Weather Report: আপাতত তাপমাত্রা বাড়বে বেশ কিছুটা, আবার কবে নামবে বৃষ্টি?

Weather Report: গত কয়েকদিনে পরপর নিম্নচাপ তৈরি হওয়ায় কলকাতা ও তার আশপাশের জেলাগুলিতে বৃষ্টি হয়েছে। তবে আপাতত আর সেই সম্ভাবনা নেই।

Weather Report: আপাতত তাপমাত্রা বাড়বে বেশ কিছুটা, আবার কবে নামবে বৃষ্টি?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2022 | 6:34 PM

কলকাতা: বর্ষার শুরুর দিকে তেমন বৃষ্টি না হলেও গত কয়েক সপ্তাহে নিম্নচাপের প্রভাবে বৃষ্টি পেয়েছে দক্ষিণবঙ্গ। বজ্রগর্ভ মেঘ থেকে ফের হালকা বা মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছিল আবহাওয়া দফতর। তবে আপাতত সেই সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে। বৃহস্পতিবার পূর্বাভাসে জানানো হয়েছে, সামান্য বৃষ্টি হতে পারে, তবে আপাতত ভারী বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনা নেই।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গে ক্রমশ কমছে মৌসুমী অক্ষরেখার প্রভাব। বঙ্গোপসাগরে নতুন করে কোনও নিম্নচাপও তৈরি হয়নি। তাই আগামী কয়েকদিনে বৃষ্টি কমে যাওয়ার সম্ভাবনাই দেখছেন আবহাওয়াবিদরা। উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। আর দক্ষিণে বৃষ্টিপাত হলেও তা হবে হালকা থেকে মাঝারি। দক্ষিণবঙ্গে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলেও জানানো হয়েছে।

গত কয়েকদিন ধরে কলকাতা ও আশপাশের জেলাগুলিতে বৃষ্টি হয়েছে মূলত নিম্নচাপের প্রভাবেই। মঙ্গলবার প্রায় দিনভর শহর জুড়ে বৃষ্টি হয়েছে। বুধবারও সকালের দিকে কয়েক দফায় বৃষ্টি হতে দেখা যায়। পরপর কয়েক দিন বৃষ্টি হওয়ায় আবহাওয়া বেশ কিছুটা আরামপ্রদ হয়েছিল কলকাতায়। তবে, বৃহস্পতিবার থেকেই ফের অস্বস্তি ফিরেছে শহরে। সকাল থেকেই প্রবল গরমের অনুভূতি বেশ বুঝতে পারছেন শহরবাসী। বিশেষত বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই অস্বস্তি আরও বাড়ে।

এ বছর বর্ষাকাল শুরু হলে গেলেও প্রথম দিকে অর্থাৎ জুলাই মাসে বৃষ্টির ঘাটতি ছিল অনেকটাই। কৃষিকাজেরও ক্ষতি হয় অনেক। প্রায় ৪৬ শতাংশ ঘাটতি ছিল বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। তবে অগস্ট মাসে পরপর নিম্নচাপ তৈরি হওয়ায় বৃষ্টির ঘাটতি মিটেছে কিছুটা। সম্প্রতি ওড়িশার কাছে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। তার জেরে কলকাতায় বৃষ্টি হয়। কৃষকরাও কিছুটা স্বস্তি পেয়েছেন।