Republic Day Security: থাকছে কুইক রেসপন্স টিম, স্নিফার ডগ, প্রজাতন্ত্র দিবসের আগে কড়া নিরাপত্তা কলকাতা মেট্রোেতে

Republic Day Security: সাড়ে ৮'শ রেল পুলিশের কর্মী মোতায়েন করা হয়েছে মেট্রোতে। বেশ কয়েকটি কুইক রেসপন্স টিম মোতায়েন করা হয়েছে।

Republic Day Security: থাকছে কুইক রেসপন্স টিম, স্নিফার ডগ, প্রজাতন্ত্র দিবসের আগে কড়া নিরাপত্তা কলকাতা মেট্রোেতে
দোলের সকালে থাকবে না কলকাতা মেট্রোর কোনও পরিষেবা। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 2:26 PM

কলকাতা : প্রজাতন্ত্র দিবসের কথা মাথায় রেখে নিরাপত্তা কয়েক গুন বাড়ানো হল কলকাতা মেট্রোতে। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের আগে থেকেই নিরাপত্তা বাড়ানো হল। মেট্রোরেলের পক্ষ থেকে প্রায় সাড়ে আটশ রেলপুলিশের কর্মী মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও কলকাতা মেট্রোর যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে একাধিক পদক্ষেপ করা হয়েছে।

কী কী ব্যবস্থা মেট্রো রেলের

১. বিভিন্ন স্টেশনে মোতায়েন থাকবে রেল পুলিশের কর্মীরা। সময় ভাগ করে দায়িত্ব দেওয়া হচ্ছে তাঁদের। নির্দিষ্ট দিনে যাতে কোনও রকম নাশকতামূলক ঘটনা কলকাতা মেট্রোতে না ঘটে, সেই কারণে এই ব্যবস্থা রাখা হয়েছে।

২. বেশ কয়েকটি কুইক রেসপন্স টিম তৈরি করা হয়েছে, যাতে বিপদ বুঝলেই সতর্ক হওয়া সম্ভব হয়। প্রতিটি টিমে থাকবেন ৫ থেকে ৬ জন করে নিরাপত্তাকর্মী।

৩. মহিলা এবং শিশু যাত্রীদের জন্য নিরাপত্তার’ কথা মাথায় রেখে বিশেষ মহিলা সিকিউরিটি টিম তৈরি করা হয়েছে। তাঁরাও স্টেশনগুলিতে উপস্থিত থাকবেন।

৪. স্নিফার ডগ প্রস্তুত রাখা হচ্ছে স্টেশনগুলিতে। নিরাপত্তায় কোনও ফাঁক রাখতে চায় না কর্তৃপক্ষ।

৫. একই সঙ্গে মেট্রোর যে সমস্ত সম্পত্তি রয়েছে সেগুলোর যাতে ক্ষতি না হয় তার জন্য পর্যাপ্ত নজরদারি রাখা হচ্ছে কলকাতা মেট্রো রেলের পক্ষ থেকে।

৬. মেট্রোতে যে সমস্ত ইলেকট্রিক ইনস্টলেশন রয়েছে সেগুলিতে বাড়তি নিরাপত্তা রাখা হচ্ছে।

৭. কলকাতা মেট্রো রেল লাইনের ওপর বিশেষ নজরদারি থাকবে। পরিষেবা শুরু হওয়ার আগে এবং পরিষেবা শেষ হওয়ার পর রাখা হবে নজরদারি। মেট্রোরেলের কারসেডেও নজর রাখা হবে।

কলকাতা মেট্রো রেলের ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ জানিয়েছেন, নাশকতা মূলক কার্যকলাপ যাতে কলকাতা মেট্রোতে না ঘটে এবং তা রুখতে সম্পূর্ন প্রস্তুত থাকছেন তাঁরা।

উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবসের মুখে পরপর বোমাতঙ্ক ছড়ায় রাজধানী দিল্লিতে। কয়েক দিন আগে পূর্ব দিল্লির ত্রিলোকপুরীতে দুটি পরিত্যক্ত ব্যাগ ঘিরে চাঞ্চল্য ছড়ায়। যদিও ব্যাগ দুটি কোনও বিস্ফোরক উদ্ধার হয়নি। তবে দিল্লির গাজিপুরের ফুলের মার্কেট থেকে যে ভাবে বোমা উদ্ধার হয়, তাতে দিল্লি পুলিশের তরফে বাড়তি সতর্কতা নেওয়া হয়। পুলিশকে রাজধানীর নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে। নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে রাজধানী দিল্লিও। রাজপথে ফেসিয়াল রিকগনিশন সিস্টেম বসানো সহ ৩০০ টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। ওই সিস্টেমে ৫০ হাজার সন্দেহভাজন অপরাধীর তথ্য থাকবে। ক্যামেরাতে তাদের দেখা পাওয়া গেলেই সঙ্গে সঙ্গে তাদের সনাক্ত করা সম্ভব হবে।

আরও পড়ুন : India’s Daily COVID-19 Update: ৩ লক্ষের গণ্ডিতে থাকলেও কমছে সংক্রমণ, চিন্তা বাড়াচ্ছে সংক্রমণের হারই!

আরও পড়ুন : COVID-19 Spread in Parliament: একসঙ্গে করোনা আক্রান্ত প্রায় ৯০০ সংসদ কর্মী, প্রশ্নের মুখে বাজেট অধিবেশন