তৃণমূল বিধায়কের প্রার্থীপদ বাতিলের আবেদন জানিয়ে হাইকোর্টে দায়ের মামলা

Calcutta High Court: প্রার্থীপদ বাতিলের দাবিতে এই মামলা দায়ের হয়েছে। মামলাটি দায়ের করেছেন আইনজীবী শঙ্খশুভ্র মুখোপাধ্যায়।

  • Updated On - 9:56 pm, Wed, 21 July 21 Edited By: ঋদ্ধীশ দত্ত
তৃণমূল বিধায়কের প্রার্থীপদ বাতিলের আবেদন জানিয়ে হাইকোর্টে দায়ের মামলা
ফাইল চিত্র।

কলকাতা: বিধানসভা ভোট মেটার পর একাধিক কেন্দ্রে এতদিন পুনর্গণনার দাবিতে মামলা দায়ের হয়েছে। এ বার তৃণমূল বিধায়কের বিধায়ক পদ খারিজের দাবিতে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। সূত্রের খবর, বজবজ বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অশোক দেবের প্রার্থীপদ বাতিলের দাবিতে এই মামলা দায়ের হয়েছে। মামলাটি দায়ের করেছেন আইনজীবী শঙ্খশুভ্র মুখোপাধ্যায়।

কিন্তু কেন ওই বিধায়কের প্রার্থীপদ বাতিলের দাবি? অভিযোগকারী আইনজীবীর দাবি, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সময় আরও অন্য পদে ছিলেন। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, ভোটে লড়তে গেলে ওই প্রার্থীকে বাকি সমস্ত পদ থেকে ইস্তফা দিতে হয়। বিধায়ক অশোক দেব ওয়েস্ট বেঙ্গল বার কাউন্সিলের চেয়ারম্যান পদে রয়েছেন। কিন্তু কমিশনের নিয়ম মেনে ভোটে লড়ার আগে সেই পদ থেকে তিনি ইস্তফা দেননি। এই মর্মে তাঁর বিধায়ক পদ খারিজের আবেদন জানিয়ে মামলাটি করা হয়েছে।

তবে এ ক্ষেত্রে একটি তাৎপূর্যপূর্ণ বিষয় হচ্ছে, এই অশোক দেবই সম্প্রতি রপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের অপসারণ চেয়ে চিঠি লিখে বিতর্কে পড়েছিলেন। আর ঠিক তারপরই এই মামলা দায়ের হল তাঁর বিধায়ক পদ বাতিলের আবেদন জানিয়ে। গত ২ মে ফলপ্রকাশ পাওয়ার প্রায় আড়াই মাস পর হাইকোর্টে দায়ের হল এই মামলা। যদিও কবে এর শুনানি হবে তা এখনও নির্ধারণ হয়নি। আরও পড়ুন: ‘একুশে জুলাই’ শুনে ঠিক সাড়া দেবেন, বাবার ‘অসাধ্য সাধনের’ দিকে তাকিয়ে মেয়ে

 

Click on your DTH Provider to Add TV9 Bangla