ফের ভোটের বাদ্যি বাংলায়, পুজোর আগেই আরও এক উপনির্বাচনের দিন ঘোষণা কমিশনের

By Election: তৃণমূল বিধায়ক মানস ভুঁইয়্যার ছেড়ে যাওয়া আসনে ভোট হবে আগামী ৪ অক্টোবর।

ফের ভোটের বাদ্যি বাংলায়, পুজোর আগেই আরও এক উপনির্বাচনের দিন ঘোষণা কমিশনের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 12:53 PM

কলকাতা: একদিকে বিধানসভার উপনির্বাচন নিয়ে যখন চরম ব্যস্ততা রাজ্যে। এরই মধ্যে আবার রাজ্যসভার উপনির্বাচনের (By Election) দিনও ঘোষণা করল নির্বাচন কমিশন। মোট ছ’টি আসনে এই ভোটের দিন ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের একটি আসনও। তৃণমূল বিধায়ক মানস ভুঁইয়্যার ছেড়ে যাওয়া আসনে ভোট হবে আগামী ৪ অক্টোবর।

রাজ্যে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভায় স্থান পেয়েছিলেন মানস ভুঁইয়্যা। তখন অবশ্য তিনি কংগ্রেসে। তবে জোট শরিক হিসাবে তাঁকে এই পদ দেওয়া হয়েছিল। পরবর্তী কালে কংগ্রেসের সঙ্গে জোট ভাঙে তৃণমূলের। এর জেরে মানস ভুঁইয়্যাকেও মন্ত্রিত্ব ছাড়তে হয়। পরবর্তী কালে পাকাপাকি ভাবে তৃণমূলে যোগ দেন মানস। লোকসভা ভোটে মানসকে মেদিনীপুর কেন্দ্রের প্রার্থীও করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

যদিও এই কেন্দ্রে বিজেপির প্রার্থী দিলীপ ঘোষের কাছে হেরে যান মানস। ফলে দল বদলে তৃণমূলে যোগ দিলেও তাঁর সাংসদ হওয়া হয়ে ওঠেনি। তবে মমতার বহু দিনের পরিচিত বর্ষীয়ান এই নেতাকে দিল্লিতে পাঠিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো। যদিও সেটা রাজ্যসভার সাংসদ হিসাবে। এদিকে ২০২১ সালে বিধানসভা ভোটে সবং থেকে প্রার্থী হন মানস। ভোটে জেতেনও। কিন্তু বিধায়ক মানসকে সাংসদ পদ ছাড়তে হয় স্বাভাবিক ভাবেই।

আপাতত মানস ভুঁইয়্যা রাজ্যের মন্ত্রী। একুশের বিধানসভা ভোটের ফল প্রকাশ হয়েছিল ২ মে। ৬ মে সাংসদ পদ থেকে ইস্তফা দেন মানস ভুঁইয়্যা। এদিকে সাংসদ হিসাবে তাঁর মেয়াদ ছিল ১৮.৮.২০২৩ পর্যন্ত। ফলে এই আসনে উপনির্বাচনের প্রয়োজনীয়তা রয়েছে। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে জাতীয় নির্বাচন কমিশন জানিয়ে দিল ৪ অক্টোবর এই কেন্দ্রে ভোট হবে।

প্রসঙ্গত, এর আগে গত ৯ অগস্ট তৃণমূলের প্রাক্তন সাংসদ দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া আসনে উপনির্বাচন হয়। ১২ ফেব্রুয়ারি নাটকীয়ভাবে রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দেন প্রাক্তন তৃণমূল নেতা দীনেশ ত্রিবেদী। সে দিন রাজ্যসভায় বক্তব্য রাখতে উঠেই পদত্যাগের ঘোষণা করেন তিনি। অধিবেশন চলাকালীন বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, “আমি বেশি সময় নেব না। দুই মিনিটের মধ্যেই আমার বক্তব্য শেষ করব। আমি অন্তরাত্মার ডাক অনুসরণ করে এগোচ্ছি। আমার মতে কাজ না করার থেকে পদত্যাগ করাই শ্রেয়। এখানে থেকে কোনও কাজ করা যাচ্ছে না, দম বন্ধ হয়ে আসছে।” এরপরই তৃণমূল ছাড়েন এবং বিজেপির পতাকা হাতে তুলে নেন।

এদিকে দীনেশ ত্রিবেদীর সাংসদ পদের মেয়াদ ছিল ২০২৬ সালের এপ্রিল মাস পর্যন্ত। ফলে এই আসনে সত্ত্বরই নির্বাচন করাতে চাইছিল কমিশন। সেই আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাংসদ মনোনীত হন প্রসার ভারতীর প্রাক্তন সিইও জহর সরকার। এবার মানস ভুঁইয়্যার ইস্তফা দেওয়া সাংসদ আসনে উপনির্বাচন। একই সঙ্গে রাজ্যসভার উপনির্বাচন হবে তামিলনাড়ুর দু’টি আসন, মহারাষ্ট্র, অসম, মধ্যপ্রদেশের একটি করে আসনে।

আরও পড়ুন: চার মাস পর ছেলে আসছে সাদা কাপড়ে মুড়ে, বুক ফাটা কান্না মায়ের