SSC Group D Recruitment: গ্রুপ ডি নিয়োগ মামলায় নজিরবিহীন পদক্ষেপ হাইকোর্টের, অনুসন্ধান কমিটিই ভেঙে দিল সিঙ্গল বেঞ্চ

SSC: ২০১৬ সালে রাজ্যে গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়। সেই মতো ১৩ হাজার নিয়োগ হয়। ২০১৯ সালের মে মাসে সেই গ্রুপ ডি প্যানেলের মেয়াদ শেষ হয়।

SSC Group D Recruitment: গ্রুপ ডি নিয়োগ মামলায় নজিরবিহীন পদক্ষেপ হাইকোর্টের, অনুসন্ধান কমিটিই ভেঙে দিল সিঙ্গল বেঞ্চ
হাইকোর্টে এসএসসি মামলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 3:34 PM

কলকাতা: বেনজির নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়। স্কুলের গ্রুপ ডি (Group D) কর্মী নিয়োগ নিয়ে দুর্নীতির তদন্তে সিবিআই (CBI) অনুসন্ধানের নির্দেশ দিয়েছিলেন তিনি। সেই নির্দেশ চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। ডিভিশন বেঞ্চ সিবিআইয়ের বদলে অনুসন্ধান কমিটিকে দিয়ে তদন্ত করতে বলে। কিন্তু কমিটি কোনও কাজ করছে না, এই কারণ দেখিয়ে মঙ্গলবার সে কমিটি ভেঙে দিলেন বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়। বারবার নির্দেশের পরও কেন সেই কমিটি রিপোর্ট দেয়নি তা নিয়ে অসন্তোষ প্রকাশ করে কমিটি ভেঙে দেয় সিঙ্গল বেঞ্চ। কেন অনুসন্ধান কমিটি কাজ করছে না, তাও খতিয়ে দেখার নির্দেশ দেন বিচারপতি। বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, কমিটি এভাবে আসলে আদালতকেই অসম্মান করছে। কমিটি কেন রিপোর্ট দেয়নি সে ব্যাপার জানাতেও ব্যর্থ হয়েছে। কমিটি গত দু’মাস ধরে কোনও কার্যকরী অনুসন্ধান করেছে কি না, তা নিয়েও বিচারপতি এদিন সন্দেহ প্রকাশ করেন। একইসঙ্গে বলেন, মঙ্গলবার থেকে কমিটির অফিসের বাইরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা থাকবে। সিবিআই যতক্ষণ না সেখানে গিয়ে কাগজপত্র নিচ্ছে।

এদিকে এই নির্দেশের পরই ফের রাজ্য ডিভিশন বেঞ্চে আবেদন করেছে। কীভাবে সিঙ্গল বেঞ্চ এই সিদ্ধান্ত নিল, কীভাবে একটি কমিটি ভেঙে দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তুলেছেন এজি সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। সিঙ্গল বেঞ্চের এই রায়ে বিস্মিত ডিভিশন বেঞ্চও। মঙ্গলবার বিকেল চারটেয় এই বিষয়ে সিদ্ধান্ত জানাবে ডিভিশন বেঞ্চ।

২০১৬ সালে রাজ্যে গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়। সেই মতো ১৩ হাজার নিয়োগ হয়। ২০১৯ সালের মে মাসে সেই গ্রুপ ডি প্যানেলের মেয়াদ শেষ হয়। এরপরও একাধিক নিয়োগ করা হয় এবং সেই নিয়োগ বাতিল প্যানেল থেকে করা হয় বলে আদালতে মামলা হয়। ৫৭৩ জনের উপরে ভুয়ো নিয়োগের অভিযোগ ওঠে। বিচারপতি অরিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ নিয়োগ দুর্নীতি মামলায় ওই ৫৭৩ জনের চাকরি থেকে বরখাস্ত করার পাশাপাশি বেতন বন্ধেরও নির্দেশ দেয়।

পাশাপাশি এতদিন যে বেতন তাঁরা পেয়েছেন, তা ফেরানোর কথাও বলা হয়। বিষয়টি সিবিআই অনুসন্ধানের কথাও বলেন বিচারপতি। এরপরই মামলা যায় সিঙ্গল বেঞ্চ থেকে ডিভিশন বেঞ্চে। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত কুমার বাগের নেতৃত্বে একটি অনুসন্ধান কমিটি তৈরি করে অনুসন্ধানের নির্দেশ দেন। ডিভিশন বেঞ্চ শুধুমাত্র সিঙ্গল বেঞ্চের সিবিআই অনুসন্ধানের নির্দেশকে খারিজ করে দেয়। এদিন সেই কমিটি ভেঙে দেওয়ার নির্দেশ দেয় সিঙ্গল বেঞ্চ।

আরও পড়ুন: Group C Recruitment: গ্রুপ সি নিয়োগে সিবিআই অনুসন্ধানের নির্দেশ কলকাতা হাইকোর্টের! বেতন বন্ধ হল ৩৫০ জনের