Cooking Gas: বৃহস্পতিবার থেকে ফের বাড়ছে রান্নার গ্যাসের দাম, কলকাতায় কত হচ্ছে নতুন দাম?

Cooking Gas: পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধি নিয়ে বুধবারই কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন মমতা। কিন্তু, এরইমধ্যে এবার ফের বেড়ে গেল রান্নার গ্যাসের দাম।

Cooking Gas: বৃহস্পতিবার থেকে ফের বাড়ছে রান্নার গ্যাসের দাম, কলকাতায় কত হচ্ছে নতুন দাম?
ছবি - ফের বাড়ছে রান্নার গ্যাসের দাম
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 12:13 AM

কলকাতা: ফের বাড়ছে রান্নার গ্যাসের দাম (Cooking gas prices )। শহর কলকাতায় (Kolkata) বৃহস্পতিবার থেকেই কার্যকর হচ্ছে গ্যাসের নতুন দাম। একধাক্কায় ৩ টাকা বাড়তে চলেছে বলে জানা গিয়েছে। আগে যেখানে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার কিনতে গেলে খরচ করতে হচ্ছিল ১০২৬ টাকা। তা এখন থেকে বেড়ে হচ্ছে ১০২৯ টাকা। গত মার্চ মাসের পর চলতি মাসের ৭ তারিখে এক ধাক্কায় অনেকটা বেড়েছিল দাম। কিন্তু মাস শেষ হতে না হতেই আম-আদমির চিন্তা বাড়িয়ে আরও একবার বেড়ে গেল রান্নার গ্যাসের দাম। ৫ কেজি সিলিন্ডারের ক্ষেত্রে দেড় টাকা দাম বেড়ে নতুন দাম হয়েছে ৩৭৮ টাকা। এর আগে গত ২২ মার্চ ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম এক লাফে ৫০ টাকা বেড়ে গিয়েছিল।

অন্যদিকে বাণিজ্যিক সিলিন্ডারের দামও অনেকটা বেড়ে গিয়েছে। ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের নতুন দাম হচ্ছে ২৪৫৪ টাকা। এদিকে চলতি মাসের শুরুতে যদিও বাণিজ্যিক সিলিন্ডারের দাম সাড়ে ৯ টাকা কমানো হয়েছিল। য়ার ফলে সেই সময় নতুন দাম হয় ২৪৪৫ টাকা। কিন্তু ফের তা বাড়ায় বাড়ছে উদ্বেগ। প্রসঙ্গত, গত ১ মে থেকে বাণিজ্যিক সিলিন্ডারের দাম এক ধাক্কায় অনেকটাই বাড়ানো হয়েছিল। সেখানে সাড়ে নটার মূল্য হ্রাসে বিশেষ স্বস্তি পাননি সাধারণ মানুষ। এমতাবস্থায় আবার নতুন করে দাম বৃদ্ধিতে স্বভাবতই বাড়ছে উদ্বেগ। 

এদিকে পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধি নিয়ে বুধবারই কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন মমতা। মেদিনীপুর কলেজ ময়দানে পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূলের কর্মী সম্মেলনে মোদী সরকারের বিরুদ্ধে চাঁচাছোলা আক্রমণ শানিয়ে মমতা বলেন, “রান্নার গ্যাসের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কেন্দ্র সরকার মানুষের পকেট লুঠ করছে। ডিজেল-পেট্রোলেবর দাম হু হু করে বাড়ছে। পেট্রোল -ডিজেল থেকে ১৭ লাখ কোটি টাকা মানুষের কাছ খেকে লুঠ করেছে কেন্দ্র। প্রায় ৮০০ ধরনের ওষুধের দাম বেড়ে গিয়েছে। সুগার, কিডনির ওষুধের দাম লাগামছাড়া হারে বেড়েছে”। অন্যদিকে ওয়াকিবহাল মহলের মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে গোটা বিশেই অপরিশোধিত তেলের দাম অনেকটাই বেড়ে গিয়েছে। যার প্রভাব থেকে রক্ষা পায়নি ভারত। তবে লাগাতার রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় পকেটে যে ভালো রকম টানা পড়বে মধ্যবিত্তের তা আর বলার অপেক্ষা রাখে না।