা রবীন দেবের দাবি, প্রায় ৮০ হাজার বুথ স্তরের অফিসার যেন সঠিক সময়ে নিয়োগ হয় এবং কারা নিযুক্ত হচ্ছেন, সেটাও যাতে জানানো হয়। রবীন দেবের স্পষ্ট বক্তব্য, “গোটা প্রক্রিয়ায় স্বচ্ছ্বতা রাখতে হবে। যাঁদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, এমন ব্যক্তিদের যাতে দায়িত্ব না দেওয়া হয়। ভূতুড়ে অফিসার যাতে নিয়োগ না হয়।”

এদিকে কংগ্রেসের তরফে আজ সর্বদলীয় বৈঠকে উপস্থিত ছিলেন অসিত মিত্র। তাঁরও অভিযোগ, অনেক ক্ষেত্রেও ভোটার তালিকায় অনেকের নাম দেওয়া হচ্ছে না। বৈঠক শেষে বেরিয়ে বললেন, “গণতান্ত্রিক উপায়ে সব হোক, সেই ব্যবস্থার কথা বলা হয়েছে। নির্বাচনের প্রস্তুতিতেও নিরাপত্তা প্রয়োজন রয়েছে।”