Excise from Liquor: মদ বিক্রিতেই লক্ষ্মীলাভ, তিন মাস বাকি থাকতেই ১২ হাজার কোটি ঘরে তুলল রাজ্য

West Bengal Excise Department: ২০২০-২১ আর্থিক বছরের জন্য ১২ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। কিন্তু রাজ্য আবগারি দফতর সূত্রে খবর, নির্ধারিত সময়সীমার আগেই সেই লক্ষ্যমাত্রা স্পর্শ করেছে রাজ্য।

Excise from Liquor: মদ বিক্রিতেই লক্ষ্মীলাভ, তিন মাস বাকি থাকতেই ১২ হাজার কোটি ঘরে তুলল রাজ্য
মদ বিক্রি থেকে বিশাল অঙ্কের রাজস্ব রাজ্যের (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 7:35 PM

কলকাতা: মদ বিক্রিতে রাজ্যে নয়া রেকর্ড। সাড়ে তিন মাস বাকি থাকতেই ১২ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য পূরণ করে ফেলেছে রাজ্য আবগারি দফতর। ২০২০-২১ আর্থিক বছরের জন্য ১২ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। কিন্তু রাজ্য আবগারি দফতর সূত্রে খবর, নির্ধারিত সময়সীমার আগেই সেই লক্ষ্যমাত্রা স্পর্শ করেছে রাজ্য। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই সেই লক্ষ্যমাত্রা পূরণ হয়ে গিয়েছে।

কমছে কর ফাঁকি

আর এই লক্ষ্য পূরণের পথে অনুঘটকের মতো কাজ করেছেন রাজ্যের সুরাপ্রেমীরা। রাজ্যে রেকর্ড পরিমাণ মদ বিক্রি হয়েছে। আর তার একটা প্রত্যক্ষ প্রভাব দেখা গিয়েছে রাজ্যের রাজস্বের উপর। এমনটাই মনে করছেন রাজ্য আবগারি দফতরের একাংশ। উল্লেখ্য, কিছুদিন আগেই রাজ্যে বিলিতি মদের দাম কমেছে। এ ছাড়া বিলিতি মদের বিক্রিতে বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে রাজ্যে। অবৈধভাবে মদ বিক্রি অনেকটা কমিয়ে আনা গিয়েছে। ফলে বেড়েছে বৈধ পথে মদ বিক্রি। আর তার প্রভাব সরাসরি পড়েছে রাজ্যের করের উপর। মদ বিক্রিতে কর ফাঁকি দেওয়ার পরিমাণ উল্লেখযোগ্যভাবে কমেছে।

অনলাইন মদ বিক্রিতে ব্যাপক প্রভাব

আরও বেশ কিছু বিষয়ও উল্লেখযোগ্যভাবে কাজে দিয়েছে রাজস্ব বৃদ্ধিতে। অতিমারির প্রাদুর্ভাব যখন বাড়তে শুরু করেছিল, তখন সুরাপ্রেমীদের জন্য অনলাইনে মদ বিক্রির সুবিধা দিয়েছে রাজ্য সরকার। ভাল প্রভাবও পড়েছে তাতে। সরকারি হিসেব অনুযায়ী, অনলাইনে মদ কিনেছেন এমন ব্যক্তির সংখ্যা এখন প্রায় দেড় লাখ।

বেড়েছে দেশি মদের বিক্রি

এর পাশাপাশি দেশি মদের বিক্রিও উল্লেখযোগ্যভাবে বেড়েছে। বেশ কিছু নতুন দেশি মদও বাজারে এসেছে। সে ক্ষেত্রে ৩০০ মিলিলিটার দেশি মদের সর্বনিম্ন দাম রাখা হয়েছে ২৩ টাকা।

বিগত কয়েক বছরে লাফিয়ে লাফিয়ে বেড়েছে মদ থেকে রাজ্যের আয়। ২০১৫-১৬ আর্থিক বছরে শেষ বার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা স্পর্শ করতে ব্যর্থ হয়েছিল রাজ্যের আবগারি দফতর। কিন্তু তারপর থেকে আর ঘুরে তাকাতে হয়নি। ২০১৬-১৭ আর্থিক বছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৬৯৮.২৯ কোটি টাকা, সেখানে আয় হয়েছিল ৫২২৬.১৬ কোটি টাকা।

২০১৭-১৮ সালে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫৭৮১.৩৮ কোটি টাকা। অভূতপূর্ব আয়ের মুখ দেখেছিল সেই বার রাজস্ব দফতর। বছর শেষে আয় হয়েছিল ৯৩৪০.০৫ কোটি টাকা। ২০১৮-১৯ আর্থিক বছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১০৫০৩.৪১ কোটি টাকা, আয় হয়েছিল ১০৫৯০.৭২ কোটি টাকা। ২০১৯-২০ আর্থিক বছরে লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল ১১০০০ কোটি টাকা, বছর শেষে আয় হয়েছিল ১১২৩৬ কোটি টাকা।

আরও পড়ুন : KMC Election 2021: ভোট বড় বালাই, ওমিক্রন কোন ছাড়! দিনের শেষে শাসক-বিরোধী কোমর বেঁধে ভাঙল আইন

আরও পড়ুন : Kolkata Municipal Election 2021 Dhakuria-Jodhpur Park Ward No. 93: টিকিট হাতছাড়া হয়েছে রতন দে-র, ওয়ার্ড ধরে রাখতে পারবে তৃণমূল?