‘সিটের ভূমিকা নিয়ে আদালত অবগত’, ভোট পরবর্তী হিংসায় নতুন করে আর কোনও মামলা নয়

Post Poll Violence: ভোট পরবর্তী হিংসার মামলার তদন্তে সিবিআই তত্পর হলেও সিটের ভূমিকা তেমন ভাবে লক্ষ্যণীয় নয়, এই অভিযোগ তুলে মঙ্গলবার হাইকোর্টের দ্বারস্থ হন রবিশঙ্কর চট্টোপাধ্যায় নামে এক আইনজীবী।

'সিটের ভূমিকা নিয়ে আদালত অবগত', ভোট পরবর্তী হিংসায় নতুন করে আর কোনও মামলা নয়
অলঙ্করণ- অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 11:49 AM

কলকাতা: ভোট পরবর্তী হিংসা (Post Poll Violence) মামলায় সিটের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন মামলাকারীদের একাংশ। মঙ্গলবার হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল স্পষ্ট জানিয়ে দেন, “সিটের বিষয়টি নিয়ে আদালত অবগত।”

ভোট পরবর্তী হিংসার মামলার তদন্তে সিবিআই তত্পর হলেও সিটের ভূমিকা তেমন ভাবে লক্ষ্যণীয় নয়, এই অভিযোগ তুলে মঙ্গলবার হাইকোর্টের দ্বারস্থ হন রবিশঙ্কর চট্টোপাধ্যায় নামে এক আইনজীবী। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি তাঁর গোটা বক্তব্য শোনেন। এবং সিটের ভূমিকা নিয়ে আদালত সম্পূর্ণ অবগত বলে স্পষ্ট আইনজীবীকে জানিয়ে দেন। নতুন করে আর মামলা করার অনুমতি দেন নি তিনি। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি স্পষ্ট জানিয়ে দেন, সিটের বিষয়টি তাঁর নজরে রয়েছে। এই বিষয়ে পরে দেখা যাবে। আইনজ্ঞদের একাংশের বক্তব্য, ভোট পরবর্তী হিংসার মামলার রায়ের এখনও ছয় সপ্তাহ পেরোয়নি। ছয় সপ্তাহের মধ্যে তদন্তের একটি প্রাথমিক রিপোর্ট জমা দিতে বলা হয়েছে তদন্তকারীদের। তার আগে কোনও মামলা গুরুত্ব পায় না।

উল্লেখ্য, রাজ্যে ভোট পরবর্তী হিংসার (Post Poll Violence) মামলায় সিবিআই (CBI)-কে দিয়ে তদন্ত করানোর নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। গত ১৯ অগস্ট এই মামলার রায় দেয় পাঁচ বিচারপতির বৃহত্তম ডিভিশন বেঞ্চ। খুন, অস্বাভাবিক মৃত্যু, ধর্ষণের মতো গুরুতর অপরাধের তদন্ত করবে সিবিআই এবং অপেক্ষাকৃত কম গুরুতর মামলার তদন্ত করবে সিট।

যার জেরে চার জোনেই ক্যাম্প করে তদন্ত করছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। একটি ক্যাম্প দুর্গাপুরে। সেখান থেকে মূলত বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর-সহ কয়েকটি পশ্চিমের জেলার ভোট পরবর্তী মামলার তদন্ত করা হচ্ছে। একটি ক্যাম্প উত্তরবঙ্গের জন্য। সেই ক্যাম্প কোচবিহারে হয়েছে। এই জেলা থেকে সব থেকে বেশি ভোট পরবর্তী হিংসার অভিযোগ এসেছে। কলকাতা থেকে ওত দূরে গিয়ে আক্রান্ত ও তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলা সময় সাপেক্ষ। সে কথা মাথায় রেখেই তদন্তকারীরা এই সিদ্ধান্ত নিয়েছেন।

বাকি দুটি ক্যাম্প চলছে কলকাতাকে কেন্দ্র করে। কলকাতা সংলগ্ন কয়েকটি জেলার ভোট পরবর্তী মামলার তদন্ত করবে এই দুটি ক্যাম্প। ইতিমধ্যেই রাজ্য জুড়ে স্পট ভিজিট শুরু করেছেন তদন্তকারীরা। আক্রান্তদের বাড়ি গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলছেন। ঘটনাস্থল পরিদর্শন করছেন। কিন্তু আদালতের রায়ের এতদিন পরেও সিটের কার্যকারীতা সেভাবে চোখে পড়েনি।

জেলায় জেলায় সিবিআই টিম গেলেো সিট কোথায় গেল? এই প্রশ্ন তুলে হাইকোর্টের দ্বারস্থ হন মামলাকারীদের একাংশ। মামলাকারীদের একাংশের বক্তব্য, সিবিআই যেখানে জেলায় জেলায় গিয়ে তদন্ত শুরু করেছে। সেখানে সিটের তরফ থেকে কোনও বিজ্ঞপ্তিও জারি করা হয়নি। যেহেতু বিজ্ঞপ্তি জারি হয়নি, সেক্ষেত্রে অবসরপ্রাপ্ত বিচারপতি অর্থাত্ যাঁর নজরে থাকবে গোটা বিষয়টি, তিনি চূড়ান্ত হননি। কিন্তু নতুন করে মামলা করার অনুমতি দিলেন না ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। আরও পড়ুন: EXCLUSIVE: ‘শান্তি কীসে পাব?’ ফেসবুকে পোস্টের পরই গায়ে অ্যালকোহল ঢেলে আগুন ধরালেন চিকিত্সক! কাঠগড়ায় রাজ্য সরকার