E Nuggets Scam: ক্রিপ্টোর দুনিয়ায় আমিরের আমিরি? প্রায় ১৩ কোটির বিটকয়েন ফ্রিজ করল ED

Enforcement Directorate: ইডির তদন্তকারী আধিকারিকরা এবার প্রতারণার টাকা বিটকয়েনে বিনিয়োগ করা হয়েছিল বলে জানতে পেরেছে। ইতিমধ্যেই ই-নাগেট গেমিং প্রতারণার সঙ্গে জড়িত সন্দেহে প্রায় ১২ কোটি ৮৩ লাখ টাকা মূল্যের বিটকয়েন ফ্রিজ করেছে ইডি।

E Nuggets Scam: ক্রিপ্টোর দুনিয়ায় আমিরের আমিরি? প্রায় ১৩ কোটির বিটকয়েন ফ্রিজ করল ED
মূল অভিযুক্ত আমির খান
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 5:25 PM

কলকাতা: গার্ডেনরিচে ব্যবসায়ীর বাড়ি থেকে কোটি কোটি টাকা উদ্ধারের (Garden Reach Money Recovery) হওয়ার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে চারিদিকে। ই নাগেটস (E-Nuggets) নামে একটি মোবাইল গেমিং অ্যাপ দিয়ে লোক ঠকানোর কারবার কোটি কোটি টাকা সন্ধান পেয়েছে ইডি (Enforcement Directorate)। শুধু উদ্ধার হওয়া নগদ টাকাই নয়, এই প্রতারণার সম্পত্তি আরও কোথায় কোথায় রয়েছে, তা খুঁজে বের করতে তৎপর গোয়েন্দারা। ইডির তদন্তকারী আধিকারিকরা এবার প্রতারণার টাকা বিটকয়েনে বিনিয়োগ করা হয়েছিল বলে জানতে পেরেছে। ইতিমধ্যেই ই-নাগেট গেমিং প্রতারণার সঙ্গে জড়িত সন্দেহে প্রায় ১২ কোটি ৮৩ লাখ টাকা মূল্যের বিটকয়েন ফ্রিজ করেছে ইডি।

উল্লেখ্য, কলকাতা পুলিশ আগেই এই প্রতারণার টাকা ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের সন্ধান পেয়েছিল। প্রায় সাড়ে ১৪ কোটি টাকা ক্রিপ্টোয় বিনিয়োগের সন্ধান পেয়েছিল কলকাতা পুলিশ। এবার ইডির হাতেও ই-নাগেট প্রতারণা কাণ্ড বিটকয়েন যোগের তথ্য।

প্রসঙ্গত, সম্প্রতি কলকাতার গার্ডেনরিচে এক পরিবহণ ব্যবসায়ীর বাড়িতে হানা দিয়েছিলেন ইডির গোয়েন্দারা। সেই বাড়িতে খাটের তলা থেকে নোটের গাদা উদ্ধার করেছিলেন তদন্তকারী আধিকারিকরা। ওই টাকা পরিবহন ব্যবসায়ীর ছেলে আমির খানের প্রতারণা চক্রের সঙ্গে জড়িত কেন্দ্রীয় গোয়েন্দাদের। ই নাগেটস নামে একটি অনলাইন মোবাইল গেমিং অ্যাপের মাধ্যমে চলত প্রতারণার কারবার। এই বিশাল অঙ্কের প্রতারণার টাকা কোথায় কোথায় রাখা হয়েছে, তা নিয়ে ইতিমধ্যেই তদন্ত করছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

উল্লেখ্য, ওই ঘটনা নিয়ে বছর দেড়েক আগেই কলকাতা পুলিশের পার্ক স্ট্রিট থানায় ফেডারেল ব্যাঙ্কের থেকে অভিযোগ জানানো হয়েছিল। শেষ পর্যন্ত কিছুদিন আগে উত্তর প্রদেশের গাজিয়াবাদ থেকে অভিযুক্ত আমির খানকে গ্রেফতার করে কলকাতা পুলিশ। যত সময় এগোচ্ছে, ততই এই প্রতারণা চক্রের সঙ্গে জড়িত নতুন নতুন তথ্য পাচ্ছেন কেন্দ্রীয় গোয়েন্দারা এবং কলকাতা পুলিশের আধিকারিকরা। কলকাতা পুলিশের পর এবার ইডির গোয়েন্দাদের হাতেও ই নাগেটস প্রতারণা কাণ্ডে ক্রিপ্টোকারেন্সি যোগের সন্ধান মিলল।