Dengue: উদ্বেগ বাড়াচ্ছে হাওড়ার ডেঙ্গি পরিস্থিতি, সংক্রমণ রোধে তৈরি হচ্ছে ‘ফিভার ক্যাম্প’

Dengue: ৯ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ওই এলাকাগুলির ডেঙ্গি পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন পতঙ্গবিজ্ঞানী ডাঃ সমরেন্দ্র কুমার শর্মা। কীভাবে সংক্রমণ কমানো যায় মূলত সে বিষয়ের উপরেই কাজ করবেন তিনি।

Dengue: উদ্বেগ বাড়াচ্ছে হাওড়ার ডেঙ্গি পরিস্থিতি, সংক্রমণ রোধে তৈরি হচ্ছে ‘ফিভার ক্যাম্প’
বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2022 | 7:26 PM

কলকাতা: ক্রমেই চিন্তা বাড়াচ্ছে বাংলার ডেঙ্গি পরিস্থিতি। সবথেকে বেশি উদ্বেগ বাড়ছে হাওড়ার পরিস্থিতি নিয়ে। সঙ্গে কলকাতার পরিস্থিতিতেও চিন্তা বাড়ছে প্রশাসনের। এখনও পর্যন্ত শুধুমাত্র হাওড়াতেই ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২০০ বেশি। অন্যদিকে অগস্টে কলকাতায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৪৮০। এ বছর ডেঙ্গি সন্দেহে মৃত অন্তত ১০। তবে এবারের আগে ২০১৯ সালেরও রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি চিন্তা বেড়েছিল সরকারের। সেবার শুধুমাত্র অগস্টে গোটা রাজ্যে আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ১১৯৮৫। তার মধ্যে শুধুমাত্র কলকাতাতেই ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ৪৯৪। 

এদিকে ২০২২ সালের অগস্টে সারা রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ৬৪২৪ জন। তারমধ্যে কলকাতাতে আক্রান্ত ৪৮০। এদিকে হাওড়ার করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইতিমধ্যেই বিবৃতি প্রকাশ করা হয়েছে স্বাস্থ্য ভবনের তরফে। তাতেই সাফ লেখা হয়েছে হাওড়া জেলার সামগ্রিক করোনা পরিস্থিতির উপর নজর রেখে দেখা যাচ্ছে সবথেকে বেশি আক্রন্তের সংখ্যা বাড়ছে হাওড়া মিউনিসিপাল কর্পোরেশন ও বালি মিউনিসিপাল এলাকাতে। আর ঠিক সে কারণেই ৯ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ওই এলাকাগুলির ডেঙ্গি পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন পতঙ্গবিজ্ঞানী ডাঃ সমরেন্দ্র কুমার শর্মা। কীভাবে সংক্রমণ কমানো যায় মূলত সে বিষয়ের উপরেই তিনি কাজ করবেন বলে সরকারি নির্দেশিকাতে বলা হয়েছে। 

এই কাজে হাওড়া জেলার মুখ্য স্বাস্থ্য অধিকর্তা সর্বতভাবে সাহায্য করবেন ডাঃ সমরেন্দ্র কুমার শর্মাকে। তবে সমস্ত কাজের অগ্রগতির বিষয়ে প্রতি সপ্তাহে তিনি রিপোর্ট করবেন স্বাস্থ্য ভবনে। প্রতি সপ্তাহের বৃহস্পতিবার তাঁর এই রিপোর্চ পাঠানোর কথা রয়েছে। একইসঙ্গে কোনও মানুষের জ্বর হলেই তা দ্রুত পরীক্ষার জন্য হাওড়া পৌরসভার মধ্যে একটি স্পেশ্যাল ক্লিনিক ও বালি পৌরসভার মধ্যে দুটি ক্লিনিক থাকছে বলে জানা যাচ্ছে। তবে হাওড়া লাগোয়া হুগলিতেও ইতিমধ্যেই মাথাচাড়া দিয়েছে ডেঙ্গি উদ্বেগ। হাওড়া ও হুগলি সবথেকে বেশি ডেঙ্গি প্রভাবিত এলাকাগুলিতেও এ ধরনের ক্যাম্প করা হবে বলে জানা যাচ্ছে। পাশাপাশি ডেঙ্গি আক্রান্তদের সামাল দিতে হাসাপাতালগুলির পরিকাঠামোগত উন্নতিতেও বিশেষ জোর দেওয়া হচ্ছে।