Dilip Ghosh: ‘যারা বেশি টাকা নিচ্ছে তারাই চিত্‍কার করছে’, তোপ দিলীপের, জেলায় সেঞ্চুরি পার তরল সোনার!

Price Hike: আচমকা জ্বালানীর মূল্যবৃদ্ধির রেশ এসে পড়েছে বাজারেও। আগুন দাম আনাজের। পকেটে টান পড়েছে মধ্যবিত্তের। রান্নার গ্যাসের দাম পৌঁছেছে ৯০০ টাকা ছাড়িয়েছে

Dilip Ghosh: 'যারা বেশি টাকা নিচ্ছে তারাই চিত্‍কার করছে', তোপ দিলীপের, জেলায় সেঞ্চুরি পার তরল সোনার!
দিলীপ ঘোষ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 1:43 PM

কলকাতা: সম্প্রতি আগুন ধরাচ্ছে পেট্রোল-ডিজেলের দাম। একাধিক জেলায়  পেট্রোপণ্যের দাম (Petrol Diesel price) সেঞ্চুুরি পেরিয়েছে। কলকাতাতে একশো ছুঁই ছুঁই জ্বালানির দাম। শুধু বঙ্গে নয়, গোটা দেশ জুড়েই দাম বেড়েছে জ্বালানীর। পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে তোপ দেগেছে বিরোধীরা। শুরু হয়েছে রাজনৈতিক তরজাও। সোমবার জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে বিরোধীদের কটাক্ষ করলেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ।

প্রাতঃভ্রমণে বেরিয়ে এদিন দিলীপ বলেন, “জ্বালানির দাম বেড়েছে বলে কেন্দ্রের তরফে এটাও বলা হয়েছে যে  অ-বিজেপি রাজ্যগুলি জিএসটি প্রণয়ন করুক। তেলের দামে জিএসটি (GST) বসালেই তো সারাদেশে একদাম হয়ে যাবে। তাহলে তো আর সমস্যা হবে  না। মুশকিল টা হল, যারা বেশি টাকা নিচ্ছে তারাই বেশি চেঁচাচ্ছে। কেন জিএসটির আওতায় পেট্রোল-ডিজেলকে আনছেন না তাঁরা?”

প্রসঙ্গত,  নির্বাচন মিটতেই পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যে দাম বেড়েছিল পেট্রোল-ডিজেলের। সেসময় বঙ্গে পেট্রোলের দামে ১ টাকা সেস কমিয়েছিল রাজ্য। কিন্তু, সে লাভের গুড় পায়নি আমজনতা। ফের তেলের শতদামের (Petrol Diesel Price hike) এই রেকর্ডে যারপরনাই ক্ষুব্ধ আমজনতা। সকলের প্রশ্ন, করোনার মত অতিমারীতে যখন জনসাধারণের পাশে থাকার কথা তখন এমন বিবেকহীন কেন সরকার?

আচমকা জ্বালানীর মূল্যবৃদ্ধির রেশ এসে পড়েছে বাজারেও। আগুন দাম আনাজের। পকেটে টান পড়েছে মধ্যবিত্তের। রান্নার গ্যাসের দাম পৌঁছেছে ৯০০ টাকা ছাড়িয়েছে। এই পরিস্থিতিতে ওয়াকিবহাল মহলের প্রশ্ন, ভুটান নেপালের মতো পড়শি রাষ্ট্রগুলি যারা এদেশ থেকে তেল আমদানি করে তারা কী করে ভারতের তুলনায় কম দামে জ্বালানি সরবরাহ করছে? যদি মোদী সরকার বরাবরই আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের চড়া দামকেই এর কারণ হিসেবে তুলে ধরেছে। এমনকী, তেলের দাম নিয়ে ইতিমধ্যেই বঙ্গে একপ্রস্থ শাসক-বিরোধী তরজার ‘টাগ অব ওয়ার’ চলছে। রাজ্যে কোনও-কোনও জায়গায় ইতিমধ্যেই ডিজেলের দাম পেট্রলের মতো প্রতি লিটারে ১০০ টাকা পেরিয়ে গিয়েছে।

কলকাতায় অবশ্য এখনও ডিজেলের দাম ১০০ ছোঁয়নি। তবে আগের থেকে দাম বেড়ে কলকাতায় লিটার প্রতি ডিজেল বিক্রি হচ্ছে ৯৯ টাকা ৪৩ পয়সা। পেট্রোলের দাম হয়েছে ১০৮ টাকা ১১ পয়সা। এই মুহূর্তে মুম্বই, চেন্নাই এবং বেঙ্গালুরুতে ডিজেলের মূল্য লিটার প্রতি ১০০ ছাড়িয়ে গিয়েছে।

আরও পড়ুন: Gariahat Double Murder: খুনের আগে ৩ দিনের ছুটি নিয়েছিলেন ভিকি, সঙ্গে ধার করেছিলেন টাকাও!

আরও পড়ুন: ‘সাদা দাড়ি, মোটা ভুড়ি, পেট্রল এখন সেঞ্চুরি’, ঘোড়ার গাড়িতে ‘প্রতীকী প্রতিবাদ’ তৃণমূলের