Calcutta High Court: সুপার স্পেশালিটি আর পাড়ার নার্সিং হোমের একই রেট? কমিশনের চার্ট নিয়ে মামলা হাইকোর্টে

Private Hospital: বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে বারবার বিল নিয়ে অভিযোগ উঠেছে। বিশেষত কোভিড কালে সেই অভিযোগ সামনে আসে আরও বেশি।

Calcutta High Court: সুপার স্পেশালিটি আর পাড়ার নার্সিং হোমের একই রেট? কমিশনের চার্ট নিয়ে মামলা হাইকোর্টে
হাসপাতাল নিয়ে মামলা হাইকোর্টে
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2022 | 3:01 PM

কলকাতা : বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাতে গেলে কার্যত কপর্দকশূন্য হতে হয় সাধারণ মধ্যবিত্ত পরিবারগুলিকে। এমন অভিযোগ নতুন নয়। কোভিড পরিস্থিতিতে শহরের একাধিক হাসপাতালের বিরুদ্ধে এমন ভূরি ভূরি অভিযোগ গিয়েছে স্বাস্থ্য় কমিশনের কাছে। বেসরকারি হাসপাতালের চিকিৎসার খরচ নিয়ন্ত্রণে আনতে উদ্যোগ নেওয়া হলেও এবার তাতে বাধ সাধল শহরের এক সুপার স্পেশালিটি হাসপাতাল। হাসপাতালের বিল সংক্রান্ত একটি নতুন মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে।

একেকটি হাসপাতালে খরচ একেক রকম, যা সামলাতে রীতিমতো হিমশিম খেতে হয় সাধারণ মানুষকে। এই অভিযোগ নিয়ে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে একটি মামলা হয়েছিল। সেই মামলায় আদালতের নির্দেশ ছিল স্বাস্থ্য কমিশনকে একটি রেট চার্ট তৈরি করে রাজ্য সরকারের হাতে তুলে দিতে হবে। সেই তালিকা অনুযায়ী, বেসরকারি হাসপাতালগুলি চিকিৎসার খরচ ঠিক করবে।

স্বাস্থ্য কমিশনের তরফে ইতিমধ্যেই সেই তালিকা তৈরি করে রাজ্য সরকারের হাতে তুলে দেওয়া হয়েছে। রাজ্য সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করলে হাসপাতালগুলিকে ওই চার্ট মানতে হবে। এরই মধ্যে সেই তালিকার বিরোধিতা করে নতুন একটি মামলা হল হাইকোর্টে। শহরের এক সুপার স্পেশালিটি হাসপাতালের তরফে ওই মামলায় উল্লেখ করা হয়েছে, কমিশন এ ভাবে রেট ঠিক করে দিলে সুপার স্পেশালিটি হাসপাতাল আর একটি পাড়ার নার্সিং হোমের চিকিৎসার খরচের মধ্যে কোনও ফারাক থাকবে না।

তারা উল্লেখ করেছে, সুপার স্পেশালিটির অর্থ হল কোনও বিশেষ অফার দেওয়া হচ্ছে। হাসপাতালগুলির সঙ্গে কথা না বলে কমিশন কী ভাবে ওই চার্ট তৈরি করল, তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। এতদিন পর্যন্ত রাজ্য ও মামলাকারীর আইনজীবী ওই বেসরকারি হাসপাতালকে মামলায় যুক্ত হওয়া নিয়ে আপত্তি জানিয়েছিল। কিন্তু পরে বিচারপতি হাসপাতালের কথা শোনার নির্দেশ দেন। আগামী ৪ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।