Dilip Ghosh on Municipal Elections: ‘কোর্টের কানমলা খেয়েও নির্বাচন ক্লিয়ার করছে না’

Kolkata: পুরভোট নিয়ে সুপ্রিম কোর্টের দরজার কড়াও নাড়িয়েছে বিজেপি। কলকাতার পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ করার জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা প্রয়োজন এই দাবি নিয়েই দেশের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয় গেরুয়া শিবির

Dilip Ghosh on Municipal Elections: 'কোর্টের কানমলা খেয়েও নির্বাচন ক্লিয়ার করছে না'
দিলীপ ঘোষ ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 2:24 PM

কলকাতা: আগামী ২২ জানুয়ারি রাজ্যের পাঁচ পুরসভায় পুরভোট। রাজ্যের বকেয়া পুরভোট নিয়ে আলোচনা করতেই শুক্রবার সকালে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বৃহস্পতিবার রাজ্যের বকেয়া মোট ১১৪টি পুরভোটের (৫টি  পুরনিগম ও ১০৯টি পুরসভা) দিনক্ষণ  সম্পর্কে কলকাতা হাইকোর্টকে জানিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু, কোভিড-কাঁটার জেরে পুরভোট কীভাবে হবে তার পরিকল্পনা এখন কার্যত ‘বিশ-বাঁও জলে’! এই পরিস্থিতিতে, ফের পুরভোট নিয়ে রাজ্য সরকারকেই নিশানা করলেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ।

দিলীপের কথায়, “এতদিন ধরে বলেও ভোট করানো গেল না। খেপে খেপে ভোট করা হচ্ছে। কোভিড পরিস্থিতির মধ্যে কেন রাজ্যের ৩০ থেকে ৩৫ শতাংশ ভোট একেবারে করা গেল না? বিধানসভা নির্বাচনে তৃণমূলই  কোভিড বাড়ছে বলে চিৎকার জুড়েছিল।  এখন, যখন সত্যিই বাড়ছে তাহলে ভোট কেন আগে মেটানো হচ্ছে না! তাহলে তো আর ভোট লুঠ করা যাবে না! তাই খেপে খেপে ভোট হচ্ছে। কোর্টের কানমলা খেয়েও নির্বাচন ক্লিয়ার করছে না।”

উল্লেখ্য, পুরভোট নিয়ে সুপ্রিম কোর্টের দরজার কড়াও নাড়িয়েছে বিজেপি। কলকাতার পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ করার জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা প্রয়োজন এই দাবি নিয়েই দেশের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয় গেরুয়া শিবির। আগে রাজ্যে ভোট পরবর্তী হিংসার প্রসঙ্গ তুলে ধরে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে কেন্দ্রীয় বাহিনীর আর্জি জানিয়েছিলেন পদ্ম নেতারা। রাজ্যপাল বিজেপি প্রতিনিধিদের আশ্বস্ত করেছিলেন যে, রাজ্য নির্বাচন কমিশনকে এই বিষয়ে প্রয়োজনীয় বার্তা দেবেন তিনি। এরপর শীর্ষ আদালতেও একই আর্জি জানায় বঙ্গ বিজেপি। রাজ্যের বিবিধ স্থানে বিক্ষোভেও পথে নেমেছিল বিজেপি।

তবে বর্তমান পরিস্থিতিতে কীভাবে নির্বাচন হবে, তা নিয়ে উঠছে প্রশ্নও। সোমবারই, আগামী ২২ জানুয়ারির ভোট পরিস্থিতি খতিয়ে দেখতে রয়েছে বৈঠক। কোভিড পরিস্থিতিতে কীভাবে বৈঠক হবে তাই নিয়েই মূলত এই বৈঠক বলে সূত্রের খবর। বৈঠকে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী, স্বরাষ্ট্র সচিব ও স্বাস্থ্য সচিব।

রবিবারই, সাংবাদিক বৈঠক করে রাজ্যে আংশিক লকডাউনের নির্দেশিকা জারি করেছে নবান্ন। এই পরিস্থিতিতে, যেকোনও জমায়েতেই রাশ টানা হয়েছে। ইতিমধ্যেই করোনা আক্রান্ত হয়েছেন কলকাতা পুরসভার কমিশনার বিনোদ কুমার ও তাঁর পরিবার। বঙ্গে কোভিড গ্রাফ ক্রমেই ভয় ধরাচ্ছে। রবিবার একদিনে রাজ্যে করোনা সংক্রমিত হলেন ৬ হাজার ১৫৩ জন। এর মধ্যে ৩ হাজার ১৯৪ জনই কলকাতার। রবিবার স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিনে তুলে ধরা হয়েছে এ তথ্যই।

একইসঙ্গে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৮ জনের। গত একদিনে সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন ২ হাজার ৪০৭ জন। শতাংশের হারে ৯৭.৭৭ শতাংশ। পজিটিভি রেটও বাড়ছে হু হু করে। গত ২৪ ঘণ্টায় এই রেট ১৫.৯৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৮,৬৩৩।

আরও পড়ুন: Dilip Ghosh on Abhishek Banerjee: ‘মন্দিরে যাওয়ার পরম্পরা কার? বিজেপিকেই ফলো করা হচ্ছে…’