Dola-Locket: পাশাপাশি দোলা-লকেট, রেশন দোকানে কী করছেন দুই ফুলের দুই সাংসদ?

Ration Shop: কেন্দ্রের তরফে যে অতিরিক্ত রেশন বরাদ্দ করা হয়েছে, সেটা ঠিকভাবে দেওয়া হচ্ছে কি না, সেই বিষয়েও খোঁজ নেন কমিটির সদস্যরা।

Dola-Locket: পাশাপাশি দোলা-লকেট, রেশন দোকানে কী করছেন দুই ফুলের দুই সাংসদ?
দোলা সেন ও লকেট চট্টোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2023 | 5:52 PM

কলকাতা: রাজ্যের গণ বণ্টন ব্যবস্থা (Rationing System) কেমন চলছে? খতিয়ে দেখতে সল্টলেকের রেশন দোকান ঘুরে দেখলেন সংসদের ফুড কনজ়িউমার অ্যাফেয়ার্স এন্ড পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের স্ট্যান্ডিং কমিটির সদস্যরা (Parliament Standing Committee)। মঙ্গলবার সল্টলেকের দত্তাবাদ এলাকার একটি রেশন দোকান পরিদর্শনে আসেন তাঁরা । কীভাবে কাজ চলছে, সেখানকার মানুষজন রেশন ঠিকঠাক পরিমাণে পাচ্ছেন কি না, কোথাও কোনও অভিযোগ রয়েছে কি না, সেই সব বিষয়ে খোঁজখবর নেন সাংসদরা। কেন্দ্রের তরফে যে অতিরিক্ত রেশন বরাদ্দ করা হয়েছে, সেটা ঠিকভাবে দেওয়া হচ্ছে কি না, সেই বিষয়েও খোঁজ নেন কমিটির সদস্যরা।

এদিন সংসদের স্ট্যান্ডিং কমিটির সদস্যদের সঙ্গে ছিলেন বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায় ও তৃণমূলের রাজ্যসভার সাংসদ দোলা সেনও। তাঁরাও এই কমিটির সদস্য। লকেট চট্টোপাধ্যায় এই স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান। দোলা সেন জানালেন, সংসদের স্ট্যান্ডিং কমিটির তরফে শিলং, সিকিম ও কলকাতায় একটি স্টাডি ভিজ়িটের ব্যবস্থা করা হয়েছিল। সেই কাজেই দোলা-লকেট সহ ফুড কনজ়িউমার অ্যাফেয়ার্স এন্ড পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের স্ট্যান্ডিং কমিটি অন্যান্য সদস্যরা ঘুরে দেখেন দত্তাবাদের একটি রেশন দোকান।

সাংসদ লকেট চট্টোপাধ্যায় জানান, এর আগে স্ট্যান্ডিং কমিটির সদস্যরা বিভিন্ন জায়গায় ঘুরে দেখছেন। ইতিপূর্বেই মেঘালয়ের রেশনিং ব্যবস্থা ঘুরে দেখেছেন তাঁরা। কলকাতার কাজ পরিদর্শনের পর সিকিমের কাজ পরিদর্শনে যাওয়ার কথা। বিজেপি সাংসদ বললেন, কোভিডের সময় বিভিন্ন অভিযোগ উঠেছে। রেশনের চালের গুণগত মান নিয়ে অভিযোগ তুলেছেন অনেকে। সেই অভিযোগ খতিয়ে দেখতেই একাধিক রাজ্যে ঘুরছেন সংসদের স্ট্যান্ডিং কমিটির সদস্যরা। লকেটের বক্তব্য, অত্যন্ত উচ্চমানের চাল পাঠানো হয় রেশন দোকানগুলির জন্য। কিন্তু সেই চাল সকলে ঠিকঠাক পাচ্ছেন কি না, সেটিই ঘুরে দেখছেন তাঁরা। এদিন রেশন দোকান পরিদর্শনে এসে কেন্দ্রের রেশনিং ব্যবস্থার ভূয়সি প্রশংসাও করতে দেখা গেল লকেট চট্টোপাধ্যায়কে।