স্কুল খুললেও কলেজ-বিশ্ববিদ্যালয়ে ‘না’ শিক্ষামন্ত্রীর

উপাচার্য ও শিক্ষা দফতরের এই সিদ্ধান্তে কিছুটা হলেও হতাশ পড়ুয়ারা। যেভাবে বিগত প্রায় এক বছর ধরে উচ্চশিক্ষার মুখোমুখি পঠনপাঠন স্থগিত রয়েছে, তাতে পড়াশোনার ভবিষ্যৎ নিয়ে উদ্বেগে ভুগছেন পড়ুয়াদের একটা বড় অংশ।

স্কুল খুললেও কলেজ-বিশ্ববিদ্যালয়ে 'না' শিক্ষামন্ত্রীর
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Feb 03, 2021 | 5:18 PM

কলকাতা: আগামী ১২ ফেব্রুয়ারি থেকে রাজ্যে একাধিক স্কুলে পঠনপাঠন শুরু হয়ে যাচ্ছে। তবে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি খোলার কোনও সম্ভাবনা আপাতত নেই। বুধবার উপাচার্যদের সঙ্গে এক বৈঠক শেষে জানিয়ে দিলেন পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। উপাচার্যদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি রাজ্যের শিক্ষামন্ত্রী জানান, কলেজ বা বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। মূলত উপাচার্যদের আপত্তির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে রিসার্চ স্কলারদের জন্য ল্যাব খুলে দেওয়া হচ্ছে।

পার্থ জানান, সমস্ত সেমিস্টারের পরীক্ষা অনলাইনেই হবে। ৩১ মার্চে অড সেমিস্টার ও এপ্রিলে ইভেন সেমিস্টারের পরীক্ষার পর কলেজ-বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তার আগে কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার কোনও সম্ভাবনাই নেই। যদিও স্বরস্বতী পুজো করার ক্ষেত্রে কোনও বাধা নেই বলেই শিক্ষামন্ত্রী জানিয়েছেন। তবে কোভিড বিধি মেনেই সেটা করতে হবে। হস্টেলও আপাতত খোলা হবে না বলেও তিনি জানান।

উপাচার্য ও শিক্ষা দফতরের এই সিদ্ধান্তে কিছুটা হলেও হতাশ পড়ুয়ারা। যেভাবে বিগত প্রায় এক বছর ধরে উচ্চশিক্ষার মুখোমুখি পঠনপাঠন স্থগিত রয়েছে, তাতে পড়াশোনার ভবিষ্যৎ নিয়ে উদ্বেগে ভুগছেন পড়ুয়াদের একটা বড় অংশ। গতকাল ১২ ফেব্রুয়ারি থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার ভাবনার কথা জানায় রাজ্য। এরপরই আইসিএসই স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া ওই দিন থেকে। সেই সঙ্গে আজ কলেজ-বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে উপাচার্যদের সঙ্গে বৈঠকের কথাও জানিয়েছিলে শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন: হলদিয়ায় মোদীর অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়ে কী বললেন দেব?

ফলে আশা করা হচ্ছিল, চলতি মাসের শেষে বা আগামী মাসের শুরুতে কলেজ-বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হলেও হতে পারে। কিন্তু এদিনের ঘোষণা কিছুটা হলেও শিক্ষার্থী মহলকে হতাশ করেছে।

আরও পড়ুন: শেষমেশ কলকাতা বইমেলা হচ্ছে? জানা যাবে আগামিকাল