Fake Call Centre: বাগুইআটিতে ভুয়ো কল সেন্টারের হদিশ, উদ্ধার একাধিক নথি

Fake Call Centre: পরপর কয়েকদিন ভুয়ো কল সেন্টারের হদিশ মিলছে বিধাননগরে। গ্রেফতার হয়েছেন একাধিক জন। সল্টলেক সেক্টর ফাইভে কল সেন্টার খুলে বিদেশি নাগরিকদের টেক সাপোর্ট দেওয়ার নাম করে হয়েছে কোটি টাকা প্রতারণা।

Fake Call Centre: বাগুইআটিতে ভুয়ো কল সেন্টারের হদিশ, উদ্ধার একাধিক নথি
শহরে ফের ভুয়ো কলসেন্টারের হদিশ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2022 | 9:04 AM

কলকাতা: কলকাতায় ফের ভুয়ো কল সেন্টারের হদিশ। বাগুইআটি জ্যাংড়া চৌমাথায় ভুয়ো কল সেন্টার চালানোর অভিযোগে অমরজ্যোতি অ্যাপার্টমেন্টের দোতলায় অভিযান চালাল বাগুইআটি থানার পুলিশ। মঙ্গলবার বিকেলে এই কল সেন্টারে হানা দেন তদন্তকারীরা। তল্লাশি চলে রাত পর্যন্ত। তবে পুলিশ আসছে, এই খবর কোনওভাবে আগেভাগেই পেয়ে গিয়েছিলেন কর্মীরা। তাই তাঁরা আগেই পালিয়ে যান। ওই কল সেন্টার থেকে বহু নথি এবং ইলেকট্রনিক ডিভাইস বাজেয়াপ্ত করা হয়েছে। এখান থেকে বাইরের দেশগুলোর নাগরিকদের সঙ্গে প্রতারণা করা হত বলে প্রাথমিকভাবে মনে করছেন তদন্তকারীরা।

পরপর কয়েকদিন ভুয়ো কল সেন্টারের হদিশ মিলছে বিধাননগরে। গ্রেফতার হয়েছেন একাধিক জন। সল্টলেক সেক্টর ফাইভে কল সেন্টার খুলে বিদেশি নাগরিকদের টেক সাপোর্ট দেওয়ার নাম করে হয়েছে কোটি টাকা প্রতারণা।

সেক্টর ফাইভে অফিস খুলে বিদেশি নাগরিকদের মাইক্রোসফট সফটওয়্যার ব্যবহারকারীদের ডাটা লিস্ট তৈরি করে, সেই লিস্ট ধরে ‘ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল’ (Voice Over IP) ব্যবহার করে বিদেশি নাগরিকদের ফোন করত অভিযুক্তরা। বিভিন্ন গিফট কার্ডের মাধ্যমে ডিজিটাল ভাবে টাকা লেনদেন হত। পরবর্তী সময়ে সেই বিদেশি মুদ্রা ভারতীয় মুদ্রায় রূপান্তরিত করে নিজেদের অ্যাকাউন্টে নিয়ে নেত। এমনটাই পুলিশ সূত্র মারফত জানা যাচ্ছে। প্রতারণা চালানোর জন্য বিভিন্ন ডিভাইস ব্যবহার করা হত। সেই সব ডিভাইসগুলো বাজেয়াপ্ত করেছে সাইবার শাখার পুলিশ।

পরপর ভুয়ো কল সেন্টারের হদিশ মিলছে কলকাতায়। এর আগে তারাতলা থেকে ভুয়ো কল সেন্টার চালানোর অভিযোগে গ্রেফতার করা হয় সাত জনকে। মাস খানেক আগে ওই এলাকায় এক বহুতলে অভিযান চালায়। ওয়েবেল আইটি পার্কের সেই বহুতলের তিন তলার একটি ঘরে হানা দিয়ে রীতিমতো চমকে যান পুলিশের দুঁদে কর্তারা। শহরের বুকে একেবারে সাজিয়ে খোলা হয়েছিল ভুয়ো কল সেন্টার। সাজানো ছিল একাধিক কম্পিউটার, উচ্চমানের গ্যাজেটস। একাধিক টেলিফোন ছিল। সেখান থেকে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়। তাঁদের জিজ্ঞাসাবাদ করতেই আরও তথ্য বেরিয়ে আসে। তদন্তকারীদের কাছে খবর রয়েছে, এরকম একাধিক কল সেন্টার খুলে প্রতারণা চলছে। এই চক্রের হদিশ পেতে তৎপর তদন্তকারীরা।