Electric Bus: ট্রামের সম্প্রসারণ নয়! ৪০০ বৈদ্যুতিক বাস নামবে কলকাতার রাস্তায়: ফিরহাদ

Electric Bus: ট্রামের সম্প্রসারণ নয়! ৪০০ বৈদ্যুতিক বাস নামবে কলকাতার রাস্তায়: ফিরহাদ
কলকাতার রাস্তায় ট্রাম ও ইলেকট্রিক বাস

Firhad Hakim: কলকাতায় ট্রাম লাইনের সম্প্রসারণ নিয়ে বিধানসভায় প্রশ্ন করেন রাসবিহারীর বিধায়ক দেবাশিস কুমার। সেই প্রশ্নের জবাবেই ট্রাম নিয়ে বক্তব্য রেখেছেন ফিরহাদ।

TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

Jun 23, 2022 | 1:46 PM

কলকাতা: কলকাতার সব রাস্তায় ট্রাম চালানো সম্ভব নয়। বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে সাফ জানালেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। যেখানে বেশি গতিতে গাড়ি চলে সেখানে ট্রাম চললে গাড়ির গতি শ্লথ হবে বলেও জানিয়েছেন তিনি। তবে যেখানে সম্ভব হবে, সেখানে হেরিটেজ হিসাবে ট্রাম চালানো হবে বলেও জানিয়েছেন ফিরহাদ। পাশাপাশি মহানগরের বুকে আরও বেশি বৈদ্যুতিক বাস চলবে বলে জানিয়েছেন তিনি। বর্তমানে ১০০টি বৈদ্যুতিক বাস বলে জানিয়েছেন তিনি। সামনের বছর আরও ৪০০টি বাস নামানো হবে বলেও জানিয়েছেন রাজ্যের পরিবহণ মন্ত্রী। সমস্ত সরকারি বাসকে ডিজেলের বদলে ব্যাটারির মাধ্যমে চালানোর জন্য পরিবহণ দফতরের পরিকল্পনাও বিধানসভার অন্দরে জানিয়েছেন তিনি।

কলকাতায় ট্রাম লাইনের সম্প্রসারণ নিয়ে বিধানসভায় প্রশ্ন করেন রাসবিহারীর বিধায়ক দেবাশিস কুমার। সেই প্রশ্নের জবাবেই ট্রাম নিয়ে বক্তব্য রেখেছেন ফিরহাদ। তিনি বলেছেন, “যেখানে দ্রুতগামী গাড়ি চলাচল করে সেখানে যানজটের জন্য ট্রাম চালানো সম্ভব নয়। কারণ কলকাতার অনেক রাস্তা চওড়া করা সম্ভব হয় না। ট্রাম যেখানে রাখা সম্ভব সেখানে থাকবে। হেরিটেজ হিসেবে রেখে দিচ্ছি। এই মুহূর্তে ট্রাম চললে চিৎপুর, গড়িয়াহাটে যানজট হয়। ওখানে জায়গা ছোট। আমরা টালিগঞ্জ ট্রামডিপো, এসপ্ল্যানেড, খিদিরপুর থেকে ট্রাম চালাচ্ছি। যেখানে বড় রাস্তা রয়েছে, সেখানে ট্রাম রাখছি।”

ট্রামের সম্প্রসারণ সম্ভব না হলেও, কলকাতার রাস্তায় পরিবেশবান্ধব বাস চালানোর জন্য সরকারের পরিকল্পনার কথা বিধানসভার অন্দরে জানিয়েছেন তিনি। এ ব্যাপারে ববি বলেছেন, “ডিজেলের অত্যাধিক মূল্যবৃদ্ধি এবং পরিবেশবান্ধব হওয়ার জন্য সরকার সমস্ত ডিজেলচালিত বাসকে ব্যাটারিতে রূপান্তরিত করার সিদ্ধান্ত নিয়েছে। সেই কাজ চলছে। ইতিমধ্যেই ৭৬টি চার্জিং স্টেশন করা হয়েছে। আরও তৈরি করার চেষ্টা চলছে। এখন ১০০টি বৈদ্যুতিক বাস রয়েছে। আগামী বর্ষে আরও ৪০০টি বাস আসবে। ২০২৪ সালের মার্চে ৪০০টি বাস আসবে। ইতিমধ্যেই ১২০০ বাসের অর্ডার দেওয়া হয়েছে।” বাসের অর্ডার দেওয়া হলেও বাজারে লিথিয়াম ব্যাটারির অপ্রতুলতায় বেসরকারি সংস্থাগুলি তা সরবরাহ করতে সমস্যায় পড়ছে বলেও জানিয়েছেন তিনি। লিথিয়াম ব্যাটারির দাম বৃদ্ধির জন্য বাসের খরচ বেড়ে যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। এ ব্যাপারে তিনি বলেছেন, “বাস সরবরাহকারী সংস্থাগুলি ঠিক মতো বাসের ডেলিভারি দিতে পারছে না। দেশে লিথিয়াম ব্যাটারি পাওয়া যাচ্ছে না। যতই আমরা মেক ইন ইন্ডিয়া বলি, কিছুই হয়নি। লিথিয়াম ব্যাটারি দাম খুব বেশি হচ্ছে। প্রায় এক কোটি টাকা দাম পড়ছে। যা ডিজেল গাড়ির চেয়ে অনেক বেশি। প্রায় তিন গুণ।”

ট্রাম না বাড়লেও ট্রাম লাইনে ইলেকট্রিক ট্রলি বাস চালানোর কথা বলেছেন ফিরহাদ। বিধানসভার অভিবেশনের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা জানিয়েছেন তিনি। বলেছেন, “ট্রামের পরিবর্তে ইলেকট্রিক ট্রলি বাস আসবে। যেহেতু ট্রামের লাইন রয়েছে। ফলে ওভারহেড তারকে ব্যবহার করা হবে। এক বছরের মধ্যে একটি ট্রলি বাস আসবে। পরীক্ষামূলক ভাবে এটিকে চালানো হবে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA