ফের SSC ভবনে চিরুনি তল্লাশি CBI-র, হাতে নিয়োগ সুপারিশের একগুচ্ছ নথি! সই রয়েছে কার?

SSC corruption: গত শনিবার ও রবিবারে নিজাম প্যালেস থেকে আচার্য ভবনে যান সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকেরা। তখনও হাতে এসেছিল বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র।

ফের SSC ভবনে চিরুনি তল্লাশি CBI-র, হাতে নিয়োগ সুপারিশের একগুচ্ছ নথি! সই রয়েছে কার?
ছবি - তদন্তের জাল গোটাচ্ছে সিবিআই
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2022 | 9:25 PM

কলকাতা: এসএসসি কেলেঙ্কারিতে (SSC scam) ইতিমধ্যেই নাম জড়িয়েছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী থেকে শুরু করে শিক্ষা প্রতিমন্ত্রীর। গোটা নিয়োগ প্রক্রিয়ায় বড়সড় দুর্নীতির গন্ধ পেতেই গোটা তদন্ত ভারই সিবিআইয়ের (CBI) হাতে দিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। তারপর থেকেই জোরকদমে তদন্তের কাজ শুরু করে দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী দল। সল্টলেকের আচার্য সদনে এসএসএসির যে কার্যালয় রয়েছে তার নিরাপত্তাতেও মোতায়েন রয়েছে আধাসেনা। এমতাবস্থায় মঙ্গলবার ফের সল্টলেকের এসএসসি ভবনে চিরুনি তল্লাশি চালালো সিবিআই। সিবিআইয়ের দুটি দল মিলে চালায় এই তল্লাশি অভিযান। বিভিন্ন নথিপত্র এবং হার্ড ডিস্কও খতিয়ে দেখা হয় বলে খবর। তাতেই নতুন করে বড়সড় তথ্য প্রমাণ হাতে এসেছে বলে বিশ্বস্ত সূত্রে খবর। 

প্রসঙ্গত, গত শনিবার ও রবিবারে নিজাম প্যালেস থেকে আচার্য ভবনে যান সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকেরা। তদন্ত চালিয়ে উদ্ধার করেন বেশ কিছু হার্ড ডিস্ক। ঘেঁটে দেখেন বেশ নথিপত্রও। তখনই আচার্য ভবনের সার্ভার রুমে তালাও ঝুলিয়ে দিয়ে ছিলেন সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকেরা। বন্ধ করে দেওয়া হয়েছিল ইন্টারনেট সংযোগ। এদিন ফের বেশ কিছু হার্ড ডিস্ক সহ একাধিক নথিপত্র বাজেয়াপ্ত করেছে সিবিআই। সূত্রের খবর, ইতিমধ্য়েই সিবিআইয়ের হাতে এসেছে নবম, দশম, একাদশ, দ্বাদশেের গ্রুপ সি পদের সুপারিশ সম্বলিত নথি। বিশ্বস্ত সূত্র মারফত খবর, সুপারিশ করা প্রায় ৩টি বান্ডিল হাতে পেয়েছে সিবিআই। তাতে সবথেকে বেশি সই রয়েছে নিয়োগ সংক্রান্ত উপদেষ্টা কমিটির প্রধান শান্তি প্রসাদ সিনহার। এদিকে শিক্ষামন্ত্রী থাকাকালীন সময়ে এই কমিটি তৈরি করেছিলেন পার্থ চট্টোপাধ্যায়। তাই এই সমস্ত নথি ‘উদ্ধারের’ পর যে পার্থর উপর নতুন করে চাপ বাড়বে তা আর বলা অপেক্ষা রাখে না।  

এদিকে যে সমস্ত নথি সিবিআইয়ের হাতে এসেছে তাতে কাদের কাদের নাম সুপারিশ করা হয়েছিল সে বিষয়ে বিশদে জানা যায়নি। এমনকী এখানে কোনো নেতা-মন্ত্রী-আমলার পরিবার-পরিজনদের নাম আছে কিনা তা নিয়েও রয়েছে ধোঁয়াশা। এদিকে এসএসএসি ভবনের একাধিক বিভাগে ইন্টারনেট সংযোগ বন্ধ থাকায় গতি কমেছে বিভিন্ন কাজের, বেড়েছে সমস্যা। কিন্তু, তদন্ত প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত যে স্থিতাবস্থা ফেরার কোনও উপায় নেই তা টের পাচ্ছেন সকলেই। এদিকে যে সমস্ত হার্ড ডিস্ক সিবিআই আধিকারিকেরা বাজেয়াপ্ত করেছেন তা থেকে কী বের হয় এখন সেদিকেও নজর রয়েছে সকলের।