থ্রি-ডি প্রযুক্তিতে কানের এন্ডোস্কোপি! পূর্বাঞ্চলের নজির গড়ল এসএসকেএম

3D Endoscopy: চিকিৎসকদের কথায়, নতুন প্রযুক্তির ওই যন্ত্রের মাধ্যমে অস্ত্রোপচার করার সময়ে তাঁদের বিশেষ চশমা পরতে হচ্ছে। তাতেই নির্দিষ্ট জায়গাটি ত্রিমাত্রিক প্রযুক্তিতে চোখের সামনে ফুটে উঠছে। এতে অস্ত্রোপচারেও অনেক সুবিধা হচ্ছে।

থ্রি-ডি প্রযুক্তিতে কানের এন্ডোস্কোপি! পূর্বাঞ্চলের নজির গড়ল এসএসকেএম
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2021 | 12:31 AM

কলকাতা: এবার থ্রি-ডি বা ত্রিমাত্রিক প্রযুক্তিতে হবে কানের এন্ডোস্কোপি। নজির গড়ল এসএসকেএমের ইনস্টিটিউট অব অটোরাইনোল্যারিঙ্গোলজি। পূর্বাঞ্চলে সরকারি হাসপাতালে এ ধরনের প্রযুক্তির ব্যবহার এই প্রথম।

বধিরতা সংক্রান্ত অসুখ সারাতে কানের এন্ডোস্কোপি নতুন কিছু নয়। তবে থ্রি-ডি প্রযুক্তিতে অস্ত্রোপচারের সাফল্যের হার বাড়িয়ে তোলার ক্ষেত্রে নজির গড়ে ফেলল এসএসকেএমের ইনস্টিটিউট অব অটোরাইনোল্যারিঙ্গোলজি। সম্প্রতি এসএসকেএম হাসপাতালের ইএনটি বিভাগে আনা হয়েছে ‘থ্রিডি এন্ডোস্কোপি’যন্ত্রটি। তার পরীক্ষামূলক ব্যবহার করে শুরু হয়ে গিয়েছে।

হাসপাতাল সূত্রের খবর, এত দিন এন্ডোস্কোপি যন্ত্রের মাধ্যমে একটি ক্যামেরা নাক-কান-গলার যে অংশে সমস্যা রয়েছে, সেখানে ঢোকানো হত। ক্যামেরায় তোলা ছবি মনিটরের পর্দায় দেখে অস্ত্রোপচার করতেন চিকিৎসকেরা। তবে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে উন্নত হয়েছে চিকিৎসা ব্যবস্থা। আর এভাবেই চিকিৎসার সুবিধার জন্য এসেছে ‘থ্রিডি এন্ডোস্কোপি’ যন্ত্রটি। যার দাম প্রায় ৬৫ লক্ষ টাকা। মাত্র ৪.৫ মিলিমিটারের হাড় প্রতিস্থাপনে থ্রি-ডি প্রযুক্তি অস্ত্রোপচারের সাফল্যে এনেছে আমূল পরিবর্তন।

চিকিৎসকদের কথায়, নতুন প্রযুক্তির ওই যন্ত্রের মাধ্যমে অস্ত্রোপচার করার সময়ে তাঁদের বিশেষ চশমা পরতে হচ্ছে। তাতেই নির্দিষ্ট জায়গাটি ত্রিমাত্রিক প্রযুক্তিতে চোখের সামনে ফুটে উঠছে। এতে অস্ত্রোপচারেও অনেক সুবিধা হচ্ছে। চিকিৎসক অরুণাভ সেনগুপ্ত জানাচ্ছেন, ‘থ্রিডি এন্ডোস্কোপি’ যন্ত্রে দু’টি ক্যামেরা থাকছে। ফলে যে অংশে অস্ত্রোপচার হচ্ছে, সেটি খুব স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে। তাতে অস্ত্রোপচারের সময়ে এবং পরে সমস্যা, ঝুঁকির আশঙ্কাও অনেক কম থাকছে।

অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে অস্ত্রোপচারের সম্প্রতি সেরে উঠেছেন সবংয়ের বাসিন্দা শান্তনু কর। রাজ্যে প্রথম এসএসকেএমেই পরীক্ষামূলক ভাবে থ্রিডি প্রযুক্তির এন্ডোস্কোপি যন্ত্র ব্যবহার শুরু হয়েছে। এর ফলে আগামী দিনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে চিকিৎসার সুযোগ পাবেন রাজ্য সহ ভিন রাজ্যের বহু সাধারণ মানুষ। আরও পড়ুন: এক্সক্লুসিভ: জেলখানার রাইটার হতে চেয়েছিলাম, হলাম লেখোয়াড়, তারপর বিধায়ক: মনোরঞ্জন ব্যাপারী