হাইকোর্টে বড় জয় শুভেন্দুর, পদ থেকে অপসারণের দাবিতে ডাকা বৈঠক খারিজ

Suvendu Adhikari: অনাস্থা প্রস্তাবের উপর ভিত্তি করে অপসারণের দাবি তুলে এই বৈঠক ডাকা হয়। কিন্তু কলকাতা হাইকোর্ট সোমবার সেই বৈঠক খারিজ করে দিয়েছে।

হাইকোর্টে বড় জয় শুভেন্দুর, পদ থেকে অপসারণের দাবিতে ডাকা বৈঠক খারিজ
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 6:09 PM

কলকাতা: কাঁথি সমবায় ব্যাঙ্ক মামলায় আবারও বড় জয় পেলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ওই ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে তাঁকে অপসারণের দাবি তুলে আগামিকাল, অর্থাৎ ৩ অগস্ট একটি বৈঠক ডেকেছিলেন বোর্ডের জনাকয়েক ডিরেক্টর। মূলত অনাস্থা প্রস্তাবের উপর ভিত্তি করে অপসারণের দাবি তুলে এই বৈঠক ডাকা হয়। কিন্তু কলকাতা হাইকোর্ট সোমবার সেই বৈঠক খারিজ করে দিয়েছে। ফলে আপাতত কাঁথি কোঅপারেটিভ ব্যাঙ্কের চেয়ারম্যান পদেই বহাল থাকছেন শুভেন্দু।

এর আগে দুর্নীতির অভিযোগ তুলে স্পেশাল অডিটের দাবি জানানো হলেও তাতে স্থগিতাদেশ জারি করে দিয়েছিল হাইকোর্ট। এ বার অনাস্থার ভিত্তিতে চেয়ারম্যান পদ থেকে শুভেন্দুর অপসারণ চেয়ে বৈঠক ডাকা হলে তাও খারিজ করে দেওয়া হল। ফলে সমবায় ব্যাঙ্ক মামলায় আপাতত কোনও ভাবেই বিপাকে পড়ছেন না নন্দীগ্রামের বিধায়ক।

কাঁথি কোঅপারেটিভ নিয়ে হাইকোর্টে থাকা ডিভিশন বেঞ্চের একটি মামলায় আদালত আগে থেকেই জানিয়ে রেখেছিল, এই ধরনের কোনও বৈঠক করা যাবে না। কিন্তু এই ব্যাঙ্কের জনাকতক ডিরেক্টর অনাস্থা প্রস্তাবকে সামনে রেখে মঙ্গলবার একটি বৈঠক ডাকেন। শুভেন্দুকে সরানোর প্রক্রিয়া সারতেই সেই বৈঠকটি ডাকা হয়। এই বৈঠকের বিরুদ্ধে আবেদন জানিয়ে হাইকোর্টে মামলা করেন শুভেন্দু। তাঁর বক্তব্য ছিল, কলকাতা হাইকোর্টই যখন একটি পৃথক নির্দেশ এই সংক্রান্ত মামলায় দিয়ে রেখেছে, তাকে অমান্য করে কী ভাবে এই বৈঠক ডাকা হচ্ছে।

শুভেন্দুর আবেদনে সাড়া দিয়ে বিচারপতি শম্পা সরকারের ডিভিশন বেঞ্চ সোমবার এই বৈঠক করার অনুমতি খারিজ করে দেয়। একই সঙ্গে জানিয়ে দেওয়া হয়, এই ব্যাঙ্কের চেয়ারম্যান পদে আগের মতোই বহাল থাকছেন শুভেন্দু। আরও পড়ুন: দুর্নীতিতে অভিযুক্তের আইনজীবীর সঙ্গে হাইকোর্টের বিচারপতির দিল্লিতে সাক্ষাৎ, বিস্ফোরক দাবি শুভেন্দুর