Suvendu Adhikari: কোন যোগ্যতায় ডেউচা পাচামির কমিটির সদস্য হওয়া যায়? শুভেন্দুর নিশানায় পরমব্রতরা

Suvendu Adhikari on Deocha Pachami coal mining project Committee: "যদি সরকার পন্থী অবস্থানই এই কমিটি নির্বাচনের মানদণ্ড হয়ে থাকে, তবে তাঁদের উদ্দেশ্য হতে পারে রাজ্য সরকারের উদ্দেশ্য পূরণ করা। স্বল্পমেয়াদী ভাতা দিয়ে সাধারণ মানুষকে প্রলুব্ধ করে দ্রুত প্রকল্পের বাধা দূর করে ফেলা। কিন্তু এতে তো সেই অঞ্চলের মানুষের দীর্ঘমেয়াদী সুবিধাগুলিকেই উপেক্ষা করা হবে।''

Suvendu Adhikari: কোন যোগ্যতায় ডেউচা পাচামির কমিটির সদস্য হওয়া যায়? শুভেন্দুর নিশানায় পরমব্রতরা
পাকিস্তানের হারে শুভেন্দুর পোস্ট (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 10:41 PM

কলকাতা: বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কয়লা খনির সন্ধান পাওয়ার সুবাদে বীরভূমের (Birbhum) ডেউচা পাচামি কোল ব্লক (Deocha Pachami coal mining) গড়ার প্রথমিক কাজকর্ম শুরু করেছে রাজ্য সরকার। খনি গড়ার দায়িত্বে রয়েছে নোডাল এজেন্সি রাজ্য বিদ্যুৎ উন্নয়ন নিগম বা (WBPDCL)। সম্প্রতি তারা ৯ সদস্যের একটি কমিটি গঠন করেছে। যে কমিটির একেবারে মাথায় রয়েছেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee)। আর এ নিয়েই নাম করে খোঁচা দিলেন রাজ্যের বিরোধী নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। সোমবার এক টুইটে রাজ্য বিদ্যুৎ উন্নয়ন নিগমের উদ্দেশে তাঁর কটাক্ষপূর্ণ বার্তা, কোন মানদণ্ডে এই কমিটির সদস্য হওয়া যায়?

এদিন টুইটারে শুভেন্দু লিখেছেন, ডেউচা পাচামি কয়লা খনি প্রকল্পের জন্য নির্দিষ্ট এলাকায় সামাজিক কাজের ক্রিয়াকলাপ তদারকি এবং পর্যবেক্ষণের জন্য একটি শীর্ষ কমিটি গঠন করেছে পিডিসিএল। যার উদ্দেশ্য হল সংশ্লিষ্ট অঞ্চলের বাসিন্দাদের মধ্যে তাঁদের পুনর্বাসন এবং অন্যান্য মৌলিক সামাজিক চাহিদা পূরণের বিষয়ে বিশ্বাস অর্জন করা। কিন্তু এই কমিটির সদস্য নির্বাচনের মানদণ্ড কী?

তার পরে নিজেই সেই প্রশ্নের জবাব খুঁজেছেন শুভেন্দু। টুইটারে লিখেছেন, যদি সরকার পন্থী অবস্থানই এই কমিটি নির্বাচনের মানদণ্ড হয়ে থাকে, তবে তাঁদের উদ্দেশ্য হতে পারে রাজ্য সরকারের উদ্দেশ্য পূরণ করা। স্বল্পমেয়াদী ভাতা দিয়ে সাধারণ মানুষকে প্রলুব্ধ করে দ্রুত প্রকল্পের বাধা দূর করে ফেলা। কিন্তু এতে তো সেই অঞ্চলের মানুষের দীর্ঘমেয়াদী সুবিধাগুলিকেই উপেক্ষা করা হবে। লিখেছেন শুভেন্দু।

শুভেন্দু এই টুইটে কারও নাম না করলেও ওয়াকিবহাল মনে করছে তাঁর টুইটের উদ্দেশ্য আসলে পরমব্রতকে সংশ্লিষ্ট কমিটির মাথায় রাখা নিয়ে। তাই নাম না করেও কমিটির মানদণ্ডের প্রশ্ন তুললেন তিনি।

উল্লেখ্য, এই নয় কমিটিতে পরমব্রত ছাড়াও রয়েছেন তন্ময় ঘোষ, প্রিয়া চক্রবর্তী, সামিরুল ইসলাম, রাজকুমার ফুলমালি, ডাঃ সায়ন্তন বন্দ্যোপাধ্যায়। তাছাড়া আদিবাসী বিদ্বজ্জনদের মধ্যে রাখা হয়েছে শ্যামল মুর্মু, শ্যামচাঁদ হেমব্রমদের। খনি গড়ার কাজে বাধা দূর করা এবং স্থানীয় মানুষের সঙ্গে সংযোগ স্থাপন করে প্রকল্পের কাজ এগিয়ে নিয়ে যাওয়াই এই কমিটির কাজ বলে খবর। পরমব্রতদের এই কমিটিতে থাকা নিয়ে বিরোধী ও স্থানীয় বাসিন্দাদের একাংশ প্রশ্ন তুলেছে ইতিমধ্যে। এবার এ নিয়ে টুইট করলেন রাজ্যের বিরোধী নেতা শুভেন্দু অধিকারী।

আরও পড়ুন: Suvendu Adhikari: তৃণমূলের চেয়ে নাস্তিক সিপিএম ভাল ছিল, উৎসবে বিধানসভা চালায়নি: শুভেন্দু