ভবানীপুর-সহ মুর্শিদাবাদে বন্ধ হয়ে গেল লক্ষ্মীর ভান্ডার এবং দুয়ারে সরকার প্রকল্প

লক্ষ্মীর ভান্ডার সহ-দুয়ারে সরকারের মোট ১৮ টি প্রকল্পের সুবিধা এই জায়গাগুলোয় আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পাওয়া যাবে না।

ভবানীপুর-সহ মুর্শিদাবাদে বন্ধ হয়ে গেল লক্ষ্মীর ভান্ডার এবং দুয়ারে সরকার প্রকল্প
ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 8:17 PM

কলকাতা: ভবানীপুর-সহ মুর্শিদাবাদের দুই বিধানসভা কেন্দ্রে ভোট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ভোট আগামী ৩০ তারিখ। নিয়ম অনুযায়ী, নির্ঘণ্ট ঘোষণার পরই তিন বিধানসভা কেন্দ্রে কার্যকর হয়ে গিয়েছে আদর্শ আচরণ বিধি। ঠিক সেই কথা মাথায় রেখেই এই কেন্দ্রগুলিতে রাজ্য সরকারের দুয়ারে সরকার কর্মসূচি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। যদিও কলকাতার ক্ষেত্রে শুধুমাত্র ভবানীপুর কেন্দ্রে এই প্রকল্প বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে নবান্ন সূত্রে জানা গিয়েছে, গোটা মুর্শিদাবাদ জেলাতেই এই দুয়ারে সরকার বন্ধ রাখা হবে। ফলে লক্ষ্মীর ভান্ডার সহ-দুয়ারে সরকারের মোট ১৮ টি প্রকল্পের সুবিধা এই জায়গাগুলোয় আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পাওয়া যাবে না।

যদিও নবান্নের পক্ষ থেকে বলা হয়েছে, টিকাকরণের উপর আদর্শ আচরণ বিধির কোনও প্রভাব পড়বে না। যেখানে যেখানে ঠিক যে পদ্ধতিতে টিকাকরণ চলছে, তা অব্যাহত থাকবে। কিন্তু এই এলাকার বাসিন্দাদের মনে সংশয় ঘিরে ধরেছে দুয়ারে সরকার প্রকল্প বন্ধ হয়ে যাওয়ায়।

মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ১৬ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত গোটা রাজ্যে দুয়ারে সরকার প্রকল্প চলবে। চলতি বছর দুয়ারে সরকারে সবচেয়ে জনপ্রিয় প্রকল্প হিসেবে আত্মপ্রকাশ করেছে লক্ষ্মীর ভান্ডার। এই প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য রাজ্যের মহিলাদের উন্মাদনা দেখার মতো। এই অবস্থায় প্রকল্পগুলি বন্ধ হয়ে গেলে স্বাভাবিকভাবেই বিপাকে পড়বেন সাধারণ মানুষ। কিন্তু যেহেতু নির্বাচনী বিধির কারণে সংশ্লিষ্ট এলাকায় আচমকা এই প্রকল্পগুলি বন্ধ হয়ে যাচ্ছে, তাই নির্বাচন মিটে গেলে আদালাভাবে মুর্শিদাবাদ বা শুধু ভবানীপুরে দুয়ারে সরকার ক্যাম্প করা হতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ মুখ্যমন্ত্রীকেও একাধিকবার বলতে শোনা গিয়েছে, প্রয়োজন হলে দুয়ারে সরকারের কর্মসূচির মেয়াদ তিনি বাড়িয়ে দেবেন।

তবে একটা প্রশ্ন এ ক্ষেত্রে উঠে আসছে, সেটা হল- দুয়ারে সরকার এবং লক্ষ্মীর ভান্ডার প্রকল্পগুলি তো পূর্ব ঘোষিত। সাধারণত আদর্শ আচরণ বিধি কার্যকর হয়ে গেলে নতুন কোনও প্রকল্প ঘোষণা করা বেআইনি। এ ক্ষেত্রে সমস্যা কোথায়? নবান্ন সূত্র জানাচ্ছে, যেহেতু রাজ্যের একাধিক প্রকল্পে জনগণ প্রত্যক্ষভাবে আর্থিক সহায়তা পেয়ে থাকেন, তাই কোনও দলই যাতে সরকারের দিকে আঙুল না তুলতে পারে, সেটা নিশ্চিত করতে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছে নবান্ন। সেই কারণে মুর্শিদাবাদ জেলাজুড়ে দুয়ারে সরকার-সহ লক্ষ্মীর ভান্ডার প্রকল্প বন্ধ রাখতে জেলাশাসককে নির্দেশ দিয়ে দেওয়া হয়েছে।

কলকাতার ক্ষেত্রে কী করা হবে তা অবশ্য কিছু দোটানা ছিল। দীর্ঘক্ষণ একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সঙ্গে ছিলেন পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম, পুর কমিশনার বিনোদ কুমার। সেই বৈঠক শেষেই সিদ্ধান্ত নেওয়া হয়, শুধুমাত্র ভবানীপুর বিধানসভা কেন্দ্রে দুয়ারে সরকার ক্যাম্প-সহ সমস্ত প্রকল্পের পরিষেবা বন্ধ রাখা হবে। সরকারকে যাতে কোনও মতেই দোষারোপ না করা যায়, সে জন্যই এই কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও পড়ুন: TV9 বাংলার খবরের জের, টিকা ‘দুর্নীতি’ কাণ্ডে চিকিৎসককে সাসপেন্ড করতে বলল নবান্ন, দায়ের FIR