By-Election Results 2021: শীতের আগমনীতে চার উপনির্বাচনের ফলপ্রকাশ মঙ্গলে, কোন দিকে বইবে হাওয়া?

West Bengal By-Election Results 2021: ৩০ অক্টোবর হয়ে গিয়েছে খড়দহ (Khardaha), শান্তিপুর (Shantipur), দিনহাটা (Dinhata) ও গোসাবায় (Gosaba) উপনির্বাচন (By-Election)। ভোটের ফল ঘোষণা ২ নভেম্বর, মঙ্গলবার। শেষ হাসি হাসবে কে? ইতিমধ্যেই কেন্দ্রগুলিতে পৌঁছে গিয়েছে নিরাপত্তা বাহিনী। ফলপ্রকাশের বাকি আর কয়েক ঘণ্টা।

By-Election Results 2021: শীতের আগমনীতে চার উপনির্বাচনের ফলপ্রকাশ মঙ্গলে, কোন দিকে বইবে হাওয়া?
উপনির্বাচনের ফল প্রকাশের আর কয়েক ঘণ্টা। প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 11:40 PM

রাজ্য: ৩০ অক্টোবর হয়ে গিয়েছে খড়দহ (Khardaha), শান্তিপুর (Shantipur), দিনহাটা (Dinhata) ও গোসাবায় (Gosaba) উপনির্বাচন (By-Election)। ভোটের ফল ঘোষণা ২ নভেম্বর, মঙ্গলবার। শেষ হাসি হাসবে কে? ইতিমধ্যেই কেন্দ্রগুলিতে পৌঁছে গিয়েছে নিরাপত্তা বাহিনী। ফলপ্রকাশের বাকি আর কয়েক ঘণ্টা।

প্রসঙ্গত, ভবানীপুরে ভোটের ঠিক এক মাস পরেই চার কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা হয়। ভোটের ফল ঘোষণার আগেই করোনা সংক্রমণে মারা যান উত্তর ২৪ পরগনার খড়দহের তৃণমূল প্রার্থী কাজল সিনহা। সেখানে জিতেছিল তৃণমূল। সেখানে এবার তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়। বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন জয় সাহা। ভোটের দিন এই কেন্দ্রে টানটান উত্তেজনা ছিল। বাংলাদেশী ভুয়ো ভোটার বিতর্ক থেকে প্রয়াত কাজল সিনহার নাবালক পুত্রের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়া বিজেপি প্রার্থী, সব মিলিয়ে এই কেন্দ্রের ভোটের ফলের দিকে তাকিয়ে রাজনৈতিক মহল। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কথায়, খড়দহ বিধায়ক নয়, মন্ত্রীকে নির্বাচিত করে।

অন্যদিকে বিধায়ক পদে শপথ নেওয়ার পরেই মারা যান দক্ষিণ ২৪ পরগনার গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্কর। এ ছাড়া বিধানসভায় জিতেও সাংসদ পদে থেকে যাবেন বলে কোচবিহারের দিনহাটা ও নদিয়ার শান্তিপুরের বিধায়ক-পদ ছেড়েছেন বিজেপি-র দুই সাংসদ নিশীথ প্রামাণিক ও জগন্নাথ সরকার। মোট চার কেন্দ্রে ভোট হয়েছে ৩০ অক্টোবর।

শীত এসে গিয়েছে উত্তরবঙ্গে। তাা র মধ্যে ভোটের ফলাফলের উত্তেজনার পারদে ফুটছে কোচবিহার জেলার দিনহাটা। এই কেন্দ্রের বিধায়ক নিশীথ প্রামানিক জয়ী হলেও তিনি বিধায়ক পদ ছেড়ে দেওয়ায় এখানে উপনির্বাচন হচ্ছে। গত বিধানসভা নির্বাচনে মাত্র ৫৭ হেরে যাওয়া উদয়ন গুহ এবার জয়ের ব্যাপারে এমনই আত্মবিশ্বাসী যে ছিপ হাতে মাছ ধরতে দেখা গিয়েছে দোর্দণ্ডপ্রতাপ নেতাকে।

অন্যদিকে বিজেপির প্রতীকে লড়ছেন অশোক মণ্ডল। বিধানসভা এলাকায় কান পাতলে ইন্টারেস্টিং দুটো তথ্য আপনার কানে আসবেই। একটি হলো ২০০৬ সালে যখন মধ্য গগনে বামেদের রাজত্ব, সেই সময় ফরওয়ার্ড ব্লকের মন্ত্রী কমল গুহর ছেলে উদয়ন গুহ এই বিধানসভা কেন্দ্র থেকেই লড়াই করেছিলেন। তখন তাঁর বিরুদ্ধে প্রার্থী ছিলেন তৃণমূলের টিকিটে অশোক মণ্ডল। সেবার উদয়ন পরাজিত হন। অশোক দল ছেড়ে বিজেপিতে যোগ দেন। আর উদয়ন যান তৃণমূলে। এবার ফের তাঁরা দুজন মুখোমুখি ভিন্ন দুই দলের টিকিটে।

আরো একটা মজার ব্যাপার দিনহাটায় নাকি বিজেপির বিরুদ্ধে লড়াই ছাড়াও উদয়নকে লড়তে হচ্ছে সবুজ তৃণমূলের বিরুদ্ধে। আড়ালে আবডালে তৃণমূলের নেতারাই বলছেন এখানে আসল লড়াই লাল তৃণমূল বনাম সবুজ তৃণমূলের। ফরওয়ার্ড ব্লক থেকে তৃণমূলে যোগ দেওয়ার পর এলাকা উদয়নের দখলে। এতে কিছুটা হলেও ক্ষোভ আছে আদি তৃণমূল নেতাদের।

সব মিলিয়ে চার কেন্দ্রের উপনির্বাচনের ফলাফলের অপেক্ষায় রাজনৈতিক দলগুলি। অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার।

আরও পড়ুন: Suvendu Adhikari: কোন যোগ্যতায় ডেউচা পাচামির কমিটির সদস্য হওয়া যায়? শুভেন্দুর নিশানায় পরমব্রতরা