CM Mamata Banerjee: ‘বিচার ব্যবস্থা কখনও এক পক্ষের হয় না’, প্রধান বিচারপতির সামনেই আদালতের নিরপেক্ষতার কথা বলেন মমতা

CM Mamata Banerjee: মিডিয়া ট্রায়াল নিয়ে কড়া বার্তা মমতার। “আসল খবরটা দেওয়ার চেষ্টা করুন। যদিও সেটা আমার বিরুদ্ধেও হয় তাতে আমি কিছু মনে করি না।” বললেন মুখ্যমন্ত্রী।

CM Mamata Banerjee: ‘বিচার ব্যবস্থা কখনও এক পক্ষের হয় না’, প্রধান বিচারপতির সামনেই আদালতের নিরপেক্ষতার কথা বলেন মমতা
বিচার ব্যবস্থা কখনও একপক্ষ হয় না : মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2022 | 7:12 PM

কলকাতা: কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির (Chief Justice of Calcutta High Court) সামনেই আদালতের নিরপেক্ষতার কথা মনে করালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Chief Minister Mamata Banerjee)। তাঁর মতে, গণতান্ত্রিক দেশে বিচার ব্যবস্থা, আইন, প্রশাসন, গণমাধ্যম এক-একটি স্তম্ভ। একটির মান নষ্ট হলে বাকিগুলিরও ক্ষতি হয়। মমতার কথায়, “বিচার ব্যবস্থা কখনও এক পক্ষের হয় না। এটা সর্বদা নিরপেক্ষ হয়।” এদিন নব মহাকরণের ব্লক বি-র দ্বিতল থেকে দশম তল কলকাতা হাইকোর্টের হাতে তুলে দেয় রাজ্য সরকার। এদিন সেই অনুষ্ঠানে যোগ দিতে গিয়েই কলকাতা হাইকোর্টের বিচার প্রক্রিয়া নিয়ে নানা কথা বলতে দেখা যায় মমতাকে। 

সূত্রের খবর, নতুন এই ভবনটি আদপে কলকাতা হাইকোর্টের বর্ধিত ভবন হিসাবে কাজ করবে। বিভিন্ন নথিপত্র রাখার পাশাপাশি হাইকোর্টে জায়াগার অভাবে যে সমস্ত ফাইল সেখানে রাখা যাচ্ছে তা এখানে রাখা হবে বলেও শোনা যাচ্ছে। সহজ কথায় এই ভবনটি হাইকোর্টের রেকর্ড রুম হিসাবেই ব্যবহার করার সম্ভাবনা রয়েছে। তবে এদিনে অনুষ্ঠানে এসে মমতা বলেন, “হাইকোর্টে রোজ অনেক মানুষ আসেন। এটা গণতন্ত্রের একটা স্তম্ভ। এটা বিচারের জায়গায়। বিচার কখনও একপক্ষ হয় না। এটা নিরেপক্ষ হয়। মানুষ যখন সব জায়গা থেকে ভরসা হারিয়ে ফেলে তখন বিচারব্যবস্থাতেই ভরসা পান।” একইসঙ্গে মমতা বলেন, “আমিও আইনজীবী। আমার কাছেও কার্ড আছে। আমিও বার কাউন্সিল মেম্বার।”

বর্তমানে এসএসসি নিয়োগ কেলেঙ্কারি মামলা থেকে শুরু করে আরও একাধিক মামলায় কলকাতা হাইকোর্টের রায়ে অস্বস্তি বেড়েছে শাসক দলের। যদিও এদিন বিচারপতিদের সামনেই তাঁদের দ্রুত হাইকোর্টে পড়ে থাকা মামালা মেটানোর আর্জিও জানান মমতা। মমতা বলেন, “৩-৪ বছর ধরে পড়ে আছে অনেক কেস। পড়ে থাকা মামলা মেটান। অনেক মামলা পড়ে আছে। মহিলা বিচারপতিও আনুন। কয়েকজনই মাত্র আছে।” একইসঙ্গে এদিন মিডিয়া ট্রায়াল বন্ধ করা নিয়ে মিডিয়ার কাছেও আর্জি জানান তিনি। মমতা বলেন, “সম্মানহানি করবেন না। আসল খবরটা দেখান। আমার বিরুদ্ধেও সত্যি খবর হলে দেখান, কিছু মনে করব না।”