প্রকাশ হল কলকাতা বিশ্ববিদ্যালয়ে ফল, রেকর্ড গড়ে পাশের হার প্রায় ১০০ শতাংশ!

CU Result: স্নাতক স্তরের চূড়ান্ত ফলপ্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। এবার প্রায় ১০০ শতাংশ পরীক্ষার্থীই কৃতকার্য হয়েছেন বলে জানাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যা কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন রেকর্ড বলাই যায়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, আগামিকাল অর্থাৎ, বুধবার থেকেই মার্কশিট হাতে পাবেন পরীক্ষার্থীরা।

প্রকাশ হল কলকাতা বিশ্ববিদ্যালয়ে ফল, রেকর্ড গড়ে পাশের হার প্রায় ১০০ শতাংশ!
ফাইল ফটো
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 5:59 PM

কলকাতা: স্নাতক স্তরের চূড়ান্ত ফলপ্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। এবার প্রায় ১০০ শতাংশ পরীক্ষার্থীই কৃতকার্য হয়েছেন বলে জানাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যা কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন রেকর্ড বলাই যায়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, আগামিকাল অর্থাৎ, বুধবার থেকেই মার্কশিট হাতে পাবেন পরীক্ষার্থীরা।

এদিন বিকালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট থেকে প্রকাশ করা হয়েছে স্নাতক স্তরের পরীক্ষার ফল। অনলাইনে প্রায় ১ লক্ষ পরীক্ষার্থীর পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। বিএ, বিএসসি, বিকম, জেনারেল ও মেজরের ষষ্ঠ সেমেস্টারের এই পরীক্ষায় কৃতকার্যের হার ১০০ ছুঁইছুঁই। এছাড়া যে পরীক্ষার্থীরা ১+১+১ পদ্ধতিতে পরীক্ষা দিয়েছেন তাঁদের-ও চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কীভাবে জানবেন রেজাল্ট?

মঙ্গলবার বিকেল ৩টা থেকে দেখা যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের ফল। ফল দেখার জন্য প্রথমে যেতে হবে www.wbresults.nic.in এবং www.exametc.com- এই ওয়েবসাইটে। এর পর পরীক্ষার্থীর সংশ্লিষ্ট রোল নম্বর দিলেই দেখা যাবে মোট নম্বর এবং বিষয় অনুযায়ী নম্বর।

উল্লেখ্য, সমস্ত ছাত্র ছাত্রীর পরীক্ষা এবার ডিজিটাল মাধ্যমে নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) ও রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের নির্দেশ ছিল ৩১ আগস্টের মধ্যে স্নাতকের ফল প্রকাশ করতে হবে। সেই মতো এদিন সমস্ত ফল প্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। পাশাপাশি এদিন স্নাতকোত্তরের ৬৮টি বিভাগের ফল প্রকাশ সম্পূর্ণ হয়েছে।

গত মে মাসে বিএ এবং বিএসসি অড সেমিস্টারের ফলাফল প্রকাশের সময় লক্ষাধিক ছাত্রছাত্রী একসঙ্গে ফল জানার চেষ্টা করায় ওয়েবসাইট বসে যান। এবার সেই বিষয়ে সতর্ক ছিল কর্তৃপক্ষ। কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় নিজে ওয়েবসাইটে কোনও সমস্যা হচ্ছে কিনা তা দিনভর দেখভাল করছেন। উপাচার্যের কথায়, “কোভিড কালে সিবিসিএস পদ্ধতিতে এই প্রথম চূড়ান্ত ফল প্রকাশিত হল। পুরো প্রক্রিয়া আমাদের কাছে বড় চ্যালেঞ্জ ছিল। তা আমরা সফলভাবে সম্পন্ন করতে সমর্থ হয়েছি। বুধবার থেকে কলেজগুলিকে মার্কশিট দেওয়া হবে।” উল্লেখ্য, জুলাইয়ের শেষে পরীক্ষার পর কীভাবে কম সময়ের মধ্যে রেজাল্ট ঘোষণা হবে, তা নিয়ে অধ্য়াপকদের একাংশের মধ্যে অসন্তোষ-ও সৃষ্টি হয়েছিল।

করোনা পরিস্থিতিতে এবার অনলাইনেই হয়েছিল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা। জুলাই মাসের শেষে স্নাতক স্তরের ষষ্ঠ তথা ফাইনাল সেমেস্টারের পরীক্ষায় বসে ছিলেন প্রায় এক লক্ষ পরীক্ষার্থী। সেই পরীক্ষার এক মাসের মধ্যেই ফলাফল প্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, এবার মেজর সাবজেক্টে পাশের হার প্রায় ১০০ শতাংশ। বুধবার দুপুর থেকে মার্কশিট হাতে পাবেন পরীক্ষার্থীরা। তবে তার জন্য বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে যেতে হবে।

করোনা পরিস্থিতিতে এবার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষাতেও ১০০ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছেন। যদিও উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণার পর চরম বিক্ষোভের পর সব পরীক্ষার্থীকে উর্ত্তীর্ণ ঘোষণা করে পর্ষদ। আরও পড়ুন: ‘সিটের ভূমিকা নিয়ে আদালত অবগত’, ভোট পরবর্তী হিংসায় নতুন করে আর কোনও মামলা নয়