Cabinet Meeting: কে কে বাদ পড়তে পারেন মমতার মন্ত্রিসভা থেকে?

Cabinet Meeting: ২০১৬ সালে দলেরই শীর্ষ স্তরের একটি অংশের দাবি ছিল, পার্থ ভৌমিককে মন্ত্রী করতে হবে। এবারের মন্ত্রিসভায় তাঁর স্থান পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Cabinet Meeting: কে কে বাদ পড়তে পারেন মমতার মন্ত্রিসভা থেকে?
নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Aug 01, 2022 | 2:38 PM

কলকাতা: বুধবার বিকালে রাজ্যের মন্ত্রিসভায় রদবদল। সোমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠক শেষে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, মন্ত্রিসভায় ‘ছোট রিশাফল’ হবে। সেক্ষেত্রে চার পাঁচজনকে সরিয়ে দলের কাজে নিয়ে আসবেন। আর ৫-৬জনকে নতুন নিয়ে আসা হবে। মন্ত্রিসভার রদবদল নিয়ে একটা জল্পনা তৈরি হয়েছিল পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারির পরই। এদিন মুখ্যমন্ত্রী স্পষ্ট করেছেন, মন্ত্রিসভায় সম্পূর্ণ রদবদল হচ্ছে না। বরং কয়েকটি দফতরের ক্ষেত্রে পরিবর্তন আনা হচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এদিনের মুখ্যমন্ত্রীর বক্তব্যের একটি দিক অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি জানিয়েছেন, এতদিন মন্ত্রিত্ব সামলাচ্ছেন, এমন ৪-৫ জনকে দলের কাজে নিয়ে আসবেন। অর্থাৎ তাঁদের মন্ত্রিত্ব থেকে সরাবেন। বিশ্লেষকরা বলছেন, এই নিদর্শন রাজ্য মন্ত্রিসভায় একটি ব্যতিক্রমী ঘটনা। এবার প্রশ্ন, এই ৪-৫ জন কারা? অর্থাৎ কারা মন্ত্রিত্ব খোয়াতে চলেছেন? আরেকটি প্রশ্ন, কেনই বা তাঁদেরকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দলের কাজে লাগানো হচ্ছে? রাজনৈতিক বিশ্লেষকরা এক্ষেত্রে তিনটি সম্ভাবনা দেখতে পাচ্ছেন।

প্রথমত, হতে পারে এমন কয়েকজন মন্ত্রীর পদে রয়েছেন, যাঁরা ঠিকভাবে দফতর সামলাতে পারছেন না। অর্থাৎ, মুখ্যমন্ত্রীর খাতায় যাঁদের নম্বর কম। তাঁদের থেকে যোগ্য মুখ সংশ্লিষ্ট দফতরের জন্য খুঁজে পেয়েছেন মমতা।

দ্বিতীয়ত, দুর্নীতিতে অভিযুক্তদের মন্ত্রিত্ব থেকে সরাতে চাওয়া হচ্ছে।

তৃতীয়ত, মমতা-মন্ত্রিসভায় এর আগেও রোটেশন ভিত্তিতে মন্ত্রী হওয়ার সুযোগ পেয়েছেন অনেকেই। এটি সেরকমই একটি পরিবর্তন। এই নিদর্শন মমতা মন্ত্রিসভায় আগেও রয়েছে। যেমন ক্ষমতায় আসার পরই চন্দ্রনাথ সিনহাকে পঞ্চায়েতের দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু পরে দেখা যায়, তাঁকে সরিয়ে সুব্রত মুখোপাধ্যায়ের হাতে দায়িত্ব দেওয়া হয়।

অন্যদিকে, ২০১৬ সালে দলেরই শীর্ষ স্তরের একটি অংশের দাবি ছিল, পার্থ ভৌমিককে মন্ত্রী করতে হবে। এবারের মন্ত্রিসভায় তাঁর স্থান পাওয়ার সম্ভাবনা রয়েছে।

এই খবরটিও পড়ুন

বাবুল সুপ্রিয়রও এবারের মন্ত্রিসভায় স্থান পাওয়ার সম্ভাবনা প্রবল। কেন্দ্রীয় মন্ত্রীর পদ খোয়ানোর পর একদিন হঠাৎ করেই বাবুল সুপ্রিয়কে তৃণমূলে যোগ দিতে দেখা যায়। তাঁর তৃণমূল-যোগ নিয়ে এর আগে সেভাবে কোনও জল্পনা রাজনৈতিক মহলে তৈরি হয়নি। বিজেপির সাংসদ পদ ছেড়ে তৃণমূলে যোগ দিয়ে বিধায়ক হয়েছেন তিনি। এবার মমতা-মন্ত্রিসভায় তাঁর নামটা নিয়েও প্রবল জল্পনা তৈরি হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla