Durga Puja: বিজেপি কি এবার পুজো করবে? আশা-আকাঙ্খার দোলাচলে কর্মীরা, মুখে কুলুপ নেতাদের

Durga Puja Bengal Bengal: গত বছর সল্টলেকে যে পুজো বিজেপির পক্ষ থেকে করা হয়েছিল, সেই পুজোকে কেন্দ্র করে অনিশ্চয়তার মেঘ ঘিরে ধরেছে

Durga Puja: বিজেপি কি এবার পুজো করবে? আশা-আকাঙ্খার দোলাচলে কর্মীরা, মুখে কুলুপ নেতাদের
দুর্গাপুজো করবে বিজেপি? কেউই পরিষ্কার করে কিছুই বলছে না
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 5:30 PM

কলকাতা: আগের বারের মতো এ বারও ধুমধাম করে পুজো হোক। এমনটাই চাইছেন বিজেপি কর্মীরা। কিন্তু এ বছর আর কোনও বড় ভোটের সম্ভাবনা নেই। তাই কি পুজোও নেই? এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছে মুরলীধর সেন লেনে। কারণ গত বছর সল্টলেকে যে পুজো বিজেপির পক্ষ থেকে করা হয়েছিল, সেই পুজোকে কেন্দ্র করে অনিশ্চয়তার মেঘ ঘিরে ধরেছে।

গত বছর সল্টলেকের ইজেডসিসি-তে দুর্গাপুজোর আয়োজন করেছিল বিজেপি। ধুতি-পাঞ্জাবি পরে যেই পুজোর উদ্বোধন করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু যেহেতু এ বছর নির্বাচন হচ্ছে না, তাই পুজো নিয়ে খুব একটা হেলদোল দেখাচ্ছেন না বিজেপি নেতারা। কিন্তু সূত্র জানাচ্ছে, বিজেপি কর্মীরা লাগাতার নেতাদের কাছে পুজোর আয়োজন করার আবেদন জানিয়ে চলেছে। যদিও বঙ্গ বিজেপির সিংঘভাগ নেতারা পুজোর বিষয়টি নিয়ে মুখে কুলুপ এঁটে রয়েছেন। এমনটাও শোনা যাচ্ছে যে, কয়েকজন নেতা বলছেন পুজো করা নাকি কোনও রাজনৈতিক দলের কাজ নয়। তাই পুজো আদৌ হবে কি না, সেই বিষয়ে কেউই খুলে কিছু বলতে পারছেন না। হলেও সেটা যে খুব একটা ধুমধাম করে হবে না, সেটা বলাই যায়।

তাই একটা প্রশ্ন রাজনৈতিক মহলে উঠতে শুরু করেছে, গত বছর এত আয়োজন ও সমারোহে পুজো পালন করার পর এই বছর পুজোর ক্ষেত্রে কেন অনীহা দেখাচ্ছে বিজেপি? স্বাভাবিকভাবেই বঙ্গ বিজেপির শীর্ষ নেতারা কোনও মন্তব্যই এই নিয়ে করছে না। তবে ধরে নেওয়া হচ্ছে এ বছর আর দুর্গাপুজোর আয়োজন করবে না বিজেপি। কারণ পুজো যদি হতো, তবে তার প্রস্তুতি এতদিনে নেওয়া শুরু হয় যেত।

গত বছরও বিজেপির পক্ষ থেকে রীতিমতো সমারোহ করে পুজোর আয়োজন করা হয়েছিল। কারণ গেরুয়া শিবির চেয়েছিল, বাঙালির আবেগ ছোঁয়ার অন্যতম মাধ্যম হতে পারে দুর্গাপুজো। সেই কারণেই গতবার পুজো পালনে কোনও ত্রুটি রাখেনি পদ্মশিবির। কিন্তু এবার পরিস্থিতি সম্পূর্ণভাবে বদলে গিয়েছে। বাঙালির আবেগে আঁচড় কাটা যায়নি। তাই আপাতত নতুন করে পুজো-আর্চায় মন দিতে চাইছে না বিজেপি। যদিও নিয়ম রয়েছে, দুর্গাপুজো একবার হলে কমপক্ষে ৩ বার করতে হয়। কিন্তু নেতারা নিমরাজি হওয়ায় হতাশ সমর্থকেরা।

আরও পড়ুন: ‘অজানা জ্বর ফেলে সরকারের নজর ভবানীপুরে’, কেন্দ্রকে চিঠি শুভেন্দুর

ফলে আগেরবারের মাপে ঢাকঢোল বাজিয়ে পুজো না করা হলেও এ বার ছোট আকারে এই পুজো করা হতে পারে, এমনটাই জানিয়েছেন বঙ্গ বিজেপির একাংশ। তেমনটা হলেও দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো করে পুজো হতে পারে। তবে একবার পুজো হওয়ার পর বাকি দুবার সেটা না হলে তা বিরোধীদের জন্যও রাজনৈতিক অস্ত্র হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিজেপি সমর্থকদের একাংশ।

আরও পড়ুন: Arjun Singh: সাংসদের বাড়িতে বোমাবিস্ফোরণ-কাণ্ডে ঘটনাস্থলে NIA-র ১৮ সদস্যের প্রতিনিধি দল