Dilip Ghosh: বাংলা থেকে সরলেন দিলীপ? আট রাজ্যের দায়িত্ব পেলেন প্রাক্তন রাজ্য সভাপতি

Dilip Ghosh: দীর্ঘদিন ধরে বাংলায় বিজেপির দায়িত্ব সামলেছেন দিলীপ ঘোষ। তবে সভাপতি পদ থেকে তিনি সরেছেন আগেই।

Dilip Ghosh: বাংলা থেকে সরলেন দিলীপ? আট রাজ্যের দায়িত্ব পেলেন প্রাক্তন রাজ্য সভাপতি
দিলীপ ঘোষ
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 6:23 PM

কলকাতা : পশ্চিমবঙ্গে যখন বিজেপির উত্থান চোখে পড়তে শুরু করেছিল, তখন দায়িত্বে আসেন দিলীপ ঘোষ। বঙ্গ বিজেপির সভাপতি পদে থেকে দীর্ঘদিন কাজ করেছেন তিনি। পরে সেই পদ থেকে সরে কেন্দ্রীয় নেতা হিসেবে স্বীকৃতি পেলেও বাংলার যে কোনও ইস্যুতে সামনে এসে মুখ খুলতে দেখা গিয়েছে দিলীপ ঘোষকেই। এবার আরও গুরুদায়িত্ব পাচ্ছেন বিজেপির কেন্দ্রীয় সহ সভাপতি দিলীপ ঘোষ। মোট আট রাজ্যে সংগঠন সামলানোর দায়িত্ব দেওয়া হয়েছে তাঁকে। তবে, বাংলায় আপাতত কোনও দায়িত্বে থাকছেন না তিনি।

জানা গিয়েছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের লক্ষ্যে গোটা দেশে বিজেপি ‘বুথ সশক্তিকরণ অভিযান’ শুরু করেছে বিজেপি। অর্থাৎ দেশের সব বুথে যাতে বিজেপি সমান শক্তি নিয়ে লড়াই করতে পারে, সেটাই নিশ্চিত করতে চান জেপি নাড্ডারা। আর সেই কর্মসূচিতেই দিলীপ ঘোষকে দেওয়া হয়েছে নতুন দায়িত্ব। বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, আন্দামান ও উত্তর-পূর্বের চার রাজ্য মণিপুর, মেঘালয়, অসম, ত্রিপুরার সংগঠন বৃদ্ধির দায়িত্ব দেওয়া হয়েছে দিলীপ ঘোষকে। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এই নতুন দায়িত্ব দিয়েছেন তাঁকে।

বাংলায় ২০২১ সালের সেপ্টেম্বরে রাজ্য সভাপতি পদ থেকে অব্যাহতি পান দিলীপ। তাঁকে সর্বভারতীয় সহ-সভাপতি করা হয়। তার পরে এত দিন পর্যন্ত কোনও নির্দিষ্ট দায়িত্ব দেওয়া হয়নি তাঁকে। আর এবার তাঁকে ভিন রাজ্যে দায়িত্ব দেওয়া হল। তাঁর এই নতুন দায়িত্ব তাঁর রাজনৈতিক কেরিয়ারের ক্ষেত্রে উত্থান হিসেবে চিহ্নিত হবে কি না, তা নিয়ে দ্বিমত রয়েছে। এ বিষয়ে এখনও পর্যন্ত দিলীপ ঘোষের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বঙ্গ বিজেপিতে নানাভাবে সমীকরণ বদলাতে দেখা গিয়েছে সাম্প্রতিককালে। কখনও দলেরই নেতার বিরুদ্ধে মুখ খুলতে শোনা গিয়েছে দিলীপ ঘোষকে। আবার কখনও দলের কোনও নেতার দিলীপ ঘোষের প্রতি অসন্তোষ প্রকাশ্যে এসে গিয়েছে। নাড্ডার নয়া সিদ্ধান্ত তারই প্রতিফলন কি না, তা স্পষ্ট নয়।

উল্লেখ্য, দিলীপ ঘোষ দায়িত্বে থাকাকালীন ২০১৯-এর লোকসভা নির্বাচনে রাজ্যে মোট ১৮ টি আসন পায় বিজেপি। গেরুয়া শিবিরের সেই ফলাফলে নড়েচড়ে বসে শাসক শিবির। পরে ২০২১-এর বিধানসভা নির্বাচনের ফল আশানুরূপ হয়নি। আর তারপরই রাজ্য সভাপতি হিসেবে দিলীপের জায়গায় আসেন সুকান্ত মজুমদার।

দিলীপ ঘোষকে ভিনরাজ্যের দায়িত্ব দেওয়ায় কটাক্ষ করেছে তৃণমূল শিবির। তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘সভাপতি পদ হারালেন, এখন বাংলা থেকেও আপনাকে বের করে দিল। আপনার দলই চায় না আপনি বাংলা নিয়ে বলুন। কী করবেন? আপনি ভাবুন আপনার দল আপনাকে সম্মান দিচ্ছে?’

তবে পদ্ম শিবিরের একাংশ মনে করছে, কেন্দ্রীয় নেতাকে ভিনরাজ্যের দায়িত্ব দেওয়া হতে পারে। এতে অস্বাভাবিক কিছু নেই। বিজেপি নেতা শমিক ভট্টাচার্য বলেন , ‘দিলীপ ঘোষ এখন সর্বভারতীয় সহ সভাপতি। তাঁকে বাইরে আট রাজ্যের দায়িত্ব দিলে, আমরা তাঁর উন্নতিতে খুশি হব। কে কী বলছেন জানি না। তিনি সফলতম সভাপতি। তিনি এরাজ্যের রক্ত মাংস। তাঁকে বাদ দিয়ে বিজেপি চলবে এরকম মনে করার কারণ নেই।’