Covid19 in Kolkata: ২৪ ঘণ্টায় কলকাতায় আক্রান্ত ৪৪৯! টিকার দুই ডোজ় নিয়েও বাড়ছে সংক্রমণ

Covid Update Kolkata: সার্বিকভাবে রাজ্যের ছবিটাও উদ্বেগ বাড়াচ্ছে। টানা তিন দিন ৮০০ পার করেছে দৈনিক সংক্রমণ।

Covid19 in Kolkata: ২৪ ঘণ্টায় কলকাতায় আক্রান্ত ৪৪৯! টিকার দুই ডোজ় নিয়েও বাড়ছে সংক্রমণ
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 4:26 PM

কলকাতা : পুজোর পর সংক্রমণ বাড়বে, এমন আশঙ্কা চিকিৎসকেরা আগেই করেছিলেন। তবে লক্ষ্মী পুজো কাটতে না কাটতেই যে এ ভাবে তরতর করে বাড়তে থাকবে দৈনিক সংক্রমণ, তেমনটা প্রত্যাশা ছিল না প্রশাসনের। শহরে করোনার (Covid 19) রেখচিত্র দেখে চোখ কপালে উঠছে প্রশাসনিক কর্তাদের। কলকাতায় কার্যত লাফ দিয়ে বাড়ছে সংক্রমণ। গতকাল শহরে দৈনিক সংক্রমণ ৩০০ ছাড়িয়েছিল। আর আজ সেই সংখ্যাটা ছাড়াল ৪০০। শনিবার কলকাতা পুরসভার (KMC) দেওয়া রিপোর্ট অনুযায়ী, ২৪ ঘণ্টায় কলকাতায় আক্রান্ত হয়েছে ৪৪৯ জন। এর মধ্যে ১৯৪ জনের টিকার দুটি ডোজ় নেওয়া হয়ে গিয়েছে।

শনিবারের রিপোর্ট অনুযায়ী, এর মধ্যে কলকাতা পুরসভা এলাকার বাসিন্দা ৩১৮ জন। ১৩১ জন কলকাতা পুরসভা এলাকার বাইরের বাসিন্দা। ৩১৮ জনের মধ্যে উপসর্গ রয়েছে এমন আক্রান্তের সংখ্যা ৬১, উপসর্গ বিহীন ২৫৭ জন। এদের মধ্যে টিকার প্রথম ডোজ় নেওয়া হয়ে গিয়েছে ২২ জনের। আর টিকার দ্বিতীয় ডোজ় নেওয়া হয়ে গিয়েছে ১৯৪ জনের। ভ্যাাকসিন নেওয়া হয়নি এমন আক্রান্তের সংখ্যা ৫৫। হাসপাতালে ভর্তি করাতে হয়েছে ৩৫ জনকে। স্বাভাবিক ভাবেই এই চিত্র দেখে কপালে ভাঁজ পড়েছে প্রশাসনিক কর্তাদের।

এই রিপোর্ট প্রসঙ্গে জন স্বাস্থ্য বিশেষজ্ঞ ড. কাজলকৃষ্ণ বণিক বলেন, সংখ্যা বাড়ছে। সংখ্যা বাড়ারই কথা। পুজোর আগে থেকে যে ভাবে বাঙালি রাস্তায় নেমেছে, বাজারে নেমেছে, তাতে এমনটা হওয়ার ছিল। তিনি বলেন, আমরা বারবার বলেছিলাম সতর্ক হতে। অনেকেই সেটা শোনেননি। শুনলেও অনেকেই মানেননি। একনও জীমনযাত্রা না বদলাতে পারলে সামনে আরও বিদপ অপেক্ষা করছে বলে মন্তব্য করেন তিনি।

শহরে করোনা সংক্রমণের ছবি, একনজরে

১. ২৪ ঘণ্টায় শহরে মোট করোনা আক্রান্ত ৪৪৯।

২. কলকাতা পুরসভার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে যাদের নমুনা পরীক্ষা হয়েছে, তাদের মধ্যে আক্রান্ত ৩১৮ জন।

৩. বেসরকারি এবং সরকারি হাসপাতাল যাদের নমুনা পরীক্ষা হয়েছে, তাদের মধ্যে আক্রান্ত ১৩১ জন।

৪. উপসর্গহীন করোনা আক্রান্ত ২৫৭ উপসর্গ রয়েছে এমন করোনা আক্রান্ত ৬১

৫. প্রথম ডোজ নেওয়ার পর আক্রান্ত ২২ যার মধ্যে উপসর্গহীন ১৬, উপসর্গ রয়েছে ৬ জনের

৬. কোভাক্সিনের প্রথম ডোজ় নেওয়ার পর আক্রান্ত ৪ কোভিশিল্ডের প্রথম ডোজ় নেওয়ার পর আক্রান্ত ১৮ অন্যান্য টিকা নেওয়ার পর আক্রান্ত 0

৭. দ্বিতীয় ডোজ নেওয়ার পর আক্রান্ত ১৮৪ যার মধ্যে উপসর্গহীন ১৫৩, উপসর্গ রয়েছে ৪১ জনের

৮. কোভাক্সিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পর আক্রান্ত ২৮ কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ নেওয়ার পর আক্রান্ত ১৬৩ অন্যান্য টিকা নেওয়ার পর ৩

৯. ২৪২ জনের মধ্যে ভ্যাকসিন না নিয়ে আক্রান্ত ৫৫

১০. হাসপাতালে ভর্তি রয়েছে ৩৫ জন

গতকালই পুরসভার তরফে স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রশাসক মন্ডলীর সদস্য অতীন ঘোষ জানিয়েছেন, শহরের একটি কোয়ারেন্টাইন সেন্টার এবং দুটি সেফব হোম খুলে দেওয়া হচ্ছে। ট্যাংরা চম্পা মনি মাতৃ সদন সেফ হোম, হরেকৃষ্ণ শেঠ লেন সেফ হোম এবং তোপসিয়ার কোয়ারেন্টাইন সেন্টার খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এগুলির মধ্যে হরেকৃষ্ণ শেঠ লেনের সেফ হোমটি মা এবং শিশুদের জন্য খুলে দেওয়া হবে। পুরসভার স্বাস্থ্য বিভাগের আধিকারিকরা পর্যালোচনা করে দেখেছেন মা ও শিশুদের আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়তে পারে।

আরও পড়ুন: Suvendu Adhikari: ‘সিএএ দরকার, রোহিঙ্গাদের চুলের মুঠি ধরে ওপারে পাঠাতে হবে,’ হুঁশিয়ারি শুভেন্দুর