স্কুল ফি সংক্রান্ত মামলায় বড় নির্দেশ হাইকোর্টের, স্বস্তি পাবেন অভিভাবকেরা

আদালতের এই নির্দেশ যে বর্তমান পরিস্থিতিতে অভিভাবকের অনেকটাই স্বস্তি দেবে তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

স্কুল ফি সংক্রান্ত মামলায় বড় নির্দেশ হাইকোর্টের, স্বস্তি পাবেন অভিভাবকেরা
ফাইল ছবি
ঋদ্ধীশ দত্ত

|

Jun 04, 2021 | 6:44 PM

কলকাতা: কোভিড অতিমারি পরিস্থিতির মধ্যে কাজ হারিয়েছেন কোটি কোটি মানুষ। এই পরিস্থিতিতেও বেশ কিছু স্কুলে নির্বিচারে ফি আদায় করার অভিযোগ উঠছে। এই সংক্রান্ত একটি মামলার শুনানি চলাচালীন এ দিন বড় সিদ্ধান্তের কথা জানাল কলকাতা হাইকোর্ট। আদলতের পক্ষ থেকে শুক্রবার স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, স্কুল ফি বাকি থাকলেও কোনও পড়ুয়ার অনলাইন ক্লাস বাতিল করা যাবে না। আদালতের এই নির্দেশ যে বর্তমান পরিস্থিতিতে অভিভাবকের অনেকটাই স্বস্তি দেবে তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

শুক্রবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, গোটা দেশ তথা রাজ্যে কোভিড পরিস্থিতি এখনও বর্তমান। ছাত্র-ছাত্রী কেউই স্কুলে গিয়ে ক্লাস করতে পারছেন না। সেই কারণে আগের নির্দেশ মতোই স্কুল ফি বকেয়া থাকলেও কোনও পড়ুয়ার অনলাইন ক্লাস বাতিল করা যাবে না। তবে পূর্বের যত ফি বাকি রয়েছে তা আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ধাপে ধাপে মিটিয়ে দিতে হবে। দিশারী স্কুলের ফি সংক্রান্ত মামলা নিয়ে শুনানি করার সময় এই নির্দেশ দেয় আদালত। আগের নির্দেশ মতই এই নির্দেশও ২০২১-২০২২ বর্ষের জন্য প্রয়োগ হবে।

আরও পড়ুন: ভ্যাকসিন নিলে শংসাপত্রে এ বার মমতার ছবি, হুবহু মোদীর মতই, কী যুক্তি স্বাস্থ্য ভবনের?

এর পাশাপাশি আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে, আগের বছরের মতোই এ বছরও মোট স্কুল ফি-র সর্বাধিক ৮০ শতাংশ নেওয়া যাবে। তার বেশি কোনও টাকা নিতে পারবে না স্কুল কর্তৃপক্ষ। প্রসঙ্গত, এর আগে যখন গত বছর মামলাটি দায়ের হয়েছিল তখন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়েছিলেন, ফি বাকি থাকলেও যেন কোনও পড়ুয়াকে বঞ্চিত না করা হয়। পরবর্তী সময় মামলাটি সুপ্রিম কোর্টে গেলেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও এই নির্দেশ কতগুলি স্কুল পালন করবে তা নিয়ে সংশয় রয়েই যাচ্ছে অভিভাবকদের।

আরও পড়ুন: ফোন না ধরা নিয়ে পালটা খোঁচা ‘ডি’-র, তথাগত বললেন, ‘দিল্লি গিয়ে অনেক কথা বলার আছে’

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla