শুভেন্দু ঘনিষ্ট রাখালকে গ্রেফতার করতে পারবে না রাজ্য, চিদম্বরম মানলেন, একটা ভুল হয়েছে

Calcutta High Court: আইনজীবী পি চিদম্বরম আদালতকে জানান, কোনও রাজনৈতিক অভিসন্ধি নিয়ে রাখালকে গ্রেফতার করা হয়নি। বরং একটা ভুল বোঝাবুঝি হয়েছিল।

শুভেন্দু ঘনিষ্ট রাখালকে গ্রেফতার করতে পারবে না রাজ্য, চিদম্বরম মানলেন, একটা ভুল হয়েছে
অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 5:49 PM

কলকাতা: হাইকোর্টের রায়ে বড় স্বস্তি পেলেন শুভেন্দু ঘনিষ্ট রাখাল বেরা। বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং শুভাশিস দাসগুপ্তের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, আজ বিকেলের মধ্যেই জেল থেকে ছেড়ে দিতে হবে রাখাল বেরাকে। রাজ্যের পক্ষ থেকে বর্ষীয়ান আইনজীবী পি চিদম্বরম আদালতকে জানান, কোনও রাজনৈতিক অভিসন্ধি নিয়ে রাখালকে গ্রেফতার করা হয়নি। বরং একটা ভুল বোঝাবুঝি হয়েছিল।

উল্লেখ্য, গত সোমবার হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ নির্দেশ দিয়েছিল যে রাখাল বেরাকে মুক্তি দিতে হবে। এবং আদালতের নির্দেশ ছাড়া তাঁকে গ্রেফতার করা যাবে না। কিন্তু তারপরও সোমবার জামিন দেওয়ার পরই ফের রাখালকে গ্রেফতার করে নেওয়া হয়। যা নিয়ে রাজ্যকে তীব্র ভর্ৎসনা করে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। রাজ্যের কাছে হলফনামাও তলব করা হয়। এ ক্ষেত্রে রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের তরফে পালটা যুক্তি দেওয়া হয়েছিল, নিম্ন আদালতের নির্দেশেই নাকি রাখালকে পুনরায় গ্রেফতার করা হয়েছে। যদিও পি চিদম্বরম এই বিষয়ে কিছুই জানতেন না বলে দাবি করেন।

এই নিয়েই রাজ্যের উদ্দেশ্যে তোপ দেগে আদালত জানতে চায়, ডিভিশন বেঞ্চের সঙ্গে কি লুকোচুরি খেলা হচ্ছে? নিম্ন আদালতের রায়ের কথা আগে জানানো হয়নি কেন?

বুধবার ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি শুরু হলে আইনজীবী পি চিদম্বরম জানান, রাখলকে গ্রেফতারের পিছনে কোনও রাজনৈতিক অভিসন্ধি নেই। কাকতালীয় ভাবে একটা ভুল বোঝাবুঝি থেকে নন্দ কুমার থানা কাল তাকে অ্যারেস্ট করেছিল। এটা স্থানীয় থানার সিদ্ধান্ত ছিল। কিন্তু ভুল। এর জন্য আমরা দুঃখিত। যদিও পালটা তিনি প্রশ্ন করেন, রাখালকে ঘিরে যদি আইনশৃঙ্খলার কোনও সমস্যা হয়, তখন পুলিশ কী করবে? তখন কি হাইকোর্টের অনুমতির জন্য অপেক্ষা করা হবে গ্রেফতারের জন্য? এটা হয় না। আদালত এমন একতরফা নির্দেশ দিতে পারে না।

তবে আদালত জানিয়ে দিয়েছে, এই মামলায় এক সপ্তাহের মধ্যে হলফনামা দিতে হবে রাজ্যকে। মামলাকারী তার প্রত্যুত্তর দেবেন। মামলার পরবর্তী শুনানি হবে ২৬ অগস্ট। তার আগে পর্যন্ত গ্রেফতার করা যাবে না রাখাল বেরাকে। আরও পড়ুন: জামিনের পর মুহূর্তেই ফের গ্রেফতার শুভেন্দু ঘনিষ্ট রাখাল বেরা, রাজ্যকে তুলোধোনা হাইকোর্টের