একুশের প্রস্তুতিতে বিশেই মমতার ‘ধামাকা’, সাড়ে ৭ কোটি রাজ্যবাসীর জন্য বরাদ্দ ‘স্বাস্থ্য সাথী’র বিমা

রাজ্যের সমস্ত মানুষকে স্বাস্থ্যসাথী (Swasthya Sathi) প্রকল্পের আওতায় আনতে চলেছে রাজ্য সরকার। বাংলার সাড়ে ৭ কোটি মানুষ পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিমার সুবিধে পাবে এই প্রকল্পের আওতায়

একুশের প্রস্তুতিতে বিশেই মমতার ‘ধামাকা’, সাড়ে ৭ কোটি রাজ্যবাসীর জন্য বরাদ্দ ‘স্বাস্থ্য সাথী’র বিমা
একুশের প্রস্তুতিতে বিশেই মমতার ‘ধামাকা’, সাড়ে ৭ কোটি রাজ্যবাসীর জন্য বরাদ্দ ‘স্বাস্থ্য সাথী’র বিমা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2020 | 7:39 AM

TV9 বাংলা ডিজিটাল: একুশের জন্য বিশেই কোমর বাঁধা শুরু। আগামী বিধানসভা নির্বাচনের প্রচার ‘কার্যত’ বাঁকুড়া থেকেই শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন অতিমারি পরিস্থিতির মধ্যে নবান্ন থেকে এমন এক ঘোষণা করলেন, যা আগামী বিধানসভা ভোটের (West Bengal Assembly Election) আগে ‘মাস্টারস্ট্রোক’ হিসেবে প্রমাণিত হতে পারে।

এদিন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের সমস্ত মানুষকে স্বাস্থ্যসাথী (Swasthya Sathi) প্রকল্পের আওতায় আনতে চলেছে রাজ্য সরকার। বাংলার সাড়ে ৭ কোটি মানুষ পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিমার সুবিধে পাবে এই প্রকল্পের আওতায়। প্রত্যেকটি পরিবারকে একটি করে স্মার্টকার্ড দেওয়া হবে। সেই কার্ডের মাধ্যমে প্রতি বছর বিনামূল্যে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা সরকারি ও বেসরকারি হাসপাতালে নিখরচায় করতে পারবেন রাজ্যবাসীরা।

মমতা এদিন প্রশাসনিক ভবন থেকে জানান, ‘স্বাস্থ্য পরিষেবার অধীনে না থাকলেও স্বাস্থ্য সাথী প্রকল্প এখন সবার জন্য। সরকারি শুধু নয়, বেসরকারি হাসপাতালেও বিমার সুবিধা পাওয়া যাবে।’ তিনি আরও জানিয়েছেন, এই প্রকল্পে নাম নথিভুক্ত করলে পরিবারের সবচেয়ে বয়স্ক মহিলা সদস্যের নামে একটি কার্ড দেওয়া হবে। সেই কার্ড ব্যবহার করে তাঁর পরিবারের সকলে এই বিমার সুবিধা নিতে পারবেন।

রাজ্য সরকারের নতুন ‘দুয়ারে দুয়ারে সরকার’ প্রকল্পের মাধ্যমেই এই স্মার্টকার্ড ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে। যারা কোনও স্বাস্থ্যবিমার আওতাভুক্ত নন তারা এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন। এই প্রকল্প কার্যকর করতে রাজ্য সরকারের অতিরিক্ত ২০০০ কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: কংগ্রেসকে শক্ত পায়ে দাঁড় করাতে আহমেদ প্যাটেলের ভূমিকা ছিল বিরাট, মনে করালেন মোদী

অতিমারি পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর এই পদক্ষেপের তাৎপর্য কতটা, তা আলাদা করে ব্যাখ্যা করার প্রয়োজন নেই। তৃণমূল সরকারের বিরুদ্ধে বিজেপি সব সময় যে অভিযোগগুলো করে আসে তার মধ্যে অন্যতম হল- মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’ (Ayushman Bharat) প্রকল্প চালু করতে দিচ্ছেন না তাই সাধারণ মানুষ স্বাস্থ্য বিমা থেকে বঞ্চিত হচ্ছেন। এই ঘোষণার মাধ্যমে দলনেত্রী আসলে বিজেপির আক্রমণের হাতিয়ার ভোঁতা করতে চেয়েছেন। যদি ঘোষণা অনুযায়ী তাঁর এই সিদ্ধান্ত কার্যকর হয়, তবে আগামী বিধানসভা ভোটেও এর সুফল মিলতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।