ইয়াসের ধ্বংসলীলা স্বচক্ষে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় দল, ‘গেস্ট’-এর মর্যাদা দেবে নবান্ন

মূল ক্ষতিগ্রস্ত দুই জেলা পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার পরিস্থিতি পরিদর্শন করবেন কেন্দ্রীয় দলের সদস্যরা।

ইয়াসের ধ্বংসলীলা স্বচক্ষে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় দল, 'গেস্ট'-এর মর্যাদা দেবে নবান্ন
ফাইল ছবি
ঋদ্ধীশ দত্ত

|

Jun 04, 2021 | 10:20 PM

কলকাতা: অতি তীব্র ঘূর্ণিঝড় ইয়াসের পর ক্ষয়ক্ষতির খতিয়ান খতিয়ে দেখতে রাজ্যে আসছে ৭ সদস্যের একটি কেন্দ্রীয় প্রতিনিধি দল। সূত্রের খবর, স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে শুক্রবার নবান্নে একটি চিঠি এসেছে। সেই চিঠিতে উল্লেখ করা হয়েছে, রবিবার রাজ্যে এসে পৌঁছবে সেই প্রতিনিধি দল। মোট ৪ দিন রাজ্যে থেকে মূল ক্ষতিগ্রস্ত দুই জেলা পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার পরিস্থিতি পরিদর্শন করবেন কেন্দ্রীয় দলের সদস্যরা। নবান্ন সূত্রে খবর, এই দলের সদস্যদের রাজ্যের ‘বিশেষ অতিথির’ মতো করে রাখা হবে।

পাথরপ্রতিমা, গোসাবা, দিঘার মতো এলাকা ঘুরে দেখবেন কেন্দ্রীয় দলের সদস্যরা, সূত্রের খবর এমনটাই। এরপর এই প্রতিনিধিদল দিল্লিতে গিয়ে ক্ষয়ক্ষতির যাবতীয় তথ্য এবং ক্ষতিগ্রস্তদের হিসেব তুলে দেবে কেন্দ্রীয় সরকারকে। তারপরই কেন্দ্র সিদ্ধান্ত নেবে, ইয়াসের ক্ষতিপূরণ হিসেবে আরও কত টাকা দেওয়া যায় রাজ্যকে। এখানেই উল্লেখ্য, ইয়াস পরবর্তী পরিস্থিতি পরিদর্শনে এসে বাংলার জন্য ২৫০ কোটির সাহায্য ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বার কেন্দ্রীয় দল ঘুরে যাওয়ার পর আর্থিক সাহায্যের পরিমাণ বাড়ে কি না, সেদিকেই নজর থাকবে রাজনৈতিক মহলের। এর আগে আয়লা এবং আমফানের পরও একই ধরনের প্রতিনিধি দল পাঠিয়েছিল কেন্দ্র।

আরও পড়ুুন: মাধ্যমিক আদৌ হবে? উচ্চমাধ্যমিক কি অনলাইনে? জমা পড়ল বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট

সূত্রের খবর, যে ৭ সদস্য আসছেন তাঁরা প্রত্যেকেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের উচ্চপদস্থ আমলা। ৬ মে থেকে ৯ মে পর্যন্ত তাঁরা পরিদর্শন করবেন। এরপর দিল্লি ফিরে যাবেন। নবান্ন সূত্রে খবর, অমিত শাহের মন্ত্রকের এই প্রতিনিধিদলকে রাজ্যের ‘স্পেশাল গেস্ট’-এর মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই দলের যা যা প্রয়োজন সবরকম সহায়তা প্রশাসনের তরফে করা হবে বলেও জানা গিয়েছে। ওয়াকিবহাল মহলের একাংশের মতে, যেহেতু এই কমিটির রিপোর্টের উপরই যাবতীয় ক্ষতিপূরণ এবং আর্থিক সাহায্য নির্ভর করবে, সেই কারণে কেন্দ্রের প্রতিনিধিদের সব রকমভাবে সন্তুষ্ট রাখতে চাইছে নবান্ন।

আরও পড়ুন: মাধ্যমিক আদৌ হবে? উচ্চমাধ্যমিক কি অনলাইনে? জমা পড়ল বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla