Ashok Lahiri: রাজ্যের বকেয়া ৯৮ হাজার কোটির বাস্তব ভিত্তি কতটা? ব্যাখ্যা দিলেন বিজেপির অর্থনীতিবিদ বিধায়ক

Ashok Lahiri: রাজ্যের বকেয়া ৯৮ হাজার কোটির বাস্তব ভিত্তি কতটা? ব্যাখ্যা দিলেন বিজেপির অর্থনীতিবিদ বিধায়ক
সাংবাদিক বৈঠকে অশোক লাহিড়ি

Ashok Lahiri: কীসের ভিত্তিতে রাজ্য সরকার ৯৮ হাজার কোটি টাকা বকেয়ার কথা বলছে? প্রশ্ন তুললেন বিজেপি বিধায়ক অশোক লাহিড়ি।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 11, 2022 | 5:57 PM

কলকাতা : কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেছিলেন, ৯৮ হাজার কোটি টাকা পাওয়া আছে রাজ্যের। সেই সূত্র ধরে মুখ্যমন্ত্রী কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেছিলেন, বকেয়া টাকার অর্ধেক মিটিয়ে দিলে পরের দিনই তিন হাজার কোটি কেন্দ্রকে দিয়ে দেবে রাজ্য। সুর চড়িয়েছিলেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষও। বলেছিলেন, ৯৮ হাজার কোটি টাকা মিটিয়ে দিলে, আগামী পাঁচ বছর পেট্রল ডিজেলের উপর কোনও কর নেবে না রাজ্য। এবার তারই পাল্টা দিলেন বিজেপি বিধায়ক তথা বিশিষ্ট অর্থনীতিবিদ অশোক লাহিড়ি (Ashok Lahiri)। প্রশ্ন তুললেন, কীসের ভিত্তিতে রাজ্য সরকার ৯৮ হাজার কোটি টাকা বকেয়ার কথা বলছে? সেই সঙ্গে আগের কেন্দ্রীয় প্রকল্পগুলির টাকা কোথায় খরচ করা হয়েছে, তার হিসেবও চেয়েছেন বিজেপি বিধায়ক।

অশোক লাহিড়ি বলেন, “৯৮ হাজার কোটি টাকা… অনেক টাকা। প্রথমেই এটা দেখে আমার মনে হল, এই দাবি যদি সত্যি হয়, তাহলে আমার এই দাবিতে সরব হওয়া উচিত। কেন্দ্র কেন দিচ্ছে না টাকা? তা খতিয়ে দেখেছি আমি। কেন্দ্রীয় সরকারের থেকে টাকা আসে তিনটি খাতে। একটি কেন্দ্রীয় রাজস্বের যে অংশ অর্থ কমিশন নির্ধারণ করে দেয়। কোন রাজ্য কতটা পাবে, সেটা অর্থ কমিশনের রিপোর্টে বলা রয়েছে। সেই হিসেবেই দেওয়া হয়। দ্বিতীয়, অর্থ কমিশন নির্ধারিত অনুদান দেওয়া হয়। এর সঙ্গে রাজস্বের কোনও যোগ নেই। তৃতীয় পদ্ধতি হল, কেন্দ্রীয় প্রকল্পের টাকা।

বিজেপি বিধায়কের কথায়, “যেহেতু এটি মগের মুলুক নয় এবং আইন অনুযায়ী চলতে হয়, তাহলে কেন্দ্র কীভাবে টাকা দিচ্ছে না?” এরও ব্যাখ্যা দেন তিনি। বলেন, “প্রকল্পগুলির ক্ষেত্রে ধরে নেওয়া যাক, কেন্দ্র ১০০ টাকার মধ্যে ৬০ টাকা দিলে, রাজ্যকে ৪০ টাকা দিতে হয়। সেক্ষেত্রে ৬০ শতাংশ যদি ৩০০ কোটি হয়, তাহলে রাজ্যের ৪০ শতাংশের অঙ্ক হবে ২০০ কোটি। রাজ্য যদি সেই ২০০ কোটি না দেয়, তাহলে কেন্দ্র ৩০০ কোটিও দেবে না।”

এর পাশাপাশি পূর্বের টাকা কতটা ব্যবহার হয়েছে, পরের টাকা দেওয়ার ক্ষেত্রে তার গুরুত্বের কথাও তুলে ধরেন অশোক লাহিড়ি। বলেন,”টাকা তখনই পাওয়া যাবে যখন আগের টাকা কোথায় খরচ হয়েছে, কীভাবে খরচ হয়েছে, তার হিসেব রয়েছে কি না। এছাড়া ৬০:৪০ অনুপাত হলে, সেক্ষেত্রে বরাদ্দের ৩০০ কোটি টাকাই দেবে কেন্দ্র। রাজ্য যদি ১০০০ কোটি টাকা খরচ করে তার ৬০ শতাংশ দাবি করে, সেটা সম্ভব নয়।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA