পেনশনের জন্য ১৪ বছর ‘হেনস্থা’! শিক্ষা দফতরের চেয়ারম্যান-সহ ৩ কর্তার বেতন আটকাল হাইকোর্ট

Calcutta High Court: এই মামলায় 'শাস্তিস্বরূপ' শিক্ষা সংসদের চেয়ারম্যান, জেলা পরিদর্শক ও স্কুল পরিদর্শকের অনির্দিষ্টকালের জন্য বেতন বন্ধের নির্দেশ দিয়েছে আদালত।

পেনশনের জন্য ১৪ বছর 'হেনস্থা'! শিক্ষা দফতরের চেয়ারম্যান-সহ ৩ কর্তার বেতন আটকাল হাইকোর্ট
TET নিয়োগে পর্যবেক্ষণ হাইকোর্টের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 8:06 PM

কলকাতা: অবসরপ্রাপ্ত শিক্ষক যে স্তরের, যে মাধ্যমেরই হন কেন, কারোর পেনশনের টাকা আটকে রেখে কখনই তাঁকে ‘হেনস্থা’ করা যাবে না। মঙ্গলবার একটি মামলার শুনানিতে এমনটাই জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। এক শিক্ষকের পেনশন আটকে রাখার মামলায় পর্যবেক্ষণে এমনটাই বলেন হাইকোর্টের বিচারপতি। এমনকী, এই মামলায় ‘শাস্তিস্বরূপ’ শিক্ষা সংসদের চেয়ারম্যান, জেলা পরিদর্শক ও স্কুল পরিদর্শকের অনির্দিষ্টকালের জন্য বেতন বন্ধের নির্দেশ দিয়েছে আদালত।

দক্ষিণ দিনাজপুর জেলার তপন এলাকার ব্লকের একটি স্কুলে শিক্ষক ছিলেন ধ্রুবজ্যোতি সরকার। কিন্তু ২০১৮ সালে তাঁর আচমকাই বদলি হয়ে যায় উত্তর ২৪ পরগনায়। অথচ এই ঘটনার পর প্রায় ১৪ বছর কেটে গেলেও ওই শিক্ষকের সার্ভিস বুক-সহ কোনও নথিপত্র পাঠায়নি জেলা প্রাথমিক শিক্ষা দফতর। যা নিয়ে মঙ্গলবার মারাত্মক ক্ষোভপ্রকাশ করেছেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ১৪ বছর ধরে এই শিক্ষককে ‘এই ভাবে হেনস্থা শেষ হওয়া দরকার’ বলে মন্তব্য করেন বিচারপতি। এরপরই ‘শাস্তি’ দিয়েই শিক্ষা দফতরের একাধিক কর্তার বেতন বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন বিচারপতি।

গোটা ঘটনা নিয়ে ক্ষোভ প্রকাশ করে আদালত সাফ জানায়, যেভাবে ১৪ বছর ধরে কোনও নথিপত্র দেওয়া হয়নি, সেটা রাজ্য প্রাথমিক ‘শিক্ষা দফতরের গাফিলতি ছাড়া আর কিছুই নয়’। শুনানির সময় এমনটাই মন্তব্য করেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি আরও বলেন, “প্রাথমিক হোক বা উচ্চশিক্ষা, শিক্ষকদের পেনশন আটকে রেখে তাঁকে হেনস্থা শেষ হওয়া দরকার।”

এখানেই শেষ নয়, বিচারপতি আরও জানিয়ে দিয়েছেন আগামী ১৩ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি হবে। একই সঙ্গে শিক্ষা সংসদের চেয়ারম্যান, জেলা পরিদর্শক ও স্কুল পরিদর্শককে জানিয়ে দেওয়া হয়েছে, তাঁরা বোর্ডের টাকায় এই মামলার আইনজীবী নিয়োগ করতে পারবেন না। নিজেদের টাকায় খরচ করে আইনজীবী নিয়োগ করতে হবে। আরও পড়ুন: পুজোয় ৫০ হাজারের অনুদান! মমতার বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ পদ্মের, চাওয়া হল কেন্দ্রীয় বাহিনী