RBU Students Agitation: দূরশিক্ষার ৫ টি বিষয় কেন বন্ধ? রবীন্দ্র ভারতীর সল্টলেক ক্যাম্পাসে ঘেরাও ডিরেক্টর

RBU : ঘেরাও প্রসঙ্গে ডিরেক্টর জানান, "এটা আমার ঘর। ওরা আমার সন্তানসম। ওদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেব না। উপাচার্যকে জানানো হয়েছে, তিনি গোটা বিষয়টি পর্যালোচনা করবেন।"

RBU Students Agitation: দূরশিক্ষার ৫ টি বিষয় কেন বন্ধ? রবীন্দ্র ভারতীর সল্টলেক ক্যাম্পাসে ঘেরাও ডিরেক্টর
রবীন্দ্র ভারতীর সল্টলেক ক্যাম্পাসে ডিরেক্টর ঘেরাও
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 8:29 PM

কলকাতা : রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের (Rabindra Bharati University) সল্টলেক ক্যাম্পাসে ঘেরাও বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টর। আজ দুপুর দুটো নাগাদ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় সল্টলেক ক্যাম্পাসে বিক্ষোভ দেখান ওই বিশ্ববিদ্যালয়েরই পড়ুয়াদের একাংশ। বিক্ষোভকারী পড়ুয়াদের মূলত অভিযোগ, বিশ্ববিদ্যালয়ে যাঁরা দূর শিক্ষার মাধ্যমে পড়াশোনা করেন, তাঁরা মোট ১১ টি বিষয়ে তাঁদের পড়াশুনো চালাতে পারতেন। তবে এখন ছয়টি বিষয় চালু থাকলেও, বাকি পাঁচটি বিষয় বন্ধ হয়ে যায়। ফলে শিক্ষার্থীরা ইচ্ছা থাকলেও বিশেষ বিষয়গুলি করতে পারছে না। এই কারণে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট হচ্ছে এবং বদনামও হচ্ছে। বিক্ষোভকারীরা দাবি করছেন, অধ্যক্ষকে জানালেও তাঁর উদাসীন মনোভাব শিক্ষার্থীদের ভবিষ্যৎ নষ্ট করছে। অবিলম্বে অধ্যক্ষের পদত্যাগের দাবি করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এ বিষয়ে ডিরেক্টর জানান, “মূলত ছাত্ররা জানতে চাইছে পাঁচটি বিষয় পঠন পাঠন কেন বন্ধ আছে? আমি ওদের জানিয়েছি। তাতে হয়ত তাঁরা খুশি নয়।” ঘেরাও প্রসঙ্গে তিনি জানান, “এটা আমার ঘর। ওরা আমার সন্তানসম। ওদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেব না। উপাচার্যকে জানানো হয়েছে, তিনি গোটা বিষয়টি পর্যালোচনা করবেন।”  তিনি আরও জানান, এই বিষয়ে সংবাদমাধ্যমের সামনে তিনি কিছু বলবেন না। যা জানানোর উপাচার্যকে জানাব। তাঁর আরও বক্তব্য, “পড়ুয়াদের দিক থেকে সঙ্গত দাবি। কিন্তু, যে সমস্যার কারণে ওই পাঁচটি বিষয় বন্ধ রয়েছে, তার জন্য ডিরেক্টর হিসেবে আমি দায়ি নই। এই জন্য কিছু বিষয় থাকে। জুলাই মাসে ইউজিসির সঙ্গে আমাদের বৈঠক রয়েছে। আশা করি, তখন বিষয়গুলি আমরা পেয়ে যাব।”

রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, এডুকেশন, ভুগোল সহ মোট পাঁচটি বিষয় দূরশিক্ষায় বন্ধ রয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসের ডিরেক্টর। তাঁর বক্তব্য, “ইউজিসি থেকে জানানো হয়েছে জুলাই মাসে বৈঠক হবে। এ ক্ষেত্রে তো আর ইউজিসিকে বলা যায় না এখনই বৈঠকে বসতে হবে।” তবে বিক্ষোভরত পড়ুয়াদের বিরুদ্ধে তিনি কোনওরকম ব্যবস্থা নেবেন না বলেই জানান তিনি।