Republic Day Tableau: কেন ট্যাবলো বাদ বাংলার, কেন্দ্রের আইনজীবীর কাছে স্পষ্ট উত্তর নেই

Republic Day: এত দেরি করে এই মামলা কেন করা হল, তা বোধগম্য হচ্ছে না বলেই প্রশ্ন তোলে আদালত।

Republic Day Tableau: কেন ট্যাবলো বাদ বাংলার, কেন্দ্রের আইনজীবীর কাছে স্পষ্ট উত্তর নেই
বাংলার ট্যাবলো বাদ নিয়ে মামলা কলকাতা হাইকোর্টে। নিজস্ব চিত্র।
TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Jan 24, 2022 | 5:22 PM

কলকাতা: সাধারণতন্ত্র দিবসে দিল্লির কুচকাওয়াজ (Republic Day Parade) থেকে বাদ পড়েছে বাংলার ট্যাবলো। নেতাজি সুভাষচন্দ্র বসুকে সামনে রেখে বাঙালি স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে এই ট্যাবলো সাজানোর প্রস্তাব রেখেছিল নবান্ন। কেন্দ্রের তরফে তা খারিজ করে দেওয়া হয়। এ নিয়ে গত কয়েকদিনে তোলপাড় হয়েছে রাজ্য রাজনীতি। প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাল্টা কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জবাবি চিঠি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। এবার সেই ট্যাবলো-বিতর্কের আঁচ কলকাতা হাইকোর্টের অন্দরেও পৌঁছে গেল। একটি মামলার শুনানিতে এদিন হাইকোর্টে কেন্দ্রের অ্যাডিশনাল সলিসিটর জেনারেল জানান, কেন এই ট্যাবলো বাতিল হয়েছে সে জবাব তাঁর কাছেও স্পষ্ট করে নেই। তবে নেতাজির প্রতি শ্রদ্ধা, সম্মানে কোনও খাদ নেই কেন্দ্রের, একথাও বলেন তিনি।

কেন বাংলার নেতাজি-ট্যাবলোর প্রস্তাব খারিজ করল কেন্দ্র, তা জানতে চেয়ে আদালতে মামলা দায়ের করেছেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। সোমবার জরুরি ভিত্তিতে এর শুনানি হয় হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের এজলাসে। তবে আদালত এই মামলা নিয়ে প্রশ্ন তুলেছে। কারণ, মাঝে মাত্র আর একটা দিন বাকি ২৬ জানুয়ারির। এই মামলা দেরি করে দায়ের করা হয়েছে বলেই পর্যবেক্ষণ আদালতের।

মামলাকারী আইনজীবী রমাপ্রসাদ সরকার আদালতের কাছে জানান, কেন বাদ দেওয়া হল পশ্চিমবঙ্গ সরকারের নেতাজি ট্যাবলো তার জবাব স্পষ্ট করে দেওয়া হয়নি। এরপরই দ্রুততার সঙ্গে মামলার শুনানির সিদ্ধান্ত নেয় আদালত। ঠিক হয় বেলা ১২টায় এই মামলার শুনানি হবে। কেন্দ্র-সহ সমস্ত পক্ষের আইনজীবীকে এই শুনানিতে উপস্থিত থাকার নির্দেশও দেওয়া হয়। নির্ধারিত সময়েই শুরু হয় শুনানি।

শুনানি পর্ব চলাকালীন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব প্রশ্ন তোলেন, নেতাজির ট্যাবলো কেন বাদ তা নিয়ে কেন্দ্রের আইনজীবীর কাছে এখনও কোনও স্পষ্ট নির্দেশিকা এসে পৌঁছয়নি। এদিকে আর মাত্র একদিন বাকি। কেন এত দেরি করে মামলা করা হল? একইসঙ্গে কেন্দ্রের কাছেও তিনি জানতে চান, কেন ট্যাবলোটি বাদ পড়ল। জবাবে কেন্দ্রের অ্যাডিশনাল সলিসিটর জেনারেল বলেন, এই সরকার কখনওই নেতাজিকে অবহেলা করেনি। বরং এর আগে তিনি অবহেলিত ছিলেন। আম্বেদকরও ভারতের স্বাধীনতা সংগ্রামে নেতাজির অনস্বীকার্য ভূমিকার কথা তুলে ধরেছিলেন এক সাক্ষাৎকারে। কিন্তু তারপরও নেতাজিকে সেই অর্থে কোনও সরকার গুরুত্ব দেয়নি।

অ্যাডিশনাল সলিসিটর জেনারেল বলেন, একমাত্র এই সরকার কখনও নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচন করেছেন, কখনও তাঁর জন্মদিনকে পরাক্রম দিবস বলে সম্মান জানিয়েছে। আগামিদিনে ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তিও বসানো হবে বলে ঘোষণা করেছে কেন্দ্র সরকার। নেতাজিকে সর্বতোভাবে সম্মান জানাচ্ছে এই সরকার। তবে কেন বাংলার ট্যাবলো বাদ পড়ল, তার যথার্থ কারণ নিয়ে তাঁদের কাছে কোনও উত্তর আসেনি। এদিকে সোমবারই এই মামলার রায় দেবেন প্রধান বিচারপতি। ওয়েবসাইটে এই রায় জানাবেন তিনি। তবে এ কথা বারবারই স্পষ্ট করে দিয়েছে আদালত, মামলাকারী অনেকটা দেরি করে ফেলেছেন।

আরও পড়ুন: একসঙ্গে করোনা আক্রান্ত প্রায় ৯০০ সংসদ কর্মী, প্রশ্নের মুখে বাজেট অধিবেশন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla