PM Care fund: বাংলায় তৈরি হবে ৪৯টি অক্সিজেন প্লান্ট, মোদীর জন্মদিনে উদ্যোগ বিজেপির

PM Care fund: শুধু বাংলা নয়, গোটা দেশ জুড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) জন্মদিনে বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আজই ঘোষণা করলেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)।

PM Care fund: বাংলায় তৈরি হবে ৪৯টি অক্সিজেন প্লান্ট, মোদীর জন্মদিনে উদ্যোগ বিজেপির
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 1:46 PM

কলকাতা: সেপ্টেম্বরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) জন্মদিন। এ বার ৭১-এ পা দেবেন তিনি। আর সেই উপলক্ষে দেশ জুড়ে একাধিক কর্মসূচি নিয়েছে বিজেপি। কী কী করতে হবে, সে ব্যাপারে দেশের সব রাজ্যের বিজেপি নেতৃ্ত্ব নির্দেশ দিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (JP Nadda)। সেই নির্দেশ অনুযায়ী, রাজ্য বিজেপিও প্রস্তুতি শুরু করে দিয়েছে বলে জানালেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। তিনি জানিয়েছেন, মোদীর জন্মদিনে কোনও উৎসব পালন নয় বরং সেবামূলক কাজ  করতে চায় গেরুয়া শিবির। পিএম কেয়ারের টাকায় এ রাজ্যে ৪৯টি অক্সিজেন প্লান্ট তৈরি হবে বলেও জানিয়েছেন তিনি।

সোমবার বিজেপির দলীয় কার্যালয়ে এক সাংবাদিক বৈঠকে সেই কর্মসূচির কথা জানান তিনি। দিলীপ ঘোষ জানান, একদিনে প্রধানমন্ত্রী মোদীর জন্মদিন। অন্যদিকে, প্রশাসক হিসেবে ২০ বছর পূর্ণ হচ্ছে মোদীর। তাই বিজেপির তরফে এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি জানান, পিএম কেয়ারের টাকা দেশ জুড়যে ১২০০-র বেশি অক্সিজেন প্লান্ট লাগানো হচ্ছে। তার মধ্যে এ রাজ্যে ৪৯টি প্লান্ট লাগানো হবে।

বিজেপির কেন্দ্রীয় কমিটির পরিকল্পনা অনুযায়ী, মোদীর কর্মকাণ্ড নিয়ে জেলা স্তরে প্রদর্শনী হবে। এ ছাড়া নমো আ্যাপের মাধ্যমে একটি ভার্চুয়াল প্রদর্শনীরও ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন এলাকায় হবে রক্তদান শিবির। দলের যুব মোর্চার নেতৃত্বে সেই কর্মসূচি চলবে। প্লাস্টিক বন্ধ করার  জন্য সতর্ক করতেও উদ্যোগ নিয়েছে বিজেপি। প্রতিবন্ধীদের বিভিন্ন সরঞ্জাম বিতরণ করার পরিকল্পনাও র‍য়েছে। মহিলা মোর্চা, এসসি এসটি মোর্চার সেই বিষয়গুলির তত্ত্বাবধানে থাকবে। বিভিন্ন টিকা কেন্দ্রে যাবেন বিজেপির সাংসদ ও বিধায়কেরা। রেশন কেন্দ্রেও তাঁরা যাবেন বলে জানিয়েছেন দিলীপ ঘোষ। বিনামূল্যে রেশন ঠিক ভাবে দেওয়া হচ্ছে কি না, সেটাই দেখতে চাইবেন নেতারা।

মোদীর জন্মদিনে দেশ জুড়ে কী পরিকল্পনা বিজেপির?

আগামী ১৭ সেপ্টেম্বর মোদীর জন্মদিন। ওই দিন ৭১ বছরে পা দেবেন তিনি। তাই প্রধানমন্ত্রীকে সম্মান জানাতে সে ৭১টি স্থানে গঙ্গাকে শুদ্ধ করার উদ্যোগ নিয়েছে বিজেপি। ২০ বছর ধরে জনসেবা করছেন মোদী। তাই ওই দিন থেকে শুরু করে ২০ দিন ধরে সব রাজ্যে চলবে বিজেপির বিশেষ কর্মসূচি।  ইতিমধ্যেই বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা এই সংক্রান্ত নির্দেশাবলী পাঠিয়ে দিয়েছেন প্রত্যেক রাজ্যের বিজেপি কর্মীদের।

দলের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, রক্তদান শিবির সহ একাধিক উদ্যোগ নেওয়া হচ্ছে। ২০ দিন ধরে চলবে সেই উদযাপন। সব রাজ্য থেকে মোট পাঁচকোটি পোস্ট কার্ড পাঠানো হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। জন্মদিনের শুভেচ্ছা জানানো হবে সেই কার্ডে। এই বিশেষ উদ্যোগের নামকরণ করা হয়েছে ‘সেবা সম্পারণ অভিযান।’ পাশাপাশি, দেশ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাতে বিশেষ হোর্ডিং লাগানো হবে। সেটাও এই উদ্যোগের অংশ। করোনা পরিস্থিতিতে যে ভাবে দরিদ্র জন সাধারণকে বিনামূল্যে খাদ্য দেওয়া হয়েছে ও বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে তার জন্যই এই ধন্যবাদ জ্ঞাপন।

আরও পড়ুন: Chit Fund Scam: জিজ্ঞাসাবাদ করতে পার্থ চট্টোপাধ্যায়ের দফতরে হাজির সিবিআই